• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

আম্পায়ারের নোটবুকে ধোনির ম্যাচ জেতানোর স্ট্র্যাটেজি

প্রকাশ:  ১৯ জানুয়ারি ২০১৯, ১৫:৪৩
স্পোর্টস ডেস্ক

২০১৮ সালে ধোনিকে দেখে হতাশ হয়েছিলেন তাঁর ভক্তরা। অন্যদিকে সমালোচকরা সুযোগ পেলেই আক্রমণে বিদ্ধ করছিলেন চূড়ান্ত ফ্লপ ধোনিকে। কিন্তু বিশ্বজয়ী প্রাক্তন অধিনায়ক এখনও যে সমান ‘কুল’ তা বুঝিয়ে দিল নতুন বছরের অস্ট্রেলিয়া সিরিজ।

২০১৮ শতরান তো দূরে থাক, মাহির ব্যাট থেকে অর্ধশতরান পর্যন্ত দেখেনি তাঁর অনুরাগীরা। ২০১৯ শুরু হতেই ফের স্বমহিমায় ঠাণ্ডা মাথার ধোনি। তিন ম্যাচের সিরিজের প্রথম দু’ম্যাচে অর্ধশতরান এসেছিল তাঁর ব্যাট থেকে। যদিও দলের হারের পর প্রথম ম্যাচে ধোনির মন্থর স্ট্রাইক রেট উঠেছিল কাঠগড়ায়। তবে মেলবোর্নে সব সমালোচনা যেন শুক্রবার সুদে-আসলে ফিরিয়ে দিলেন ধোনি। টানা তিন ম্যাচে অর্ধশতরান এল তাঁর ব্যাট থেকে। আর অ্যাডিলেডের পর এমসিজি দেখল এখনও মাহির ব্যাটে ভারত আগের মতই বৈতরণী পেরনোর স্বপ্ন দেখতে পারে। তবে জানেন কি মেলবোর্নে শেষের কয়েকওভারে মাহির ম্যাচ জেতানোর স্ট্র্যাটেজি ছিল আম্পায়ারের নোটবুকে।

সম্পর্কিত খবর

    হ্যাঁ, বরফশীতল মানসিকতার ধোনির তাঁর অভিব্যক্তিতেও যেমন ঠান্ডা। তেমনই মাঠে থাকাকালীন তাঁর হিমশীতল মস্তিষ্কেও চলেও নানা ক্যালকুলেশন। আর আম্পায়ারের নোটবুকে ধোনির স্ট্র্যাটেজি যে লুকিয়ে ছিল, তা পরিষ্কার দেখা গিয়েছে একটি ভিডিওতে। তখন ভারতীয় ইনিংসের ৪৭ তম ওভার চলছে ভারতীয় ইনিংসের। ৪৮ তম ওভারে বোলিংয়ের জন্য তখন তৈরি হচ্ছেন ঝাই রিচার্ডসন। তাঁর আগে ড্রিঙ্কসের জন্য আম্পায়ারের থেকে কিছুটা সময় চেয়ে নেন ধোনি এবং কেদার যাদব।

    ড্রিঙ্কস নেওয়া শেষ করেই ধোনি ছুটে যান আম্পায়ারের কাছে। এরপর চোখ বুলিয়ে নেন আম্পায়ারের নোটবুকে। কিন্তু দর্শকদের পক্ষে বোঝা সম্ভব ছিল না ধোনির সঙ্গে আম্পায়ারের আলোচনার কারণ। পরে জানা যায়, ভারতের জয়ের জন্য তখনও প্রয়োজন ছিল মূল্যবান ২৭টি রান। তাই আম্পায়ারের নোটবুকে চোখ রেখে ধোনি জেনে নেন শেষ তিন ওভারে কোন কোন অস্ট্রেলীয় বোলারদের ফেস করতে হবে তাঁকে। সেইমত তিনি তাঁর স্ট্র্যাটেজি সাজাতে পারবেন।

    ধোনির এই ভিডিও প্রকাশ্যে আসতেই তাঁর এই স্ট্র্যাটেজি দৃষ্টান্ত হয়ে যায় অনুরাগীদের কাছে। হিমশীতল মানসিকতার আরও এক নিদর্শন তুলে ধরে ধোনি আরও একবার জানান দিয়ে যান, ‘হি ওয়াস অ্যান্ড হি অলওয়েস বি অ্যা ফিনিশার।’

    /এস কে

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close