• মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
  • ||

বিপিএল সম্প্রচারের দায়িত্ব বিসিবির হাতেই

প্রকাশ:  ১৯ ডিসেম্বর ২০১৮, ১৪:৪৩
স্পোর্টস ডেস্ক

বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) আসরগুলোর সম্প্রচার নিয়ে বিতর্ক কম হয়নি। নিম্নমানের সম্প্রচার, মাত্রাতিরিক্ত বিজ্ঞাপন, ক্যামেরার বাজে ফ্রেমিং, সম্প্রচারের সঙ্গে জড়িতদের উপস্থাপন ভঙ্গি এসব নিয়ে গত আসরেও ছিল সমালোচনার ঝড়। সেই সমালোচনা এড়াতে এবার বিপিএলের সম্প্রচারের দায়িত্ব নিজেদের হাতেই রাখছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

সবকিছু ঠিকঠাক থাকলে আগামী ৫ জানুয়ারি মাঠে গড়াবে বিপিএলের ষষ্ঠ আসর। আসরকে সামনে রেখে এরইমধ্যে প্রস্তুতি শুরু করেছে আয়োজক বাংলাদেশ ক্রিকেট বোর্ড ও বিপিএল গভর্নিং কাউন্সিল।

সম্পর্কিত খবর

    বিগত আসরগুলোর ত্রুটি-বিচ্যুতি দূর করে এবার বেশ কিছু জায়গায় পরিবর্তন আনতে চায় বিপিএল কর্তৃপক্ষ। এরই অংশ হিসেবে এবার সম্প্রচারের দায়িত্ব থাকবে বিসিবির অধীনেই।

    বিসিবি সূত্রে জানা গেছে- বিপিএলের বিগত আসরগুলোর সম্প্রচার কাজের জন্য মাঠে মোট ১৭-১৮টি ক্যামেরা ব্যবহার করা হতো। এতে পুরো মাঠ আন্তর্জাতিক ক্রিকেটের মত কভারেজ পাচ্ছে কি না এ প্রশ্ন ছিলই। এবার বাড়ছে ক্যামেরার সংখ্যা। ষষ্ঠ বিপিএলে সম্প্রচার কাজে ব্যবহার করা হবে মোট ২৬টি ক্যামেরা! গ্রাফিক্স কাজে নতুনত্ব আনার পাশাপাশি ব্যবহার করা হবে স্পাইডার ক্যাম, থাকছে ডিআরএসের ব্যবহারও। আর এ সব সুবিধা দিতে পারবে এমন শর্তে বড় কোনো প্রোডাকশন হাউজের সঙ্গেই চুক্তি করা হবে।

    এদিকে সমালোচনা ছিল ধারাভাষ্য নিয়েও। ধারাভাষ্যকারদের অনেক ত্রুটি গত আসরে সমালোচনার জন্ম দিয়েছিলো। এর আগে নিউজিল্যান্ডের ধারাভাষ্যকার ড্যানি মরিসন বেশ প্রাণবন্ত ছিলেন মাইক্রোফোন হাতে। এবারও তাকে নিয়ে আসা হচ্ছে বিপিএলের জন্য। থাকবেন বিশ্বমানের আরো কয়েকজন ধারাভাষ্যকার। এছাড়াও আম্পায়ারিং নিয়ে অসন্তোষ দূর করতে বিশ্বের প্রথম সারির কয়েকজন আম্পায়ারকে দেয়া হবে বিপিএলের ম্যাচগুলো পরিচালনার দায়িত্ব।

    বিপিএল শুরুর সময়েও থাকবে ৩০ ডিসেম্বরের নির্বাচনের আমেজ। নির্বাচন পরবর্তী পরিস্থিতি কেমন থাকবে তা নিয়ে রয়েছে শঙ্কা। এজন্য এবারের বিপিএলে কোনো উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন রাখা হয়নি। কোনো উদ্বোধনী অনুষ্ঠান ছাড়াই এবার মাঠে গড়াবে বিপিএল।

    /এস কে

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close