• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
  • ||

অস্তিত্বের লড়াইয়ে মেসি

প্রকাশ:  ২১ জুন ২০১৮, ১৬:১০ | আপডেট : ২১ জুন ২০১৮, ১৬:২১
স্পোর্টস ডেস্ক

এক দশকেরও বেশি সময় ধরে ফুটবল বিশ্বকে শাসন করে আসছে মেসি৷ তার পায়ের জাদুতে এমন অবিশ্বাস্য ঘটনা ঘটিয়েছেন যা দেখে বিশ্বের প্রায় সমস্ত প্রান্তে থাকা ফুটবলপ্রেমীরা ঈশ্বরের জায়গা দিয়েছেন তাঁকে৷ কিন্তু মহাভারতের মহারথী কর্ণের মতই প্রয়োজনের সময় রথের চাকা বসে যাওয়ার রেকর্ড রয়েছে মেসির৷ যার জন্য দু’টি বিশ্ব কাপে অংশ নিয়েও দলকে চ্যাম্পিয়ন করতে পারেননি এলএম-টেন৷লিওনেল মেসি। ফুটবল দুনিয়ায় বর্তমানে সবার আগে আসে তার নাম। ফুটবলের নামী দামী সব পুরস্কারে হাত পড়েছে তার। তবে তার যত অর্জন তা সবই কেবল ক্লাব বার্সেলোনার খেলা থেকে। আর্জেন্টিনার হয়ে এখনো তেমন কিছুই করে দেখাতে পারেননি মেসি। এজন্য অনেক আর্জেন্টাইন সমর্থকরা মনে করেন মেসি শুধু বার্সেলোনার। মেসির অস্তিত্ব নিয়েও এখন কথা শুনা যাচ্ছে ফুটবল প্রেমীদের মাঝে।

সম্পর্কিত খবর

    রাশিয়া বিশ্বকাপে ফেভারিট হিসেবে আসলেও খুব একটা ভালো করতে পারেনি আর্জেন্টিনা। নিজেদের প্রথম ম্যাচে আইসল্যান্ডের বিপক্ষে হোঁচট খেয়েই শুরু করে আসর।ধারণা করা হয়েছিল ম্যাচটি সহজে জিতে বিশ্বকাপ শুরু করবেন লিওনেল মেসিরা। কিন্তু হয়েছে ঠিক উল্টো। আজ গ্রুপ পর্বের দ্বিতীয় ম্যাচে ক্রোয়েশিয়ার বিপক্ষে মাঠে নামবে জর্জ সাম্পাওলী শিষ্যরা। আসরে নিজেদের টিকিয়ে রাখতে হলে এই ম্যাচে জয়ের কোন বিকল্প নেই মেসিদের। নোভগোরদ স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ১২টায়।

    শনিবার মস্কোয় আইসল্যান্ডের বিপক্ষে পুরো মাঠেই দাপট নিয়ে খেলেছে আর্জেন্টিনা। কিন্তু প্রতিপক্ষের জমাট ডিফেন্স ভাঙতে ব্যর্থ হয় তারা। এদিন আইসল্যান্ডের গোলমুখে ১১টি শট নেন মেসি। কিন্তু একটিকেও গোলে পরিণত করতে পারেননি লাতিন অঞ্চলের দ্বিতীয় সর্বোচ্চ এই গোলদাতা। মিস করেছেন পেনাল্টিও। বিপরীতে নিজেদের প্রথম ম্যাচে নাইজেরিয়াকে হারিয়ে দারুণ শুরু পেয়েছে ক্রোয়েশিয়া। আইসল্যান্ডের সঙ্গে ১-১ গোলে ড্র করা আর্জেন্টিনার এখন ১ পয়েন্ট নিয়ে আছে টেবিলের তিন নম্বরে। আর নাইজেরিয়াকে হারিয়ে গ্রুপের শীর্ষে আছে ক্রোয়েশিয়া।

    আজ আর্জেন্টিনা যদি হেরে যায় তবে ক্রোয়েশিয়া সরাসরি উঠে যাবে দ্বিতীয় রাউন্ডে। সেক্ষেত্রে আর্জেন্টিনার সামনে আসবে অনেক জটিল সমীকরন।কারণ টানা দুই ম্যাচের ব্যর্থতার কারণে শেষ ম্যাচে নাইজেরিয়ার বিপক্ষে জেতাটা খুব কঠিন হয়ে যাবে মেসিদের। আর সেই ম্যাচে হারলেতো বাদ পাশাপাশি ড্র করলেও গ্রুপ পর্ব থেকে ছিটকে যাবে আর্জেন্টিনা।

    ক্রোয়েশিয়াকে আর্জেন্টিনা হারায় তারপরও তাদের শেষ ষোলোর ভাগ্য অপেক্ষা করবে নাইজেরিয়ার বিপক্ষে ম্যাচের উপর। কারণ আজ জিতলে আর্জেন্টিনার পয়েন্ট হবে মোট ৪। আর পরের ম্যাচে ড্র করলে পয়েন্ট হবে পাঁচ। যার কারণে গ্রুপের অন্য প্রতিপক্ষের ফলাফলের উপরও তখন আর্জেন্টিনার ভাগ্য অনেকটা নির্ভর করবে। তাই আজ ক্রোয়েশিয়াকে হারানোর পাশাপাশি পরের ম্যাচে নাইজেরিয়াকে ও হারাতে হবে আর্জেন্টিনার।সবকিছু মিলিয়ে আজ কঠিন এক অগ্নি পরীক্ষার মুখোমুখি হতে যাচ্ছে দুই বারের বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনা।

    ফিফা র‌্যাঙ্কিংয়ে পঞ্চম স্থানে আছে আর্জেন্টিনা অন্যদিকে ক্রোয়েশিয়া ২০ নম্বরে। এর আগে ৪ বার মুখোমুখি হয়েছিল দুই দল। যার মধ্যে দুইটিতেই জিতেছে আর্জেন্টিনা। ক্রোয়েশিয়া জিতেছে একটিতে অন্য ম্যাচটি ড্র হয়েছিল। বিশ্বকাপে একবারই মুখোমুখি হয়েছিল দুই দল। সেটি ১৯৯৮ সালে গ্রুপপর্বে। সেই ম্যাচটি ১-০ গোলে জিতেছিল আর্জেন্টিনা। যুগোস্লাভ ফুটবলের উত্তরাধিকারটা এক অর্থে ক্রোয়েশিয়ারই। নব্বইয়ের ইতালি বিশ্বকাপে যুগোস্লাভিয়ার হয়ে খেলা রবার্ট প্রসিনেস্কি ১৯৯৮ সালে ফ্রান্স বিশ্বকাপে খেলেছিলেন ক্রোয়াট জার্সি গায়ে। সেবার সবাইকে অবাক করে দিয়ে সেমিফাইনালে উঠে সবাইকে চমকে দিয়েছিল যুগোস্লাভিয়া ভেঙে তৈরি এই ছোট্ট দেশটি। আরও নির্দিষ্ট করে বললে চ্যাম্পিয়ন ফ্রান্স ও রানার্সআপ ব্রাজিলের পরের স্থানটিতেই ছিল ক্রোয়েশিয়া।

    আর্জেন্টিনার সম্ভাব্য একাদশ:

    উইলি কাবাইয়েরো, গাব্রিয়েল মার্কাদো, নিকোলাস ওতামেন্দি, নিকোলাস তাগলিয়াফিকো, মার্কোস আকুনা, হাভিয়ার মাসচেরানো, মাক্সিমিলিয়ানো মেসা/এনজো পেরেজ, ক্রিস্তিয়ান পাভন, এদুয়ার্দো সালভিও, লিওনেল মেসি, সের্জিও আগুয়েরো।

    ক্রোয়েশিয়ার সম্ভাব্য একাদশ:

    ড্যানিয়েল সুবাসিচ,সিমে ভ্রাসালকো, ভেদরান করলুকা, ডেজান লভরেন, ডোমাগজ ভিদা, ভান রাকিটিচ, লুকা মদ্রিচ, মিলান বাদেলজ, ভান পেরেসিচ, মারিও মানজুকিচ এবং আনতে রেবিক।

    /এস কে

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close