• মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
  • ||

ফখরের ডাবল সেঞ্চুরিতে ওয়ানডে ইতিহাসে পাকিস্তানের রেকর্ড

প্রকাশ:  ২০ জুলাই ২০১৮, ১৮:২১
স্পোর্টস ডেস্ক

পাকিস্তানের ক্রিকেট ইতিহাসে নতুন এক রেকর্ড গড়লেন ওপেনার ফখর জামান। জিম্বাবুয়ের বিপক্ষে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজের চতুর্থ ম্যাচে টস জিতে ব্যাট করতে নেমে ফখর জামানের ডাবল সেঞ্চুরি ও ইমাম-উল-হকের সেঞ্চুরিতে ৩৯৯ রান সংগ্রহ করেছে পাকিস্তান। জিম্বাবুয়ের বিপক্ষে পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজের চতুর্থ ম্যাচে আজ মাঠে নামেন তিনি। মাঠে নেমেই পাকিস্তানের ওয়ানডে ইতিহাসের ২১ বছর আগের এক রেকর্ড ভেঙ্গেছেন তিনি। ওয়ানডে ক্রিকেটে পাকিস্তানের এটি দলীয় সর্বোচ্চ রান। এর আগে ওয়ানডেতে তাদের দলীয় সর্বোচ্চ স্কোর ছিল ৩৮৫ রান।

শুক্রবার বুলাওয়েতে অনুষ্ঠিত ম্যাচটিতে এদিন প্রথম পাকিস্তানি ক্রিকেটার হিসাবে ডাবল সেঞ্চুরি করেন ফখর জামান। ২১০ রান করে অপরাজিত থাকেন তিনি। ওয়ানডেতে বিশ্বের মধ্যে ষষ্ঠ ব্যাটসম্যান হিসাবে ডাবল সেঞ্চুরি করলেন ফখর জামান।মাঠে নেমেই পাকিস্তানের ওয়ানডে ইতিহাসের ২১ বছর আগের এক রেকর্ড ভেঙ্গেছেন তিনি।

সম্পর্কিত খবর

    জিম্বাবুয়ের বিপক্ষে আজ ১৫৬ বলে ২৪ টি চারে ও ৫টি ছয়ে ২১০ রানে অপরাজিত ছিলেন তিনি। এরই ফলে ওয়ানডেতে দেশের প্রথম ব্যাটসম্যান হিসেবে ডাবল সেঞ্চুরি করার রেকর্ড গড়েছেন ফখর। একই সঙ্গে কিংবদন্তী সাঈদ আনোয়ারকে ছাড়িয়ে যান তিনি।

    এর আগে শচিন টেন্ডুলকার, বীরেন্দের শেওয়াগ, রোহিত শর্মা, ক্রিস গেইল, মার্টিন গাপটিল ডাবল সেঞ্চুরি করেছেন। এখন পর্যন্ত ভারতীয় ব্যাটসম্যান রোহিত শর্মা একমাত্র ক্রিকেটার হিসাবে দুইটি ডাবল সেঞ্চুরি করেছেন। এতদিন পাকিস্তানের ওয়ানডে ইতিহাসের সর্বোচ্চ ইনিংসটির মালিক ছিলেন সাবেক ওপেনার সাঈদ আনোয়ার। ১৯৯৭ সালে ভারতের বিপক্ষে চেন্নাইয়ে ১৯৪ রানের দারুণ এক ইনিংস খেলেছিলেন তিনি। কিন্তু এবার তার সেই রেকর্ড ভেঙ্গে দিলেন ফখর। একই সঙ্গে দেশের হয়ে নতুন এক ইতিহাস গড়লেন তিনি।

    ওপেনিং জুটিতে ইমাম-উল-হকের সঙ্গে এদিন আরেকটি রেকর্ড গড়েছেন ফখর জামান। ওপেনিংয়ে তারা ৩০৪ রানের পার্টনারশিপ গড়েন। একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে ওপেনিং জুটিতে সর্বোচ্চ রানের পার্টনারশিপের রেকর্ডের মালিক এখন ইমাম-উল-হক ও ফখর জামান। এর আগে ২৮৬ রানের জুটি গড়ে এই রেকর্ডের মালিক ছিলেন শ্রীলঙ্কার দুই ওপেনার সনাথ জয়াসুরিয়া ও উপুল থারাঙ্গা। ২০০৬ সালে লিডসে ইংল্যান্ডের বিপক্ষে তারা এই রেকর্ড গড়েছিলেন।

    এদিন শুরু থেকেই সাবলিলভাবে ব্যাট করতে থাকেন এই দুই ওপেনার। ৩০৪ রানের পার্টনারশিপ গড়ে ইনিংসের ৪২তম ওভারে ফিরে যান ইমাম-উল-হক। তিনি করেন ১১৩ রান। ওয়ানডেতে এটি তার তৃতীয় সেঞ্চুরি। ম্যাচটিতে ফখর জামান ও ইমাম-উল-হক ছাড়াও আরেক ব্যাটসম্যান দারুণ খেলেছেন। ওয়ানডাউনে ব্যাট করতে নেমে ২২ বলে ৫০ রান করে অপরাজিত থাকেন আসিফ আলী। ওয়ানডেতে এটি তার প্রথম হাফ সেঞ্চুরি।

    সিরিজটি ইতোমধ্যে জিতে নিয়েছে পাকিস্তান। সিরিজের প্রথম তিন ম্যাচেই জয় পায় তারা। ওয়ানডে সিরিজ শুরুর আগে জিম্বাবুয়ে-অস্ট্রেলিয়া ও পাকিস্তানের অংশগ্রহণে অনুষ্ঠিত ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজে চ্যাম্পিয়ন হয় পাকিস্তান। ফাইনাল ম্যাচে তারা অস্ট্রেলিয়াকে পরাজিত করে।

    ওয়ানডে ক্রিকেটে মাত্র ৭টি ডাবল সেঞ্চুরি রয়েছে। যার মধ্যে তিনটিই ভারতের রোহিত শর্মার। এছাড়াও একটি করে ডাবল সেঞ্চুরি হাঁকিয়েছেন শচিন টেন্ডুলকার, বীরেন্দ্রর শেবাগ, ক্রিস গেইল আর মার্টিন গাপটিল। এবার অষ্টম ব্যাটসম্যান হিসেবে এ তালিকায় নাম লেখিয়েছেন ফখর।

    সংক্ষিপ্ত স্কোর

    পাকিস্তান ইনিংস: ৩৯৯/১ (৫০ ওভার)

    (ইমাম-উল-হক ১১৩, ফখর জামান ২১০*, আসিফ আলী ৫০*; ব্লিজিং মুজারাবানি ০/৭৭, রিচার্ড এনগারাভা ০/৬৫, ডোনাল্ড তিরিপানো ০/৮৫, টেন্ডাই চিসোরো ০/৫৬, ওয়েলিংটন মাসাকাদজা ১/৭৮, হ্যামিলটন মাসাকাদজা ০/২৯)।

    /এস কে

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close