• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

"কোটা বৈষম্য তৈরী করে না বরং দীর্ঘদিন ধরে চলা বৈষম্য দূরীভূত করে"

প্রকাশ:  ২৫ এপ্রিল ২০১৮, ১১:৩৪ | আপডেট : ২৫ এপ্রিল ২০১৮, ১১:৫০
সাঈদ খান

একটা কল্যাণমূলক রাষ্ট্রে ভতুর্কি এবং কোটা থাকবে এটাই স্বাভাবিক। মানুষে মানুষে এবং রাষ্ট্রের ভিতরের আঞ্চলিক বৈষম্য দূর করার জন্য কোটার প্রয়োজন আছে। প্রশাসনে মুক্তিযুদ্ধের সপক্ষের শক্তির একচ্ছত্র আধিপত্য কতোটা প্রয়োজন এ সম্পর্কে ধারণা রাখেন তো আপনি ?

মুক্তিযোদ্ধা কোটা মুক্তিযোদ্ধাদের জন্য নয় শুধু , নষ্ট হয়ে যাওয়া বাংলাদেশের জন্য। পাকিস্তানি ভাবধারা থেকে ফিরিয়ে আনার জন্য এবং মুক্তিযুদ্ধের চেতনা সমুন্নত রাখার জন্য।

সম্পর্কিত খবর

    আপনি মেধাবী? আপনার মেধা কি শুধুই সরকারি চাকুরির জন্য? বাংলাদেশে মেধাবীদের জন্য কি আর কোন পথ খোলা নেই ? শাহবাগের এতো মেধাবী থাকতে বাংলাদেশে কেন এতো বিদেশি নাগরিক কাজ করছেন ? সরকার কেন পুনঃ নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে ? জাতির কাছে প্রশ্ন আমার !!

    মুক্তিযোদ্ধা ও তার পরিবারের কাজের প্রয়োজন আছে কিন্তু তার মানে এই নয় যে তারা বেহায়া ও নির্লজ্জ। মুক্তিযোদ্ধারা এদেশে রিকসা চালাচ্ছে, নৌকা ঠেলছে, মাটি কাটছে,জুতা সেলাইয়ের কাজ করছে , অনাহারে অর্ধাহারে বিনা চিকিত্সায় জীবন কাটাচ্ছেন !! তাতে কার কি এসে গেছে , কে চেয়ে দেখেছে ? প্রয়োজনে মুক্তিযোদ্ধার সন্তান সন্ততিরাও তাই করবে !! বীরের সন্তান সন্ততিরা তবুও তাদের পিতার আদশ্যচুত হবেনা। আজ না হোক যে কোন সময় এই বাংলার মাটি ও মানুষকে গর্বের সাথে বলতে হবে " মুক্তিযোদ্ধারা এদেশের সর্ব কালের সর্বশ্রেষ্ঠ সন্তান "

    আসলে সত্যি বলতে গেলে ,, যে দেশে এখনো তার স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের চেতনাই প্রতিষ্ঠা করতে পারে নাই , যে দেশে স্বাধীনতার স্থপতিকে হত্যা করা হয়েছে,যে দেশের বেশির ভাগ মানুষের ভিতরে দেশপ্রেম শূন্য,, যে দেশে বেশির ভাগ নাগরিক রাজাকার ও স্বাধীনতা বিরোধীদের সমর্থক,, যে দেশে প্রশাসনের প্রতিটি সেক্টরে রাজাকার আর রাজাকারের বাচ্চারা বসে আছে- সেই দেশে মুক্তিযোদ্ধা ও মুক্তিযুদ্ধ হাস্যকর বটে !!

    বর্তমান সরকারকে অবশ্যই মনে রাখা উচিত আপনারা মুক্তিযুদ্ধের সপক্ষের দল হিসেবে ই ক্ষমতায় আসছেন। আমার দৃঢ় বিশ্বাস বর্তমান সরকার তথা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা মুক্তিযোদ্ধা ও মুক্তিযোদ্ধাদের পরিবারের বিষয়ে কোন প্রকার অবিচার করবেন না ।

    সাঈদ খান বীর মুক্তিযোদ্ধার সন্তান ও লেখক নাট্যকার ও কলামিষ্ট

    (লেখকের ফেসবুক থেকে নেওয়া)

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close