• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
  • ||

‘দুই স্পিনার খেলানোর সিদ্ধান্ত যথেষ্ট লোভনীয়’

প্রকাশ:  ০৯ আগস্ট ২০১৮, ১১:৫৬
স্পোর্টস ডেস্ক

এজবাস্টন অতীত। লর্ডসে অন্য ম্যাচ। প্রথম সকালে সবুজের আভাস। তবে খেলা গড়ালে শুকনো পিচে জারিজুরি দেখাতেই পারেন অশ্বিন। তাই কোহলিদের ভাবনায় ঘুরছে কুলদীপের নামটাও। বিরাট রাজত্বে কখনও পিঠোপিঠি দুই টেস্টে একই এগারো নামায়নি ভারত।

বৃহস্পতিবার লর্ডসেও একই ট্র্যাডিশন বজায় থাকার সম্ভাবনা। এমসিসি’র ঐতিহ্যের বারান্দা থেকে দ্বিতীয় টেস্টের পিচে সবুজের আভাস প্রথম দর্শনেই চোখে পড়বে। কিন্তু রেকর্ড বলছে ৭ বছর আগে শেষবার লর্ডসে কোনও এশিয় দেশকে টেস্টে হারিয়েছিল ইংল্যান্ড। এবারও খেলা যত গড়াবে উইকেট আরও শুকনো হওয়ার সম্ভাবনা। যা ভারতের হাতে থাকা স্পিন বিকল্প পরখ করার জন্য একদম আদর্শ।

বুধবার সাংবাদিক সম্মেলনে বিরাট জানান, দুই স্পিনার খেলানোর সিদ্ধান্ত যথেষ্ট লোভনীয়। লর্ডসের ২২ গজ বেশ শক্তই লাগছে। পিচ কিছুটা শুকনো রয়েছে। লন্ডনে গত দু’মাস ধরে যথেষ্ট গরম পড়েছে। উইকেটে ঘাস রয়েছে, সেটা অবশ্যই ভালো দিক। উইকেট এমন থাকলেই ভালো। কিন্তু উইকেট ভাঙার সম্ভাবনাও অনেক বেশি।

অশ্বিনের সঙ্গে কুলদীপ খেললে টিম ম্যানেজমেন্ট কি হার্দিককে ছেঁটে ফেলবে? বিশেষত যেখানে এজবাস্টনে একেবারেই দাগ কাটতে পারেননি বোলার পাণ্ডিয়া। দ্বিতীয় পরিবর্তনের দৌঁড়ে অবশ্যম্ভাবী ভাসছে পূজারার নামটা। কিন্তু তাকে খেলাতে গেলে বসাতে হবে ধাওয়ানকে। কোহলি-শাস্ত্রী ম্যানেজমেন্ট সিদ্ধান্তটা নিতে পারবেন কি না বোঝা যাবে টসের আগে।

উল্টোদিকে রুটের ইংল্যান্ডে কিন্তু এত রাখঢাক নেই। ব্রিস্টলে মামলা-মোকদ্দমায় জেরবার বেন স্টোকস টেস্টে নেই। তাই ডিউক বলের পালিশ কাজে লাগাতে ক্রিস ওকসকে প্রথম এগারোয় রাখছে ইংরেজরা। আর বার্মিংহ্যামে হতাশ করা ডেভিড মালানকে বসিয়ে আনা হচ্ছে ২০ বছরের অলি পোপকে। লর্ডসেই হয়তো কোহলির স্পিনারদের জন্য পাল্টা রক্তপাতের সেরা সুযোগ। তবে তার আগে বিরাটদের ব্যাটিং সতীর্থরা ‘দুর্ধর্ষ দুশমন’ অ্যান্ডারসনকে মেঘলা লর্ডসে কেমন সামলাবেন, তার উপরেই দাড়িয়ে টেস্টের ভবিষ্যত। সম্ভবত সিরিজেরও।

/অ-ভি

বিরাট কোহলি,ক্রিকেট,টেস্ট,সিরিজ,ইংল্যান্ড
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close