• বুধবার, ১৫ আগস্ট ২০১৮, ৩১ শ্রাবণ ১৪২৫
  • ||

আর্জেন্টিনায় দেখা মিলল ৯২০ কেজির এমবাপের

প্রকাশ:  ১৯ জুলাই ২০১৮, ১২:০০
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট

২২ মাস বয়স তাঁর। ওজন ৯২০ কেজি। নামটা আবার এমবাপে। সব মিলিয়ে বেশ গোলমেলে ব্যাপার। তবে ব্যাপারটা যতই গোলমেলে হোক না কেন, বিরাটাকার এমবাপে কিন্তু নিছকই অবলা এক প্রাণী। তাতে কোনও গোলমাল নেই। আর্জেন্টিনায় আয়োজিত ১৩২তম কৃষি ও শিল্প মেলায় এই এমবাপে কিন্তু প্রধান আকর্ষণ হয়ে দাঁড়াল। তাঁকে ঘিরে উৎসাহের শেষ নেই।

রাশিয়া বিশ্বকাপে অসাধারণ পারফরম্যান্স করেছেন ১৯ বছরের ফরাসী তারকা কিলিয়ান এমবাপে। ফ্রান্সের বিশ্বকাপ জয়ের পিছনে এই কমবয়সী ফুটবলারের ভূমিকা ছিল অনস্বীকার্য। সেই কিলিয়ান এমবাপের জনপ্রিয়তা এখন ফ্রান্স ছাড়িয়ে সারা বিশ্বে ছড়িয়েছে। ক্লাব ফুটবলের পর দেশের ফুটবলেও এমবাপের পায়ের জাদু দেখে মুগ্ধ ফুটবলপ্রেমীরা। আর তাই লিওনেল মেসি, আগুয়েরো, ডি মারিয়ার মতো তারকাদের ছেড়ে আর্জেন্টিনার মানুষ মেতেছেন এমবাপেকে নিয়ে।

৯২০ কেজি ওজনের ষাঁড়ের নাম এমবাপে রাখার পিছনে আহামরি কোনও যুক্তি নেই। আর্জেন্টিনার কিউরেকো খামারে জন্ম নিয়েছিল এমবাপে। লুসিয়ানো ট্রাপ্পা নামের এক ভদ্রলোক ছোট থেকে তার দেখাশোনা করেন। সেই লুসিয়ানো বলছেন, ''ওর এত বড় আকার সত্যি অস্বাভাবিক। এরকম বিশালাকার ষাঁড় সচরাচর দেখা যায় না। তবে এমবাপের এমন আকার হওয়ার পিছনে ওর পূর্বপুরুষদের জিনের প্রচ্ছন্ন প্রভাব রয়েছে। ও আসলে হাইকোয়ালিটি ব্রিড। গোটা আর্জেন্টিনায় খুঁজলেও হয়তো এমবাপের মতো এত বড় আকারের ষাঁড় পাওয়া যাবে না। আমরা ওকে কৃষি ও শিল্প মেলার উদ্বোধনের দিন সবার সামনে এনেছিলাম। মুহূর্তের মধ্যে ওকে নিয়ে মানুষের কৌতুহল বেড়ে গেল। বিশ্বকাপে দারুন পারফর্ম করা এমবাপের মতো আমাদের এই এমবাপেও এখন খুব জনপ্রিয়।''

/এস কে