• সোমবার, ১০ ডিসেম্বর ২০১৮, ২৬ অগ্রহায়ণ ১৪২৪
  • ||

পিচ নিয়ে মধুর সমস্যায় আইসিসি

প্রকাশ:  ০৪ জানুয়ারি ২০১৮, ২২:১৩
সম্রাট কবির
প্রিন্ট

ক্রিকেট মাঠের অন্যমত প্রধান একটি অংশ হল পিচ।মাঠের আকার, ঘাস, আউটফিল্ড ও গ্যালারি হোক যেমন তেমন কিন্তু পিচ হতে হবে খেলার মতো।যদিও নিজের ইচ্ছামতো সবসময় পিচ হয় না, আইসিসির নির্দেশনা অনুযায়ী মাঠের কঠামো তৈরি করা হয়।

সাম্প্রতিক বিপিএলের পিচ নিয়ে হয়েছে নানা ধরনের সমালোচনা। এর আগে ঐতিহাসিক ঢাকা-অস্ট্রেলিয়া টেস্টের পিচ নিয়েও সমালোচনা হয়েছে। বর্তমানে অস্ট্রেলিয়া-ইংল্যান্ডের মেলবোর্ন টেস্টের পিচ নিয়েও অসন্তোষ জানিয়েছে আইসিসি।

তবে পিচ নিয়ে এমন সমস্যা থেকে বেড় হতে ৪ জানুয়ারি থেকে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থাটি নতুন নিয়ম চালু করেছে। এ নিয়ম অনুসারে ৪ জানুয়ারি থেকে চালু থাকবে পিচের পয়েন্ট প্রদানের ব্যবস্থা। এতে যদি কোনো ভেন্যু প্রয়োজনীয় বিষয় ঠিকমতো পালন করতে না পারে তাহলে ঐ ভেন্যুর নামের পাশে যোগ হবে ডিমেরিট পয়েন্ট। যদি তা সীমা অতিক্রম করে ফেলে তবে শাস্তিমূলক ব্যবস্থা তো আছেই ডিমেরিট পয়েন্টের মেয়াদও হবে লম্বা সময় ব্যাপী ৫ বছর।

কেনো ভেন্যুতে যদি ডিমেরিট পয়েন্ট ৫টি যুক্ত হয় তাহলে সেখানে ১বছর কোনো আন্তজাতিক ম্যাচ খেলা হবে না। ডিমেরিট পয়েন্টের পাল্লাটা দিগুণ হলে শাস্তির পাল্লাটাতো ভারী হবেই।

এখন দেখার পালা নতুন নিয়ম চালু করার ফলে পিচের সমস্যা কতটুকু সমাধান করতে পেরেছে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থাটি। /সম্রাট

apps