• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

বন্যার ক্ষত নিয়ে দুর্ভোগে দিনাজপুরের গ্রামীণ জনপদের মানুষ

প্রকাশ:  ১৯ অক্টোবর ২০১৭, ১৮:০৭ | আপডেট : ১৯ অক্টোবর ২০১৭, ১৮:১১
দিনাজপুর প্রতিনিধি

দিনাজপুরের ১৩টি উপজেলাতেই বন্যার ক্ষতিগ্রস্থ হওয়ার প্রায় আড়াই মাস অতিবাহিত হলেও এখনো বন্যার ক্ষত নিয়ে দুর্ভোগের মধ্যে রয়েছে জেলার গ্রামীণ জনপদের মানুষ।

জেলায় সম্প্রতিক স্মরণকালের ভয়াবহ বন্যায় দিনাজপুরে ৯৩টি সেতু ও কালভাট এবং ২০৪ কিলোমিটার রাস্তার সম্পুর্ণ ক্ষতিগ্রস্ত হয়। কিন্তু রাস্তাঘাট, কালভাট-সেতু, গ্রামীণ সড়ক ক্ষতিগ্রস্ত হওয়ায় এখনো বিচ্ছিন্ন অবস্থায় রয়েছেন গ্রামাঞ্চলের হাজার হাজার মানুষ।

সম্পর্কিত খবর

    ক্ষতিগ্রস্ত এসব সেতু ও সড়ক এখনো মেরামতের কোনো উদ্যোগ না নেয়ায় জরুরী প্রয়োজনে দুর্ভোগের মধ্যেই চলাচল করতে হচ্ছে ক্ষতিগ্রস্ত এলাকার মানুষদের। এদিকে স্থানীয় সরকার প্রকৌশল বিভাগ থেকে বলা হয়েছে বন্যা পুর্নবাসন প্রকল্পের মাধ্যমে ক্ষতিগ্রস্ত প্রকল্পগুলোর কাজ যতদ্রুত সম্ভব করা হবে ।

    সাম্প্রতিক বন্যায় দিনাজপুরের ১৩টি উপজেলা এবং শহর বন্যায় ব্যাপক ক্ষতি হয়। বন্যার পানিতে গ্রামীণ যোগাযোগ ব্যবস্থা ভেঙ্গে পড়ে। ৯৩টি সেতু ও কালভাট এবং ২০৪ কিলোমিটার রাস্তার সম্পুর্ণ ক্ষতিগ্রস্ত হয়।সড়ক ক্ষতিগ্রস্ত হওয়ায় এখনো বিচ্ছিন্ন অবস্থায় রয়েছেন গ্রামাঞ্চলের হাজার হাজার মানুষ। যানবাহন চলাচল করতে না পারায় শিক্ষার্থীদের যেতে হয় বিকল্প পথ দিয়ে শিক্ষা প্রতিষ্ঠনে। ক্ষতিগ্রস্ত এসব সেতু ও সড়ক এখনো মেরামতের কোনো উদ্যোগ না নেয়ায় জরুরী প্রয়োজনে দুর্ভোগের মধ্যেই চলাচল করতে হচ্ছে ক্ষতিগ্রস্ত এলাকার গ্রামীণ জনপদের মানুষদের।

    চিরিরবন্দর এলাকার স্কুল শিক্ষার্থী মশফেকুর রহমান জানান, বন্যায় বিধবস্ত তাদের সেতুটি নির্মাণ না করায় এখন প্রতিদিন ৩ কিলোমিটার রাস্তা ঘুরে তাকে স্কুলে যেতে হয়।

    কাহারোল উপজেলার কৃষক অতুল প্রতাব বলেন, বন্যায় বিধবস্ত তাদের রাস্তা ঠিক না হওয়ায় এলাকাবাসীকে এখন চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। জমির আইল দিয়ে চলাচল করতে হচ্ছে তাদের। রাস্তা- সেতু সংস্কার করে দ্রুত যোগাযোগ ব্যবস্থা ফিরিয়ে আনা যায় সে দাবী জানিয়েছেন এলাকার জন প্রতিনিধিরা।

    এলজিইডি নির্বাহী প্রকৌশলী মো. খলিলুর রহমান জানান, অর্থ বরাদ্দসহ বিভাগীয় প্রক্রিয়া সম্পন্ন হলেই দ্রুতগতিতে কাজ সম্পন্ন করে গ্রামীণ জনপদের মানুষের দুর্দশা লাঘব করা হবে। তিনি জানান, বন্যায় ক্ষতিগ্রস্থ ৯৩টি সেতু ও কালভাট এবং ২০৪ কিলোমিটার রাস্তাঘাট পূণ:নির্মাণ ও পূণর্বাসন করতে ৯৬ কোটি টাকা প্রয়োজন বলে প্রতিবেদন দিয়েছে প্রতিষ্ঠানটি।

    সারাদেশ

    অনুসন্ধান করুন
    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close