• শুক্রবার, ২০ জুলাই ২০১৮, ৫ শ্রাবণ ১৪২৫
  • ||

উচিৎ কথার ভাত নাই তামিমের জরিমানা মওকুফ চাই

প্রকাশ:  ০২ জানুয়ারি ২০১৮, ১৭:১৫
সম্রাট কবির
প্রিন্ট

‌‘উচিৎ কথার ভাত নাই তামিমের জরিমানা মওকুফ চাই’।নিজের পিঠে এমনটাই লিখেছেন সাব্বির আল হাসান নামের একজন ক্রিকেটপ্রেমী।বিপিএলে রংপুর-কুমিল্লা ম্যাচশেষে সংবাদসম্মেলনে এসে উইকেটের সমালোচনা করেছিলেন তামিম ইকবাল।তিনি উইকেটকে ‌‘জঘন্য’ বলেছিলেন।এ নিয়ে বিসিবি কর্তাদের তোপের মুখে পড়েন ড্যাশিং এ ওপেনার! শুনানিতে তামিম ক্ষমা চান।তবে মন গলেনি বিসিবি কর্তাদের! তাইতো বিসিবির শৃঙ্খলা কমিটি তামিমকে ৫ লাখ টাকা জরিমানা করার সুপারিশ করেছে। এছাড়া সতর্কও করা হয়েছে।

সোমবার সংবাদমাধ্যমকে নাজমুল হাসান পাপন বলেন, তামিমের জন্য প্রস্তাব করা হয়েছে ৫ লক্ষ টাকা জরিমানা ও ওকে সতর্ক করা।তিনি আরো বলেন, ওকে শক্ত আর্থিক জরিমানা করা হয়েছে। অনেকেই বলছেন, মাশরাফি, মোসাদ্দেক একই কথা বলেছে উইকেট নিয়ে। বিদেশি ক্রিকেটাররাও বলেছে। কিন্তু তামিমের ব্যাপারটি ছিল পুরো ভিন্ন। সবকিছু আনুষ্ঠানিকভাবে বলতে পারছি না, কারণ সেটির প্রভাব বাংলাদেশের ক্রিকেটের ওপর আসতে পারে।

নাজমুল হাসান বলেন, তবে ওর কথাবার্তা বাংলাদেশ ক্রিকেটের জন্য ছিল বিপজ্জনক। এটা আমাদের ক্রিকেটের প্রচুর ক্ষতি করতে পারে বা পারত। এজন্য আমরা মনে করেছি, সহ-অধিনায়ক হিসেবে কথাবার্তা বলায় ওকে আরও অনেক সতর্ক হতে হবে।

তিনি বলেন, একটা পিচ নিয়ে ক্রিকেটাররা বলতেই পারে যে টি-টোয়েন্টির জন্য আদর্শ নয়।কিন্তু আপনি আউটফিল্ড নিয়ে বলবেন কেন? কিউরেটর নিয়ে বলবেন কেন? আমাদের আউটফিল্ড এর মধ্যেই দুটি ডিমেরিট পয়েন্ট পেয়ে বসে আছে।চারটা হলে ঢাকা শহরে আর কোনো খেলা হবে না।তো এটা কি ধরনের কথাবার্তা? একজন অধিনায়ক তো এ ধরনের কথা বলতে পারেন না! আরও দায়িত্বশীল হতে হবে।

মুশফিকের সময় টেস্টে বাংলাদেশের সহ অধিনায়ক ছিলেন তামিম। তবে নাজমুল হাসান বলেছেন, তাকে সহ অধিনায়কের দায়িত্ব থেকে সরিয়ে দেওয়ার একটি কারণ হচ্ছে উইকেট নিয়ে করা সমালোচনা।

এদিকে তামিমকে ৫ লাখ টাকা জরিমানা করার সংবাদ শোনার পর থেকেই সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো সমালোচনার ঝড় উঠেছে। তারই ধারাবাহিকতায় অভিনব এ প্রতিবাদটি করেছেন সাব্বির আল হাসান। তিনি বলেন, ‌‘বিপিএলে পিচ এবং আউটফিল্ড নিয়ে অনেকেই অসন্তোষ প্রকাশ করেছেন, নানাভাবে নানা জায়গায়। তার মধ্য মিডিয়ায় তামিম, মাশরাফি, ম্যাককুলাম, সুনিল নারিনেরটা আমরা শুনেছি। এর মধ্যে তামিমের পিচ এবং আউটফিল্ড নিয়ে অসন্তোষ প্রকাশটা বিসিবি ভালো ভাবে নেয়নি, ৫ লক্ষ টাকা জরিমানা করে দিয়েছে! আপনি বাজে পিচ, আউটফিল্ড ঠিক করবেন না, সেগুলোর দায়িত্বে থাকা লোকদের কিছু বলবেন না আর তামিমরা উচিত কথা বললেই যত ঝামেলা। এ কারণেই আমার এমন প্রতিবাদ।’

/সম্রাট

বিশ্বকাপ জয়ের সাথে বাবা হতে চান মেসি