• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

টাইগারদের আজ জেতার সম্ভাবনা বেশী

প্রকাশ:  ১৮ মার্চ ২০১৮, ১৯:৪৪
স্পোর্টস ডেস্ক

উপমহাদেশে ১৯৯৭ সালে প্রথমবার ভারত নিজেদের মাটিতে পাকিস্তান, শ্রীলঙ্কা ও নিউজিল্যান্ডকে নিয়ে স্বাধীনতা কাপ আয়োজন করে। সেখানে স্বাগতিক ভারতকে দর্শক বানিয়ে ফাইনাল খেলে পাকিস্তান ও শ্রীলঙ্কা। আর ট্রফি জেতে শ্রীলঙ্কা।

ওই বছর বাংলাদেশও সিলভার জুবলি স্বাধীনতা কাপ আয়োজন করে ভারত ও পাকিস্তানকে নিয়ে। সেখানে স্বাগতিক বাংলাদেশকে নিয়ে দর্শক বানিয়ে ফাইনাল খেলে ভারত ও পাকিস্তান। আর ট্রফি জেতে ভারত।

সম্পর্কিত খবর

    অনেক বছর পর আবার একটা স্বাধীনতা কাপ দেখছি। যদিও সংস্করণ ভিন্ন। যেখানে স্বাগতিক শ্রীলঙ্কাকে দর্শক বানিয়ে ফাইনাল খেলছে ভারত ও বাংলাদেশ। ট্রফিটা হিসেব মতো বাংলাদেশের নেওয়ার কথা কারণ যারা আয়োজন করছে তাদের মধ্যে বাংলাদেশই বাকি আছে। ভারত বাংলাদেশ ফাইনাল খেলা হচ্ছে নতুন পিচে।টসের সময় রোহিত সাকিব দুজনই বলেন উইকেট ব্যাটিং সহায়ক হতে যাচ্ছে।

    ভারত দলে একটি পরিবর্তন এসেছে।পেস বোলার মোহাম্মদ সিরাজের জায়গায় আরেক পেস বোলার জয়দেব উনাদকেত দলে এসেছেন। ব্রেট লির মতে এই উইকেটে ১৮০-১৯০ ভালো স্কোর।

    নিদাহাস ট্রফির ফাইনাল ম্যাচে টস হেরে ব্যাট করছে বাংলাদেশ। ওপেনিংয়ে তামিম ইকবালের সঙ্গে নেমেছেন লিটন দাস। এই প্রতিবেদন লেখা পর্যন্ত বাংলাদেশের সংগ্রহ ২ ওভারে কোনো উইকেট না হারিয়ে ১৩ রান।

    বাংলাদেশ একাদশে আজ কোনো পরিবর্তন আনা হয়নি। গত ম্যাচে যে একাদশ ছিল সেই একাদশ নিয়েই মাঠে নামছে। অন্যদিকে ভারত একাদশে একটি পরিবর্তন আনা হয়েছে। মোহাম্মদ সিরাজের বদলে একাদশে ঢুকেছেন জয়দেব উনাদকাত।

    সিরিজে এর আগে বাংলাদেশ যে চারটি ম্যাচ খেলেছে তার মধ্যে চারটিতে প্রথমে ফিল্ডিং করেছে ও একটিতে প্রথমে ব্যাট করেছে। এই সিরিজে দেখা গেছে প্রতিটি ম্যাচেই যারা টস জিতেছে তারা ফিল্ডিং বেছে নিয়েছে। গত ম্যাচগুলোর মধ্যে একটি ম্যাচ বাদে অন্য ম্যাচগুলোতে যারা পরে ব্যাট করেছে তারা ম্যাচটি জিতে নিয়েছে।

    গত ১৬ মার্চ শেষ হয় সিরিজের লিগ পর্ব। ওইদিন শ্রীলঙ্কাকে হারিয়ে ফাইনালে উঠে বাংলাদেশ। লিগ পর্বে বাংলাদেশ-শ্রীলঙ্কা-ভারত প্রতি দলই চারটি করে ম্যাচ খেলেছে। এর মধ্যে বাংলাদেশ দুইটিতে জয় পায়। দুইটি জয়ই ছিল শ্রীলঙ্কার বিপক্ষে। ভারতের বিপক্ষে দুইটি ম্যাচেই হেরে যায় বাংলাদেশ। অন্যদিকে, লিগ পর্বে ভারত তিনটি ম্যাচে জয় পায়। আর শ্রীলঙ্কা জয় পায় একটিতে।

    বাংলাদেশ দল: তামিম ইকবাল, লিটন দাস, সৌম্য সরকার, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান (অধিনায়ক), মাহমুদুল্লাহ রিয়াদ, সাব্বির রহমান, মেহেদী হাসান মিরাজ, আরিফুল হক, মুস্তাফিজুর রহমান, রুবেল হোসেন।

    ভারত দল: শিখর ধাওয়ান, লোকেশ রাহুল, সুরেশ রায়না, রোহিত শর্মা (অধিনায়ক), মনিশ পান্ডে, দিনেশ কার্তিক, ওয়াশিংটন সুন্দর, বিজয় শঙ্কর, শারদুল ঠাকুর, জয়দেব উনাদকাত ও যুজবেন্দ্র চাহাল।

    /এস কে

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close