• মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
  • ||

বৃষ্টিতে ভেস্তে গেল লর্ডস টেস্টের প্রথম দিন

প্রকাশ:  ১০ আগস্ট ২০১৮, ১২:০০
স্পোর্টস ডেস্ক

ক্রিকেট মক্কায় সিরিজের দ্বিতীয় টেস্টের প্রথম দিনই থাবা বসাল বৃষ্টি। ঝিরঝিরে বৃষ্টিতে লর্ডস টেস্টের প্রথম দিনের খেলা শুরু করা যায়নি। দীর্ঘ অপেক্ষার পর স্থানীয় সময় বিকেল ৪টা ৪৫ মিনিটে আম্পায়াররা প্রথম দিনের খেলা বাতিল ঘোষণা করেন।

বৃহস্পতিবার (০৯ আগস্ট) সকালে বৃষ্টিতে এক ধাক্কায় অনেকটা কমে গিয়েছে লন্ডনের তাপমাত্রা। কমেন্ট্রি বক্সে আসতে সৌরভ গঙ্গোপাধ্যায়কেও ছাতা মাথায় দিয়ে আসতে হয়েছে।

এজবাস্টনে সিরিজের প্রথম টেস্ট হেরে পাঁচ ম্যাচের সিরিজে ০-১ পিছিয়ে থেকে লর্ডসে নামবে বিরাটবাহিনী। স্বাভাবিকভাবেই দারুণ চাপে রয়েছে কোহলি অ্যান্ড কোং। লর্ডসে হারলে সিরিজে প্রত্যাবর্তন কঠিন হয়ে যাবে বিরাটদের।

জয়ের দোরগোড়ায় পৌঁছেও এজবাস্টনে হার হজম করতে হয়েছে বিরাটবাহিনীকে। ১৯৪ রান তাড়া করে ১৬২ রানে গুটিয়ে যায় ভারতের ইনিংস। ৩১ রানে প্রথম টেস্ট জিতে নেয় রুটবাহিনী। ইংল্যান্ডের এই জয়ের অন্যতম কারিগর বাঁ-হাতি অল-রাউন্ডার স্যাম কুরান।

প্রথম ইনিংসে দারুণ বোলিং করে চার উইকেট তুলে নেওয়ার পর দ্বিতীয় ইনিংসে ব্যাট হাতে দলের হয়ে সর্বোচ্চ রানের ইনিংস খেলেন বছর কুড়ির ইংরেজ ক্রিকেটার।

লর্ডস টেস্টেও ভারতীয় ব্যাটসম্যানদের বেগ দিতে পারে এই বাঁ-হাতির সুইং বোলিং। এ কথা মাথায় রেখে নেটে অর্জুনের বাঁ-হাতি পেস বোলিং প্র্যাকটিস করলেন ভারতীয় ব্যাটসম্যান। জুনিয়র টেন্ডুলকারের বোলিংয়ের বিরুদ্ধে দীর্ঘক্ষণ ব্যাটিং করতে দেখা গেল ক্যাপ্টেন কোহলিকে। ইংল্যান্ড সফরে ভারতীয় দলে নেই কোনও বাঁ-হাতি পেসার। কিন্তু প্রতিপক্ষে বাঁ-হাতি পেসারের সুইং খেলার জন্য অর্জুনে শরণাপন্ন হয়েছিলেন ভারত অধিনায়ক।

এজবাস্টনে চুড়ান্ত ব্যর্থ ভারতীয় ব্যাটিংয়ের টপ-অর্ডার। ক্যাপ্টন কোহলি ছাড়া কেউ রান পাননি। দুই ইনিংসে দলের সর্বোচ্চ স্কোর করেন বিরাট। প্রথম ইনিংসে ১৪৯ রানের ম্যারাথন ইনিংস খেলা বিরাট দ্বিতীয় ইনিংসেও ৫১ রান করেন। যদিও দলকে জেতাতে পারেননি বিরাট। কোহলি আউট হতেই ভারতীয় ইনিংসের লেজ গুটিয়ে যায়।

চতুর্থ দিন ৮৪ রান করলেই এজবাস্টন টেস্ট জিতে পাঁচ ম্যাচের সিরিজে ১-০ এগিয়ে যেতে পারত ভারত। কিন্তু বিরাট প্যাভিলিয়নে ফিরতেই ভারতের আশা শেষ হয়ে যায়।

এজবাস্টনে চুড়ান্ত ব্যর্থ ভারতীয় ইনিংসের প্রথম তিন ব্যাটসম্যান শিখর ধাওয়ান, মুরলী বিজয় ও লোকেশ রাহুল। প্রথম টেস্টে এই তিন ব্যাটসম্যানের সংগ্রহ মাত্র ৮২ রান। আর একাই ২০০ রান করেছেন ক্যাপ্টেন কোহলি।

লর্ডস টেস্টে ইংল্যান্ড ১২ জনের নাম ঘোষণা করলেও ভারতীয় থিঙ্কট্যাঙ্ক দল নিয়ে এখনও কিছু জানায়নি। সম্ভবত এই টেস্টে ধাওয়ানের জায়গায় দলে ঢুকতে পারেন চেতেশ্বর পূজারা।

/অ-ভি

টেস্ট,ক্রিকেট,ভারত,ইংল্যান্ড,বৃষ্টি
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close