• শুক্রবার, ২০ জুলাই ২০১৮, ৫ শ্রাবণ ১৪২৫
  • ||

কেমন হতে পারে বাংলাদেশের স্কোয়াড?

প্রকাশ:  ০৫ জানুয়ারি ২০১৮, ২০:১৫
সম্রাট কবির
প্রিন্ট

১৫ জানুয়ারী ত্রিদেশীয় (বাংলাদেশ-শ্রীলঙ্কা-জিম্বাবুয়ে) সিরিজের প্রথম ওয়ানডেতে জিম্বাবুয়ের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ দল। এর মধ্য দিয়ে নতুন বছরের মিশন শুরু করবে টাইগাররা। তবে ক্রিকেটপ্রেমীদের আগ্রহ এখন স্কোয়াডকে ঘিরে। কেমন হতে পারে ত্রিদেশীয় সিরিজের জন্য ৭ জানুয়ারী ঘোষিত হতে যাওয়া বাংলাদেশ স্কোয়াড? সবাই সবার প্রিয় খেলোয়াড়কে দলে দেখা এবং মনঃপুত একটি স্কোয়াড দেখার আশায় দিন গুনছেন।

তামিম ইকবাল দলের ভরসার প্রতীক। তিনি অটোচয়েসই! তার সঙ্গী বাছাই করতেই সবার দোটানায় পড়তে হয়। কেউ চায় সৌম্য সরকারকে আরেকটা সুযোগ দেওয়া হোক। আবার ফর্মের বিচারে এবারের স্কোয়াডে এনামুল হক বিজয়ই যোগ্য দাবিদার। একটি সূত্র থেকে শুনা যাচ্ছে, সৌম্যের সাম্প্রতিক অফ ফর্মের কারণে তিনি জায়গা হারাতে যাচ্ছেন! অচিরেই শুরু হতে যাওয়া লিগ পর্যায়ে খেলে আবার ফর্মে ফেরার সুযোগ দেয়া হতে পারে বাঁহাতি ব্যাটসম্যানকে।

ইমরুল কায়েসও তিন নাম্বারে দলে জায়গা পেতে যাচ্ছেন এক প্রকার নিশ্চিত। তার পাশাপাশি সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ, মোস্তাফিজুর রহমান, মাশরাফি আছেন অটো চয়েস তালিকায়।

তিন বা চারে সাব্বির রহমান যোগ্য দাবিদার। ঢাকার উইকেট সবসময় স্পিনবান্ধব। সে হিসেবে লো অর্ডারে মেহেদি হাসান মিরাজের থাকাটা এক প্রকার নিশ্চিত। তার ব্যাটিংটাও দলের জন্য কার্যকরি ভূমিকা রাখতে পারে। একজন বাড়তি স্পিনার খেলানো হয় ঢাকার মাটিতে। আগে দলে নিয়মিত ছিলেন সানজামুল ইসলাম। এবার বিপিএলে ভাল বোলিং করা অপুও সুযোগ পেতে পারেন সাকিবের সঙ্গী হিসেবে।

তাসকিন আহমেদের দলে থাকা নিয়ে রয়েছে সংশয়। এবারের উইকেটটি তুলনামূলক স্লো হওয়ার সম্ভাবনাই বেশি। স্লো উইকেটে গতি দিয়ে আহামরি কিছু হবে না। তাই তার থাকা না থাকা নিয়ে দোটানায় পড়তে হবে। যদি তিনজন পেসার খেলানো হয় তখন হবে এমন মাশরাফি – মোস্তাফিজ – রুবেল অথবা রুবেলের জায়গায় তাসকিনও হতে পারে।

এবার আসি বাড়তি ব্যাটসম্যানের প্রসঙ্গে। আগে দলে ৬/৭ নাম্বারে মোসাদ্দেক হোসেন সৈকত ছিলো। এবার তিনি থাকছেন না নিশ্চিত। তার জায়গায় সুযোগ পাবেন নাসির হোসেন অথবা সাইফ উদ্দিন। অথবা সদ্যই বিপিএলে নিজেকে প্রমাণ করা আরিফুল হকের অভিষেকও হতে পারে।

সম্ভাব্য স্কোয়াডঃ তামিম ইকবাল, এনামুল হক বিজয়, ইমরুল কায়েস, সাব্বির রহমান, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ রিয়াদ, মুশফিকুর রহিম, মাশরাফি , নাসির হোসেন/সাইফ উদ্দিন, মেহেদি মিরাজ, মোস্তাফিজ, তাসকিন আহমেদ, রুবেল, সানজামুল ইসলাম, নাজমুল অপু। /সম্রাট