• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
  • ||

কাতার বিশ্বকাপেই দেখা যেতে পারে ৪৮ দল!

প্রকাশ:  ০১ নভেম্বর ২০১৮, ১৭:২৫
স্পোর্টস ডেস্ক

এখন পর্যন্ত ফিফার যে সিদ্ধান্ত রয়েছে তাতে ২০২২ সালে হবে ৩২ দলের শেষ ফুটবল বিশ্বকাপ। ২০২৬ সালের বিশ্বকাপ অনুষ্ঠিত হবে যুক্তরাষ্ট্র, মেক্সিকো ও কানাডায়।তবে ততদিন হয়তো অপেক্ষা নাও করতে হতে পারে ফুটবলপ্রেমীদের। সেই আসরে ৩২ দল থেকে বদলে ৪৮ দল অংশ নিবে বিশ্বকাপে।

এমন ইঙ্গিত দিলেন ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনোর। তিনি বললেন, ২০২২ সালে ফুটবলের বিশ্ব আসরে ৩২টিরও বেশি দল দেখা যেতে পারে। বর্তমানে বিশ্বকাপ হয় ৩২ দলের। বিশ্বব্যাপী ফুটবলের জনপ্রিয়তা তুঙ্গে থাকায় তা ৪৮ দলের করতে চাচ্ছে ফুটবলের অভিভাবক সংস্থা। সেটি তাও ২০২২ কাতার বিশ্বকাপের মহাআসর থেকে।

সম্পর্কিত খবর

    এখন কুয়ালালামপুর সফরে আছেন ফিফা প্রেসিডেন্ট। সেখানে এশিয়ান ফুটবল কনফেডারেশনের সভা শেষে তিনি বলেন, বিশ্বকাপে দলের সংখ্যা ৩২ থেকে ৪৮-এ উন্নীত করার সিদ্ধান্ত নিয়েছি আমরা। ২০২৬ সাল থেকেই তা সম্ভব। ২০২২ আসরেও তা দেখা যেতে পারে। আমরা বিষয়টি দেখছি। যদি সম্ভব হয় তা হলে আগামী বিশ্বকাপই হবে ৪৮ দলের।

    ইতিমধ্যে বিশ্বকাপ আয়োজনের সব প্রস্তুতি নিতে শুরু করে দিয়েছে কাতার। আধুনিকীকরণ করা হচ্ছে সব স্টেডিয়াম। ৩২ দল মাথায় রেখেই সব প্রস্তুতি নেয়া হচ্ছে। এখন ৪৮ দলের খেলা হলে তা মধ্যপ্রাচ্যের দেশটি সামাল দিতে পারবে কি না শংকা রয়েছে।

    ইনফান্তিনো বলেন, এ নিয়ে শংকার কিছু নেই। কাতারের সঙ্গে কথা হচ্ছে। এ অঞ্চলের অন্যান্য বন্ধুদের সঙ্গেও আলাপ চলছে। সবকিছু নিয়ে আলোচনা চলছে। যদি সম্ভব হয় তা হলে শুরু করে দেব। আমাদের প্রচেষ্টা অব্যাহত আছে।

    সম্প্রতি সৌদি আরব, বাহরাইন, সংযুক্ত আরব আমিরাত ও মিশরের সঙ্গে সম্পর্কটা মন্দা যাচ্ছে কাতারের। বিশ্বকাপে দল বাড়লে আরব দেশগুলো দোহাকে সহায়তা করে কি না এখন তাই দেখার বিষয়।

    /এস কে

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close