• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

জিম্বাবুয়ের বিপক্ষে টেস্টে টাইগারদের নেতৃত্ব দিবেন মাহমুদউল্লাহ

প্রকাশ:  ১৭ অক্টোবর ২০১৮, ১৫:৫৪
স্পোর্টস ডেস্ক

আভাসটা সত্য প্রমাণিত হল। আসন্ন সিরিজে জিম্বাবুয়ের বিপক্ষে তিনটি ওয়ানডে ও দুইটি টেস্ট ম্যাচ খেলবে বাংলাদেশ।টেস্ট ও টি-টোয়েন্টি ফরম্যাটের অধিনায়ক সাকিব আল হাসান ইনজুরিতে থাকায় এই সিরিজে টেস্টে নেতৃত্ব দিবেন মাহমুদউল্লাহ রিয়াদ।

বিসিবির কাছে অধিনায়ক হিসাবে মুশফিকুর রহিমও ভালো অপশন ছিলেন।বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনের কাছে অধিনায়ক হিসাবে মুশফিকুর রহিমের নামই প্রস্তাব করা হয়েছিল। কিন্তু বিসিবি সভাপতি মুশফিকুর রহিমকে অধিনায়ক না করে মাহমুদউল্লাহ রিয়াদকে অধিনায়ক করার অনুমতি দেন।

সম্পর্কিত খবর

    এ ব্যাপারে নাজমুল হাসান পাপন গণমাধ্যমকে বলেন, ‘আমাদের হাতে দুইটি অপশন ছিল। মাহমুদউল্লাহ রিয়াদ ও মুশফিকুর রহিম। মুশফিক খারাপ অপশন ছিল না। ক্রিকেট অপারেশন্স কমিটি আমার কাছে মুশফিকের নাম নিয়ে এসেছিল। তখন আমি তাদের বলেছিলাম, মুশফিককে যদি অধিনায়কের দায়িত্ব দেয়া হয় তাহলে তাকে অধিনায়কই রাখতে হবে’।

    তিনি আরো বলেন, ‘জিম্বাবুয়ে সিরিজে আপনি মুশফিককে অধিনায়ক করবেন আবার ওয়েস্ট ইন্ডিজ সিরিজে যদি সাকিব ফেরে তখন কি করবেন? মুশফিককে অধিনায়কত্ব ছাড়তে বলবেন? এমন করলে মুশফিককে অপমান করা হবে। আমি এমনটি হতে দিতে পারি না’।

    মুশফিকুর রহিম এর আগে তিন ফরম্যাটেই বাংলাদেশ জাতীয় দলের অধিনায়কের দায়িত্ব পালন করেছেন। অধিনায়ক হিসাবে তিনি সফল। তার অধিনায়কত্বে টেস্টে ইংল্যান্ড, অস্ট্রেলিয়া ও শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশ জয় পেয়েছে। ২০১২ সালের এশিয়া কাপে মুশফিকুর রহিমের নেতৃত্বে বাংলাদেশ রানার্স আপ হয়েছিল।

    মুশফিককে অধিনায়কত্ব থেকে সরিয়ে দেয়াটা বিসিবি সভাপতির জন্য ছিল সবচেয়ে কঠিন সিদ্ধান্ত। এ ব্যাপারে বিসিবি সভাপতি বলেছেন, ‘মুশফিকুর রহিমকে অধিনায়কের পদ থেকে সরিয়ে দেয়াটা ছিল আমার জীবনের সবচেয়ে কঠিন সিদ্ধান্ত। সাকিব আল হাসানকে শাস্তি দেয়াটাও আমাদের জীবনের আরেকটি কঠিন সিদ্ধান্ত ছিল। এর চেয়ে কঠিন আর কিছু হতে পারে না। কারণ মুশফিক ছিল আমাদের সফল অধিনায়ক’।

    আগামী ২১ অক্টোবর মিরপুরে অনুষ্ঠিত হবে বাংলাদেশ ও জিম্বাবুয়ের মধ্যকার তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচ। এরপর চট্টগ্রামে ২৪ ও ২৬ অক্টোবর অনুষ্ঠিত হবে যথাক্রমে দ্বিতীয় ও তৃতীয় ওয়ানডে ম্যাচ। সিলেটে ৩ নভেম্বর শুরু হবে প্রথম টেস্ট। আর ১১ নভেম্বর মিরপুরে শুরু হবে সিরিজের শেষ টেস্ট ম্যাচ।

    /এস কে

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close