• মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
  • ||

টটেনহ্যাম ম্যাচ থেকে কি বার্তা পেল রিয়াল

প্রকাশ:  ১৮ অক্টোবর ২০১৭, ১৫:৪২
স্পোর্টস ডেস্ক

কিং অব ইউরোপ- রিয়াল মাদ্রিদের সঙ্গে এই কথাটিই বেশি যায়। পুরনো পরিসংখ্যান বাদ দিলেও কথাটি অযথার্থ নয়। গত চার বছরের ফলাফলের দিকে তাকালেই বিষয়টি স্পষ্ট হয়ে উঠবে। আগের চার আসরের তিনবারই উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জিতেছে রিয়াল, গত দুই আসরে টানা। চলতি মৌসুমেও শিরোপার অন্যতম দাবিদার ভাবা হচ্ছে জিনেদিন জিদানের দলকে। তবে নতুন মৌসুমে যেন আগের মৌসুমের রিয়ালকে খুঁজেই পাওয়া যাচ্ছে না।

স্প্যানিশ লা লিগায় রিয়াল মাদ্রিদের সময়টা ভালো যাচ্ছে না। চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বের দুটি ম্যাচে টানা জিতে তারপরও দারুণ কিছুর ইঙ্গিত দিচ্ছিল লস ব্লাঙ্কোসরা। তবে মঙ্গলবার রাতে ঘরের মাঠে টটেনহ্যামের সঙ্গে ১-১ গোলের হতাশাজনক ড্র নিয়ে মাঠ ছাড়ে রিয়াল।

সম্পর্কিত খবর

    সান্তিয়াগো বার্নাব্যুতে রিয়াল মাদ্রিদ জয় পাবে বলেই মনে হচ্ছিল। তবে ইংলিশ প্রিমিয়ার লিগের দল টটেনহ্যাম এক পয়েন্টের স্বস্তি নিয়ে বাড়ি ফেরে। এই ড্রয়ে অবশ্য রিয়াল মাদ্রিদের চিন্তিত হওয়ার কোনো কারণ নেই। তবে টটেনহ্যাম ম্যাচে চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিচ্ছে, নিজেদের সেরা ফর্মে নেই রিয়াল। এটিই ভাবাচ্ছে জিদানকে।

    সান্তিয়াগো বার্নাব্যুতে অনুষ্ঠিত ম্যাচের ২৮তম মিনিটে রাফায়েল ভারানের আত্মঘাতী গোলে এগিয়ে যায় টটেনহ্যাম। প্রথমার্ধেই ক্রিস্টিয়ানো রোনালদোর গোলে সমতায় ফেরে রিয়াল। এরপর আর জয়সূচক গোলের দেখা পায়নি কোনো দলই।

    রিয়াল মাদ্রিদকে খুব খারাপ খেলছে তাও নয়। গোলমুখে ২২টি শট নিয়েছেন রোনালদো-বেনজেমারা। এরমধ্যে রোনালদোর একটি শট পোস্টে লেগে ফিরে না আসলে হয়তো জয় নিয়েই মাঠ ছাড়তে রিয়াল। এতগুলো শট নিয়েও জয় না পাওয়াটা ডিফেন্ডিং চ্যাম্পিয়নদের দুশ্চিন্তায় ফেলতেই পারে। গত মৌসুমে স্প্যানিশ লা লিগা ও উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জেতার পথে গুরুত্বপূর্ণ বেশ কয়েকটি ম্যাচেই দুর্দান্ত কামব্যাক করে জয় পেয়েছে রিয়াল মাদ্রিদ। তবে সবমিলিয়ে চলতি মৌসুমে ১৪টি ম্যাচ খেলে একটিতেও কামব্যাক করা জয় পায়নি জিদানের দল। এখন পর্যন্ত একটি হার এবং তিনটি ড্র সঙ্গী হয়েছে রিয়ালের। গোল করেছে ২৯টি।

    গত মৌসুমের এই পর্যায়ে রিয়াল মাদ্রিদ ৪৩ গোল করেছে। তার মানে হলো, গত মৌসুমের তুলনায় ম্যাচ-প্রতি গড়ে এক গোল কম করেছে লস ব্লাঙ্কোসরা। গ্যারেথ বেলের একের পর এক ইনজুরি, বেনজেমার অফফর্ম এবং আলভেরো মোরাতার চেলসিতে চলে যাওয়া- এসবই কি রিয়ালকে উল্টো রথে ঠেলে দিয়েছে।

    মৌসুমের মাত্র শুরু। এখনই বলার মতো সময় হয়নি। তারপরও বেনজেমা ফর্মে ফিরতে না পারলে এবং রোনালদো গত মৌসুমের ফর্মের পুনরাবৃত্তি ঘটাতে না পারলে রিয়াল মাদ্রিদের জন্য কঠিন সময় অপেক্ষা করছে সেটি বলাই যায়।

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close