• রবিবার, ১৬ ডিসেম্বর ২০১৮, ২ পৌষ ১৪২৫
  • ||

রেকর্ড করে ইতিহাসের পাতায় ইয়াসির শাহ্‌

প্রকাশ:  ০৬ ডিসেম্বর ২০১৮, ১৬:১৮
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট

মাত্র ৩৩ ম্যাচেই দ্রুততম ২০০ টেস্ট উইকেটের রেকর্ড গড়লেন পাকিস্তানের ইয়াসির শাহ।৮২ বছর আগের করা ক্ল্যারি গ্রিমেটের (৩৬ ম্যাচ ) রেকর্ড ভাঙলেন তিনি।কীর্তিটা গড়তে মাত্র ৫ উইকেটের প্রয়োজন ছিল এই পাক বোলারের। নিউজিল্যান্ডের বিপক্ষে আবুধাবি টেস্টের প্রথম ইনিংসে তিনি নিলেন ৩টি উইকেট। অপেক্ষার পালা শেষ হলো দ্বিতীয় ইনিংসে। উইলিয়ামস সমারভিলকে এলবিডব্লিউয়ের ফাঁদে ফেলে ইয়াসির ঢুকে যান ইতিহাসের পাতায়।

টেস্ট ক্রিকেটে দ্রুততম ২০০ উইকেট শিকারী বোলার এখন পাকিস্তানের ইয়াসির শাহ। পাকিস্তানি এই লেগস্পিনার ভেঙে দিয়েছেন ৮২ বছরের আগের পুরনো রেকর্ড। ১৯৩৬ সালে জোহানেসবার্গে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৩৬তম টেস্টে ২০০ উইকেটের রেকর্ডে ঢুকে যান সাবেক অজি বোলার ক্ল্যারি গ্রিমেট। এতদিন পর্যন্ত তিনিই ছিলেন এই রেকর্ডের মালিক। তিন টেস্ট কম খেলে মাত্র ৩৩ টেস্টেই ইয়াসির শাহ পেলেন দ্রুততম ‘ডাবল’-এর দেখা।

গ্রিমেট যেখানে এই কীর্তি গড়তে ১০ বছর ৩৫৩ দিন সময় নিয়েছিলেন, ইয়াসির সেখানে সময় নিলেন মাত্র ৪ বছর ৪২ দিন। তবে সময়ের হিসেবে দ্রুততম শিকারী তিনি নন। ৩ বছর ৩৪০ দিন সময় নিয়ে ২০০তম উইকেটের দেখা পেয়েছিলেন সাবেক অজি লেগস্পিনার শেন ওয়ার্ন। এই তালিকায় তিনিই সবার ওপরে আছেন। ওয়ার্নের পরে ইংল্যান্ডের গ্রায়েম সোয়ান। তিনি সময় নিয়েছিলেন ৩ বছর ৩৪৮ দিন। সোয়ানের স্বদেশী ইয়ান বোথাম ২০০ উইকেটের দেখা পান ৪ বছর ৩০দিনে। তার চেয়ে মাত্র ১২ দিন বেশি সময় নিয়ে কীর্তিটা গড়লেন ইয়াসির।

/এস কে

apps

সর্বাধিক পঠিত