• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
  • ||

এসিসি'র দুই বছরের সূচি প্রকাশ

প্রকাশ:  ১৭ জানুয়ারি ২০১৯, ১৭:২৮
স্পোর্টস ডেস্ক

বাংলাদেশে দুটি আসরসহ এশিয়ার আগামী দুই বছরের সব আসরের সূচি প্রকাশ করেছে এসিসি (এশিয়ান ক্রিকেট কাউন্সিল)। বছর জুড়ে বিভিন্ন প্রতিযোগিতা আয়োজন করে আসছে এসিসি। এশিয়া কাপ ছাড়াও এসিসির অনূর্ধ্ব ১৯ এশিয়া কাপ, নারীদের এশিয়া কাপ, ইমার্জিং এশিয়া কাপের মত আসর গুলো করে থাকে।২০১৯ সালের অনূর্ধ্ব ১৯ এশিয়া কাপের আয়োজক দেশ এবার শ্রীলংকা। আগামী জুলাইয়ে শ্রীলংকায় ৮ দলের এই আসর বসবে। আসরে এশিয়ার টেস্ট খেলুড়ে পাঁচটি দল ছাড়াও কোয়ালিফায়ার থেকে আসা তিনটি দল অংশগ্রহণ করবে।

২০২০ সালের অনূর্ধ্ব ১৯ এশিয়া কাপের আয়োজক দেশ হবে সংযুক্ত আরব আমিরাত। ২০২০ সালের নভেম্বরে আরব আমিরাতে বসবে অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ আসর। ২০১৯ সালের মতো ২০২০ সালেও ৮ দলের আসর হবে এটি।

সম্পর্কিত খবর

    এশিয়ার আরেক জনপ্রিয় টুর্নামেন্ট ইমার্জিং এশিয়া কাপ। এই বছরের ইমার্জিং এশিয়া কাপের আসর বসবে বাংলাদেশে আগামী ডিসেম্বর মাসে। ৮ দলের এই আসরে ৫ টেস্ট খেলুড়ে দেশ ছাড়াও অংশ নেবে সংযুক্ত আরব আমিরাত, হংকং ও ওমান। ঘরের মাঠে বাংলাদেশ দলের চেষ্টা থাকবে ভালো ফলাফল করার। ২০২০ সালের ইমার্জিং এশিয়া কাপের আয়োজন করবে ভারত। ২০২০ সালের ডিসেম্বরে বসবে এই আসর।

    নারীদের এশিয়া কাপের আয়োজনের দায়িত্ব পেয়েছে বাংলাদেশ। গত বছর এশিয়া কাপ জয়ের পর ২০২০ সালে ঘরের মাঠে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন হিসেবে মাঠে নামবে বাংলাদেশ নারী ক্রিকেট দল। ২০২০ সালের সেপ্টেম্বরের এই আসরে বাংলাদেশ, ভারত, পাকিস্তান ও শ্রীলংকা ছাড়াও কোয়ালিফায়ার পেরিয়ে আসা দুইটি দল অংশগ্রহণ করবে। ২০১৯ সালে নারীদের ইমার্জিং এশিয়া কাপ হবে। অক্টোবর–নভেম্বর মাসে হতে যাওয়া এই আসরে স্বাগতিক হিসেবে থাকবে শ্রীলংকা। অংশ নেবে ভারত, পাকিস্তান, বাংলাদেশ ও আয়োজক শ্রীলংকা। আসরটি হবে ওয়ানডে ফরম্যাটে।

    এশিয়ার সবচেয়ে জনপ্রিয় আসর পুরুষদের এশিয়া কাপ। গত চার আসরে তিনবার ফাইনাল খেললেও প্রতিবারই রানার্সআপ হয়ে ফিরে আসতে হয়েছে টাইগারদের। আগামী এশিয়া কাপ হবে ২০২০ সালের সেপ্টেম্বরে টি-টোয়েন্টি বিশ্বকাপের ঠিক আগে। টি-টোয়েন্টি ফরম্যাটে হবে আগামী এশিয়া কাপ। এশিয়ার পাঁচ টেস্ট খেলুড়ে দল ছাড়াও কোয়ালিফাইং রাউন্ড পেরিয়ে আসা একটি দলসহ মোট ছয় দল খেলবে এই আসরটিতে। আয়োজক দেশ হিসেবে এসিসি ঠিক করেছে পাকিস্তানকে। নিরাপত্তা নিশ্চিত করে সব দলকে পাকিস্তান আসার জন্য রাজি করাতে পারলে পাকিস্তানে এক যুগ পর বসবে এশিয়ার সেরাদের এই আসর।

    আগামী দুই বছরে এসিসির মূল আসরগুলো:

    এশিয়া কাপ ২০১৯:

    জুলাই : অনূর্ধ্ব ১৯ এশিয়া কাপ

    আয়োজক : শ্রীলংকা অক্টোবর–নভেম্বর : নারীদের ইমার্জিং এশিয়া কাপ আয়োজক : শ্রীলংকা

    ডিসেম্বর : ইমার্জিং এশিয়া কাপ আয়োজক : বাংলাদেশ

    এশিয়া কাপ ২০২০:

    সেপ্টেম্বর : নারী এশিয়া কাপ

    আয়োজক : বাংলাদেশ সেপ্টেম্বর : এশিয়া কাপ টি-টোয়েন্টি আয়োজক : পাকিস্তান

    নভেম্বর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ আয়োজক : সংযুক্ত আরব আমিরাত

    ডিসেম্বর : ইমার্জিং এশিয়া কাপ আয়োজক : ভারত

    /এস কে

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close