• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
  • ||

ইনিংস পরাজয়ের মুখে লঙ্কানরা

প্রকাশ:  ১৭ ডিসেম্বর ২০১৮, ১৫:৪১ | আপডেট : ১৭ ডিসেম্বর ২০১৮, ১৬:০০
স্পোর্টস ডেস্ক

প্রথম ইনিংসে সফরকারীরা ২৮২ রান করেছে। যোগ্য সঙ্গী পেলে আরও কিছুক্ষন উইকেটে টিকে থাকতেন টম ল্যাথাম। করে ফেলতে পারতেন ট্রিপল সেঞ্চুরিও। অপরাজিত ২৬৪ রানেই থামতে হয়েছে তাকে। আর অপরদিকে কিউই বোলারদের তোপে ২০ রানেই লঙ্কানরা হারিয়ে বসে তিন উইকেট। ঘরের মাঠে ইংল্যান্ডের কাছে সিরিজ হারের পর এবার নিউজিল্যান্ডের মাটিতে সিরিজের প্রথম টেস্টেই ইনিংস পরাজয়ের সামনে দাঁড়িয়ে শ্রীলঙ্কা।

টানা দুইদিন ব্যাট করে ৪৮৯ বলে ২১ চার ও এক ছয়ে ২৬৪ করা ল্যাথাম। তার বড় রানে ভর করে ওয়েলিংটন টেস্টে তৃতীয় দিন শেষে লঙ্কানদের পরাজয়ের আভাস পাচ্ছে স্বাগতিকরা। প্রথম ইনিংসে ৫৭৮ রানের পাহাড়সম রান কিউইদের। ২৯৬ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমেই কিউই বোলারদের তোপের মুখে পরে লঙ্কানরা। ২০ রানেই ৩ উইকেট হারিয়ে বসেছে তারা।

সম্পর্কিত খবর

    দ্বিতীয় দিন ৫০ রানে অপরাজিত থেকে তৃতীয় দিন ব্যাট করতে নামলেও কোনো রান যোগ করার আগেই ফেরেন রস টেলর। হেনরি নিকোলস ৫০ ও কলিন ডি গ্র্যান্ডহোম ৪৯ রান ছাড়া তৃতীয় দিন আর কেউই তেমন রান করতে পারেননি। তবে আগের দিন রাভালের ৪৩, কেন উইলিয়ামসন ৯১ অনেকটাই এগিয়ে রেখেছিল কিউইদের। ২৬ বছর বয়সী বাঁহাতি উইকেটরক্ষক-ব্যাটসম্যান ল্যাথাম ক্যারিয়ারের প্রথম ডাবল সেঞ্চুরি করেন।

    লঙ্কানদের হয়ে ৪ উইকেট নেন পেসার লাহিরু কুমারা। দুটি করে উইকেট তুলে নেন দিলরুয়ান পেরেরা ও ধনাঞ্জয়া ডি সিলভার।ওয়েলিংটনের এই মাঠ অবশ্য লঙ্কানদের জন্য মোটেই সুখের কিছু নয়। এই মাঠে পাঁচটি টেস্ট খেলে জিতেছে মাত্র একটিতে। তাও ১২ বছর আগে। সেই মাঠেই তৃতীয় দিনেই হারের শঙ্কায় পড়েছে সফরকারীরা। চতুর্থ দিনে এই উইকেটে কতক্ষণ টিকে থাকতে পারবে সেটাই বড় প্রশ্ন লঙ্কানদের সামনে।

    নিজের সেরা ২৬৪ রানের অপরাজিত ইনিংস খেলে এক রেকর্ডের মালিক হয়েছেন ল্যাথাম। টেস্ট ক্রিকেটের ইতিহাসে ক্যারিং দ্য ব্যাট থ্রু দ্য ইনিংস মানে ইনিংস ওপেন করতে নেমে ইনিংসের শেষেও অপরাজিত থাকার রেকর্ডে এত রান আর কোনো ব্যাটসম্যান করেননি। তার আগে, ২৪৪ রান করে এই রেকর্ডের মালিক ছিলেন ইংল্যান্ডের সাবেক অধিনায়ক অ্যালিস্টার কুক।

    /এস কে

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close