• শনিবার, ১৭ নভেম্বর ২০১৮, ৩ অগ্রহায়ণ ১৪২৫
  • ||

শেষ সম্বল রক্ষায় কোথায় প্রতিকার পাবে প্রতিবন্ধী সাইফুল?

প্রকাশ:  ৩১ ডিসেম্বর ২০১৭, ১৭:২৫
ফেনী প্রতিনিধি
প্রিন্ট

ফেনীর দাগনভূঞার জগতপুর গ্রামের এতিম অসহায় প্রতিবন্ধী সাইফুল ইসলামের ভিটেমাটি জবর দখল করছে স্থানীয় প্রভাবশালীরা। এ নিয়ে সাইফুল ২৭ ডিসেম্বর ফেনীর অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আদালতে পিটিশন মামলা (৪৭৬/১৭) দায়ের করলে আদালত উক্ত ভূমিতে ১৪৫ ধারা জারি করার পরও সংশ্লিষ্টদের ম্যানেজ করে নির্মাণ কাজ করে যাচ্ছে বলে প্রতিবন্ধী সাইফুলের অভিযোগ।

প্রতিবন্ধী সাইফুল ইসলাম জানান, শেষ সম্বল বাঁচাতে ফেনীর পুলিশ সুপার, দাগনভূঞা উপজেলা চেয়ারম্যান, দাগনভূঞা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা, স্থানীয় ইউনিয়ন চেয়ারম্যান এর সরণাপন্ন হলেও প্রতিকার মিলছে না। তার করুণ আকুতি আর কার কাছে গেলে তিনি ভূমিটি রক্ষা করতে পারবেন?

ফেনীর পুলিশ সুপার এস.এম জাহাঙ্গীর আলম সরকার এর নিকট জায়গাটি জবর দখলের বিষয়ে লিখিত অভিযোগে সাইফুল উল্লেখ করেন, দাগনভূঞা উপজেলার জগতপুর গ্রামের মৃত মজিবুল হক এর ছেলে এতিম অসহায় প্রতিবন্ধী সাইফুল ইসলাম। সে অন্যের সাহায্যে নিয়ে জীবিকা নির্বাহ করে। তার দখলীয় জমি সাবেক দাগ নং ১৭, হাল দাগ নং ৩৯, বর্তমান বাংলাদেশ জরিপি ডিপি ১১৩৯ নং খতিয়ান মূলে ৭ শতাংশ ভূমি মালিক দখলকার থাকা অবস্থায় সাইফুলের মায়ের মৃত্যুতে সে মাতৃ ওয়ারিশ সূত্রে মালিক দখলকার আছেন।

প্রতিপক্ষগণ মৃত নুরুল ইসলাম এর ছেলে সাহাব উদ্দিন, কামাল উদ্দিন, আলা উদ্দিন, মো. সিরাজ তার জেঠাতো ভাই এবং আজিজ-ফাজিলপুর গ্রামের মো. খোরশেদ আলম, দক্ষিণ আলীপুর গ্রামের মৃত হাজী ইয়াকুব আলীর ছেলে আবুল হাশেম। তারা ধনে জনে বলিয়ান হওয়ায় সাইফুলের মালিকীয় সম্পত্তি জবর দখল করার চেষ্টা করে। সে নিরুপায় হয়ে ন্যায় বিচার পাওয়ার আশায় ফেনীর অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আদালতে মামলা দায়ের করলে আদালত প্রতিপক্ষগণকে ১৪৫ ধারা জারি করে স্থিতাবস্থা বজায় রাখার নির্দেশ প্রদান করেন।

আদালতের নির্দেশ মোতাবেক দাগনভূঞা থানার এএসআই আবদুল আজিজ ওই ভূমিতে ১৪৫ ধারায় সতর্কীকরণ নোটিশ জারি করেন। কিন্তু প্রতিপক্ষরা নির্দেশ অমান্য করে বর্ণিত ভূমিতে জবর দখল করে সাইড ওয়াল নির্মাণ করছে।

দাগনভূঞা থানার এএসআই আবদুল আজিজ বলেন, উল্লেখিত ভূমিতে কোনোরুপ কর্মকাণ্ড পরিচালনা করতে নিষেধাজ্ঞা জারি রয়েছে। নির্দেশ অমান্য করলে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

স্থানীয় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বেলায়েত হোসেন স্বপন বলেন, প্রতিবন্ধী সাইফুল তার শেষ সম্বলটুকু রক্ষা করতে সবার দ্বারে দ্বারে ঘুরছে।

দাগনভূঞা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল কালাম আজাদ বলেন, আদালতের নির্দেশ অনুযায়ী বর্ণিত ভূমিতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। নির্দেশ অমান্য করলে পুলিশ কঠোর ব্যবস্থা নেবে।

apps