• মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
  • ||

ড্রিবলিং ছেড়ে ফ্লোর মাতাচ্ছেন কিংবদন্তি ফুটবলার

প্রকাশ:  ১৬ নভেম্বর ২০১৮, ১২:১৬
স্পোর্টস ডেস্ক

লাজিও থেকে ৩২ মিলিয়ন ইউরোর বিনিময়ে ইন্টার মিলানে সই করে ফুটবলবিশ্বকে তাক লাগিয়ে দিয়েছিলেন। রেকর্ড অঙ্কে চুক্তিবদ্ধ হয়ে তৎকালীন ইউরোপিয়ান ফুটবলে সবচেয়ে দামি ফুটবলার হয়েছিলেন তিনি। পাশাপাশি দু’টি বিশ্বকাপে ইতালির হয়ে ৯টি গোল করে পাওলো রোসি এবং রবার্তো বাজ্জিওর সঙ্গে একই সঙ্গে দেশের সর্বোচ্চ গোলদাতার তকমা ছুঁয়েছেন। ক্লাব ক্যারিয়ারে ১৯৪ এবং জাতীয় দলের জার্সি গায়ে ২৩টি গোলের মালিক ক্রিশ্চিয়ান ভিয়েরি অচিরেই হয়ে উঠেছিলেন ইতালিয়ান ফুটবলের কিংবদন্তি।

সম্পর্কিত খবর

    ন’বছর আগে পাকাপাকিভাবে ফুটবলকে বিদায় জানিয়েছেন। বুটজোড়া তুলে রেখে বছর পঁয়তাল্লিশের ভিয়েরি এখন একজন পেশাদার ক্লাব ডিজে। হ্যাঁ, ঠিকই শুনেছেন। একটি ইতালিয়ান ছবিতে অভিনয়ের পাশাপাশি কিছুদিন আগে অবধিও একটি ক্রীড়া ওয়েবসাইটের বিশেষজ্ঞ হিসেবে যুক্ত ছিলেন ফুটবলের সঙ্গে। বোবো সামার ক্যাম্প নামে শুরু করেছিলেন একটি চ্যারিটি বিচ ফুটবলও। তবে এই মুহূর্তে ফুটবলের সঙ্গে সম্পর্ক ছিন্ন করে ভিয়েরি পাড়ি জমিয়েছেন মিয়ামিতে।

    নিজের ডাকনামে (বোবো) ইতালিও এই বিশ্বকাপার মার্কিন মুলুকে বানিয়ে ফেলেছেন একটি ডিজে গ্রুপ। ড্রিবলিং ছেড়ে ভিয়েরি এখন মিয়ামিতে ড্যান্স ফ্লোর মাতাতে ব্যস্ত। সমসাময়িক মিউজিকের পাশাপাশি ৭০’র কালজয়ী জ্যাম মিউজিক রিমেক করে জনপ্রিয়তার তুঙ্গেই রয়েছেন প্রাক্তন এই ফুটবল তারকা।

    তোরিনোতে সিনিয়র ফুটবল ক্যারিয়ার শুরু করার পর জুভেন্টাস, লাজিও, ইন্টার মিলান, অ্যাটলেটিকো মাদ্রিদ, মোনাকোর মত ক্লাবে খেলেছেন ভিয়েরি। তবে এরমধ্যে ইন্টার মিলানেই ক্যারিয়ারের সিংহভাগ সময় কাটিয়েছেন ইউরোপের সর্বকালের অন্যতম সেরা স্ট্রাইকার। ১৪৩ ম্যাচে ইন্টারের হয়ে তার নামের পাশে লেখা রয়েছে ১০৩টি গোল।

    ১৯৯৮ ফ্রান্স বিশ্বকাপে রবার্তো বাজ্জিওর সঙ্গে তার জুটি আশা জাগিয়েছিল ইতালি শিবিরে। ওই বিশ্বকাপে পাঁচটি গোল করেছিলেন ইতালির এই স্ট্রাইকার। যদিও ২০০২ জাপান-কোরিয়া বিশ্বকাপে ইতালির আপফ্রন্টে ভিয়েরি ছিলেন একাই। তবু চার ম্যাচে তাঁর পা থেকে এসেছিল চারটি গোল।

    ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থার তালিকায় ১২৫ জন লিভিং লেজেন্ডের মধ্যেও ভিয়েরির নাম প্রথম সারিতেই। এহেন দাপুটে স্ট্রাইকার ফুটবল থেকে নিজেকে হঠাৎ সরিয়ে নিলেন কেন? একাধারে ফুটবলার, একাধারে ডিজে, একাধারে গায়ক আবার দক্ষ ট্রাম্পেট বাদক ভিয়েরির মতে, মিউজিকের প্রতি আসক্তি আগাগোড়াই, ফুটবলার জীবনেই ডিস্কো জকি হওয়ার প্রস্তাব এসেছিল এক বন্ধুর তরফ থেকে। কিন্তু তখন ফুটবল ছেড়ে অন্যদিকে মনোনিবেশ করার সুযোগ ছিল না। তাই ফুটবল ছাড়ার পর সঠিক সময় বুঝে এই জগতে পা রেখেছি। /এস কে

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close