• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

প্রস্তুতিটা ভালোই হলো সৌম্যর

প্রকাশ:  ১৯ নভেম্বর ২০১৮, ১৯:৫২
স্পোর্টস ডেস্ক

জিম্বাবুয়ের বিপক্ষে লিটন দাসের ব্যর্থতায় ক্যারিবীয় সিরিজে বাংলাদেশ দলে ডাক পেয়েছেন ওপেনার সৌম্য সরকার। আগামী ২২ নভেম্বর যে তিনি ইমরুল কায়েসের সঙ্গী হবেন সেটা নিশ্চিত। জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের শেষ ওয়ানডেতে হুট করে দলে ডাক পেয়ে বিধ্বংসী সেঞ্চুরি হাঁকিয়েছিলেন। এর আগে-পরে জাতীয় লিগে দারুণ ব্যাট করেন সৌম্য। তারই ফল পান ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজের ঘোষিত প্রথম ম্যাচের দলে ডাক পেয়ে।

আন্তর্জাতিক ওই লড়াইয়ের আগে উইন্ডিজের বিপক্ষে দুই দিনের প্রস্তুতি ম্যাচের দলে ছিলেন সৌম্য সরকার। নিজের ব্যাটিংটা আরেকটু ঝালিয়ে নেওয়ার ম্যাচে তুলে নিয়েছেন ফিফটি।

সোমবার (১৯ নভেম্বর) এমএ আজিজ স্টেডিয়ামে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুই দিনের প্রস্তুতি ম্যাচের শেষ দিনে ১০৩ বলে ১০ চার ও তিন ছক্কায় ৭৮ রান করে ফিরেন সৌম্য। রান-বলের সমীকরণ বলছে যথেষ্টই আক্রমণাত্মক ছিলেন বাঁহাতি ওপেনার। তবে এদিন ছেড়েছেন অনেক বল, কাজে লাগিয়েছেন বাজে বলগুলো।

ইনিংসের শুরুতে সোমবার সাবধানী ব্যাটিংয়ে কেমার রোচকে সামলেছেন সৌম্য। অফ স্টাম্পের বাইরে টানা বল করে যাওয়া পেসারকে একবারের জন্যও তাড়া করতে যাননি বাঁহাতি এই ব্যাটসম্যান। নতুন বলের আরেক বোলার শ্যানন গ্যাব্রিয়েলের পাঁচ ওভারে সৌম্যর সঙ্গে জমে উঠে দারুণ লড়াই। গতিময় এই পেসারকে তাড়া করতে গিয়ে শুরুতে বার দুয়েক একটুর জন্য বলের কানা নেয়নি তার ব্যাট।

গ্যাব্রিয়েলের অফ স্টাম্পের বাইরের বল স্লিপের পাশ দিয়ে ঠেলে নিজের প্রথম বাউন্ডারি তুলে নেন সৌম্য। সেই ওভারে দারুণ কাভার ড্রাইভে পান দ্বিতীয় বাউন্ডারি। খানিক পর দ্বিতীয় স্লিপের পাশ দিয়ে আসে আরেকটি চার।

পেস পরীক্ষায় উতরে যাওয়া সৌম্যকে ভোগাতে পারেনি ওয়েস্ট ইন্ডিজের স্পিন। বেরিয়ে এসে লংঅফ দিয়ে রোস্টন চেইসকে ছক্কায় উড়ান এই তরুণ। পরে কাট করে তুলে নেন বাউন্ডারি। অফ স্পিনারকে পাত্তা না দেওয়া সৌম্যকে থামাতে অধিনায়ক আক্রমণে আনেন পেসার শারমন লুইসকে। তাকে কাভার ড্রাইভ করে চার মারার পরের বলে পুল করে তুলে নেন বাউন্ডারি।

৪৩ রান নিয়ে লাঞ্চে যান সৌম্য। ফিরে দ্বিতীয় ওভারেই পৌঁছে যান ফিফটিতে। অফ স্টাম্পের বাইরের হাফভলিতে এক্সট্রা কাভার দিয়ে চারে স্বাগত জানান দেবেন্দ্র বিশুকে। লেগ স্পিনারের পরের বলে কাভার দিয়ে আবার বাউন্ডারিতে সৌম্য স্পর্শ করেন ফিফটি।

বিশুকে থিতু হতে দেননি সৌম্য। লেগ স্পিন সামলাতে তার পায়ের ব্যবহার ছিল দারুণ। নিজের জোনে বল পেলে ওড়াতে দ্বিধা করেননি। এমনই এক বলে স্লগ করে বিশুকে ছক্কায় ওড়ান।

এক বছরের বেশি সময় পর টেস্ট খেলার অপেক্ষায় থাকা সৌম্যর সেঞ্চুরিকে মনে হচ্ছিল সময়ের ব্যাপার। সাবলীল ব্যাটিং করা বাঁহাতি ওপেনারকে থামান জোমেল ওয়ারিক্যান। বাঁহাতি স্পিনারের বল পা বাড়িয়ে ডিফেন্স করতে গিয়ে শর্ট লেগে ক্যাচ দিয়ে ফিরে যান সৌম্য।

এর আগে বিসিবি একাদশের হয়ে বল হাতে নাঈম হাসান নেন ২ উইকেট। এছাড়া শাফিউল, রুবেল, সৌম্য এবং ফজলে রাব্বি একটি করে উইকেট পান। ওয়েস্ট ইন্ডিজের হয়ে প্রথম ইনিংসে শাই হোপ ৮৮ করেন। এছাড়া কিয়েরন পাওয়েল করেন ৭২ রান।

/অ-ভি

প্রস্তুতি,ভালো,সৌম্য সরকার,ক্যারিবীয়,সিরিজ,বাংলাদেশ
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close