• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
  • ||

সাফল্যের তীরে ভিড়া কলম যোদ্ধা বন্ধু পীর হাবিব

প্রকাশ:  ১২ নভেম্বর ২০১৮, ১২:১০ | আপডেট : ১২ নভেম্বর ২০১৮, ১২:৩২
এবিএম জাকিরুল হক টিটন

শুভ জন্মদিন দোস্ত।

উজানে সাতাঁর কেটে সাফল্যের তীরে ভিড়া এক কলম যোদ্ধা বন্ধু পীর হাবিবুর রহমান। আমরা উভয়ে উভয় কে হৃদয়ের গভীর থেকে সন্মোধন করি দোস্ত বলে সেই পরিচয়ের প্রথম দিন থেকে। আবেগ, যুক্তি, অপ্রিয় সত্য ও তথ্য নির্ভর কলাম লেখায় এক দ্রুতিময়, ছান্দিক সাবলীল ওর পথ চলা। সংবাদ লেখায়, কলামে, গদ্যে, সাহিত্যের প্রায় সব শাখায় লিখবার রুচী ও রসবোধ, শব্দ নিয়ে খেলা তার লেখা কে করে তোলে সুখ পাঠ্য। তার হাতে শব্দ বাজে ঘুঙুরের মত। কারো ভাবা -নাভাবা মাথায় নিয়ে কখনো কলম ধরে না। হিসেবের খাতা বাইরে রেখে দেশ, মানুষ ও উদার অসাম্প্রদায়িক, গনতান্ত্রিক বাংলাদেশের স্বপ্ন মাথায় রেখে ও কলম চালায়। সাদা কে সাদা আর কালো কে কালো বলতেই সবচেয়ে স্বাচ্ছন্দ্যবোধ করে সে। কোনো ভনিতা ছাড়াই নিজের বিশ্বাস কে সোজাসাপ্টা লেখে ফেলে। রাখঢাক না করে মনের তাগিদে লেখে যায় নিরন্তন। হটাৎ রেগে যাওয়া, হটাৎ আবেগে ভাসা পীর হাবিব বিশ্বাস করে দ্বিধাহীন চিত্তে নিজের বিশ্বাস লেখে সর্বদা। ওর বিশ্বাসে সৃষ্টিশীল মানুষের ক্ষরন, অন্তহীন হাহাকার, অতৃপ্তি ও দহন দ্রোহ থাকে, যা ওর নিজেরও বর্তমান।

তার রোমান্টিক প্রেমিক হৃদয়ের সবটা জুরে আছে রবীন্দ্রনাথ। সত্যের পক্ষে বিদ্রোহ করে উঠে নজরুল। হৃদয়ের গহীনে লুকানো এক লালন। মনের ক্ষত নিয়ে চরম প্রেমিক ও কবি হতে হয় যেমন বিশ্বাস থেকে, তেমনি ও জানে হৃদয়ে রক্তক্ষরন না হলে লেখক - সাংবাদিকও হওয়া যায় না। তার এই মন তাকে টেনে নিয়ে যায় তার প্রথম প্রেম জন্মশহর জল- জোছনার সুনামগঞ্জে। প্রকৃতি আর সুন্দরের পুজারি পীর হাবিব ভরা পূর্ণিমার রাতে হাওড়ের নৌবিহারে প্রকৃতির সাথ মিশে যাওয়ার সুখ খোজেঁ। জোছনার গাহনে শরীর ধুয়ে ধুয়ে বিশুদ্ধ হতে জানে ও। বৃষ্টি, কাদা, ধুলিমাখা স্মৃতির সুনামগঞ্জ শহরে, বৃষ্টিতে ভিজতে ভিজতে ঘরে ফেরা কিংবা অচেনা ছুটি ঘোষনা করে বিরতিহীন আড্ডার নস্টালজিক ওকে ভীষন ভাবায়। ইচ্ছা ও মনের বিরুদ্ধে চলতে বললে ওর শরীর অবশ হয়ে আসে। চোখে মুখে নামে বিষন্নতা।

বৈরি স্রোতের বিপরীতে সাতাঁর কেটে অর্ধেক জীবন পার করা পীর হাবিব জীবনের পরতে পরতে কঠিন বাস্তবতার মুখোমুখি হয়েছে বহুবার। তবু মাথা নত করেনি এখন পর্যন্ত।

বন্ধু পীর হাবিব তোর ৫৫তম জন্মদিনে নিখাদ শুভেচ্ছা ও ভালোবাসা। এবারের জন্মদিনে তোর কাছে চাওয়া, দেশ ও মানুষের কল্যাণে সুস্থ থাকার জন্য সিগারেট টা কমে দে। তোর জন্য নিরন্তন শুভ কামনা দোস্ত।

(ফেসবুক থেকে সংগৃহীত)

পীর হাবিব
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close