• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

যে ৮ ক্রিকেটারকে দলে ভেড়াল কলকাতা

প্রকাশ:  ১৯ ডিসেম্বর ২০১৮, ০১:৩২
স্পোর্টস ডেস্ক

আইপিএলের ইতিহাসে অন্যতম চর্চিত দল কিং খানের কলকাতা নাইট রাইডার্স। দ্বাদশ আইপিএল নিলামের আগেও চর্চায় ছিল দু’বারের চ্যাম্পিয়ন কেকেআর। মঙ্গলবার (১৮ ডিসেম্বর) গোলাপি শহরে ২০১৯ আইপিএল নিলামে কার্লোস ব্রাথওয়েটসহ মোট ৮ ক্রিকেটারকে কিনেছে কলকাতা।

প্রীতি জিনতার কিংস ইলেভেন পাঞ্জাবের সঙ্গে দর কাষাকষি করে নিলামে নাইটদের প্রথম হাতে আসে ব্রাথওয়েট। ৫ কোটি টাকা খরচ করে ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপের নায়ককে কিনেছে কেকেআর৷ ৭৫ লক্ষ টাকায় নুন্যতম দামে নিলাম শুরু হয়েছিল বছর ত্রিরিশের ক্যারিবীয়ান অল-রাউন্ডারের।

সম্পর্কিত খবর

    প্রথমে দর হেঁকেছিল নাইটরা। কিন্তু ব্রাথওয়েটকে নিতে আগ্রহ দেখায় কিংস ইলেভেন পঞ্জাবও। দুই ফ্র্যাঞ্চচাইজির কেউ হার মানতে চায়নি। ফলে ৭৫ লক্ষ টাকা থেকে পাঁচ কোটিতে বিক্রি হয় ওয়েস্ট ইন্ডিজের টি-টোয়েন্টি বিশ্বকাপের নায়ক।

    দু’বছর আগে নাইটদের হোম গ্রাউন্ড ইডেনে টি-টোয়েন্টি বিশ্বকাপ ফাইনালে ইংল্যান্ডের বেন স্টোকসকে শেষ ওভারের প্রথম চার বলে চার ছক্কা মেরে ওয়েস্ট ইন্ডিজকে বিশ্বকাপ দিয়েছিলেন ব্রাথওয়েট। কেকেআর ফ্যানেদের আশা ২০১৬ বিশ্বকাপে ইডেনের তার বিশাল ছক্কাগুলো ২০১৯ আইপিএলে পুনরাবৃত্তি হোক।

    দেশের হয়ে ৩৩টি ম্যাচে ব্রাথওয়েট ২৬৬ রান হাঁকিয়েছেন। সেই সঙ্গে বল হাতেও সফল ক্যারিবীয়ান অল-রাউন্ডার। ওয়েস্ট ইন্ডিজের হয়ে ২৮টি উইকেট রয়েছে ডানহাতি মিডিয়াম পেসারের। সব ধরণের প্রতিযোগিতা মিলিয়ে ১৩২ টি-টোয়েন্টি ম্যাচে সংগ্রহ ব্রাথওয়েটের ঝুলিতে রয়েছে ১৩০০ রান ও ১২টি উইকেট।

    ব্রাথওয়েট ছাড়াও নিলামে নাইটরা ঘরে তুলেছে কিউই অল-রাউন্ডার লুকি ফার্গুসন৷ নিউজিল্যান্ডের বছর সাতাশের ডানহাতি পেসার ফার্গুসনের জন্য কেকেআর খরচ করেছে এক কোটি ৬০ লক্ষ টাকা। কিউই পেসার এখনও পর্যন্ত দেশের হয়ে ১৯টি ওয়ান ডে এবং ২টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন।

    এছাড়া ইংল্যান্ডের জোড়া বোলার নিয়েছে কেকেআর। ৩২ বছরের বাঁ-হাতি পেসার হ্যারি গার্নি ও ৩২ বছরের অল-রাউন্ডার জো ডেনলি। দু’জনের খরচ করেছে যথাক্রমে ৭৫ লক্ষ এবং ১ কোটি টাকা। ক্যারিয়ারে মোট ১১৪টি টি-টোয়েন্টি ম্যাচে ১৩৪টি উইকেট রয়েছে নাইটদের সদ্য কেনা বাঁ-হাতি ইংরেজ পেসারের।

    এছাড়াও নাইট থিঙ্কট্যাঙ্ক এদিনের নিলামে কিনেছে দক্ষিণ আফ্রিকার বছর পঁচিশের ডানহাতি পেসার অ্যানরিচ নর্টজে এবং ভারতের ঘরোয়া ক্রিকেট খেলা তিন মুখ নিখিল নায়েক, ইয়ারা পৃথ্বীরাজ এবং শ্রীকান্ত মুন্ডেকে। এই চারজনকেই নন্যুতম মূল্য ২০ লক্ষ টাকায় কিনেছে কেকেআর।

    এক নজরে দেখে নেওয়া যাক ২০১৯ আইপিএলে নাইটবিগ্রেড:

    দীনেশ কার্তিক (ক্যাপ্টেন), রবিন উথাপ্পা, ক্রিস লিন, আন্দ্রে রাসেল, সুনীল নারিন, শুভমন গিল, পীযুষ চাওলা, কুলদীপ যাদব, প্রসিদ্ধ কৃষ্ণা, শিভম মাভি, নীতিশ রানা, রিঙ্কু সিং, কমলেশ নাগরকোটি, কার্লোস ব্রাথওয়েট, অ্যানরিচ নর্টজে, লুকি ফার্গুসন, হেনরি গার্নি, জো ডেনলি, নিখিল নায়েক, ইয়ারা পৃথ্বীরাজ এবং শ্রীকান্ত মুন্ডে৷

    /অ-ভি

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close