• শুক্রবার, ১৯ অক্টোবর ২০১৮, ৪ কার্তিক ১৪২৫
  • ||

অসাধারণ লড়াইয়ে অস্ট্রেলিয়ার টেস্ট ড্র

প্রকাশ:  ১২ অক্টোবর ২০১৮, ১২:৪৯
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট

শেষ দিনে একটা সময় টেস্ট হারের খুব কাছে এসে দাঁড়িয়েছিল অস্ট্রেলিয়া। পাকিস্তানের বিরুদ্ধে প্রথম টেস্ট শেষ হতে তখন বারো ওভারের বেশি বাকি, হাতে মাত্র দু’উইকেট। ভয়ঙ্কর হয়ে উঠেছেন লেগ স্পিনার ইয়াসির শাহ। সেই অবস্থায় নতুন অধিনায়ক টিম পেনের লড়াকু ইনিংস পাকিস্তানকে জয় পেতে দিল না। দুবাইয়ে জয়ের জন্য ৪৬২ রান তাড়া করতে নেমে বৃহস্পতিবার ম্যাচ শেষ হওয়ার সময় অস্ট্রেলিয়া করে আট উইকেটে ৩৬২। পেন ১৯৪ বল খেলে অপরাজিত থাকলেন ৬১ রানে।

তবে অস্ট্রেলিয়ার ত্রাতা তাদের ওপেনার উসমান খাজা। পাকিস্তান বংশোদ্ভূত এই ব্যাটসম্যান জীবনের অন্যতম সেরা ইনিংস খেলে গেলেন। ৩০২ বলে করলেন ১৪১ রান। যে ইনিংস নিয়ে অস্ট্রেলিয়ার অধিনায়ক বলেছেন, ‘‘উসমান যে ইনিংস খেলল, তার জন্য আমি গর্বিত। টেস্ট ক্রিকেটের অন্যতম সেরা ইনিংস দেখলাম।’’

চতুর্থ দিনের শেষে তিন উইকেট হারিয়ে ঝামেলায় পড়ে গিয়েছিল অস্ট্রেলিয়া। কিন্তু শেষ দিনে খাজা এবং ট্রাভিস হেড (৭২) মিলে অস্ট্রেলিয়াকে টানতে থাকেন। চা বিরতির সময় অস্ট্রেলিয়ার স্কোর ছিল পাঁচ উইকেটে ২৮৯। ব্যাট করছিলেন খাজা আর পেন। কিন্তু শেষ ঘণ্টায় হঠাৎ ভয়ঙ্কর হয়ে ওঠেন লেগস্পিনার ইয়াসির শাহ। দু’ওভারের মধ্যে তিন উইকেট তুলে নেন তিনি। অস্ট্রেলিয়ার আট উইকেট পড়ে যায়। তখনও বারো ওভারের বেশি খেলা বাকি। কিন্তু নাথান লায়নকে নিয়ে টেস্ট ড্র করে দেন পেন।

/এস কে

সর্বাধিক পঠিত