• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
  • ||

বাসযোগ্য সিটি গড়ার লক্ষ্যে ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন শেখ হাসিনা

প্রকাশ:  ১৪ মার্চ ২০১৮, ১১:৫৩
জয়ন্ত রিপন

ঐতিহ্যমন্ডিত প্রাচীন শহর ময়মনসিংহের গৌরবদীপ্ত ঐতিহাসিক পটভূমি রয়েছে।কথিত আছে, ইংরেজরা এই অঞ্চলের মানুষদের খুবই পছন্দ করতেন সংস্কৃতিগত উত্তরাধিকার এবং প্রতিভার জন্য।অতিপ্রাচীনকাল থেকেই বৃহত্তর ময়মনসিংহ ছিল সংস্কৃতির চারণভূমি।ইংরেজরা তাই ভালবেসে বলতো,"My men sing" (মাই ম্যান সিং)।অর্থাৎ,আমার মানুষেরা গান গায়।সেই, "মাই ম্যান সিং" থেকেই নাকি "ময়মনসিংহ"।

দীর্ঘমেয়াদি পরিকল্পনা নিয়ে নতুন প্রজন্মের জন্য একটি বাসযোগ্য সিটি গড়ার লক্ষ্যে বাংলাদেশের ইতিহাসে এই প্রথম সরকার কর্তৃক একটি নতুন বিভাগীয় শহর স্থাপন করা হচ্ছে।সেই সিটি হবে ময়মনসিংহে।প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিত্তিপ্রস্তর স্থাপনের মাধ্যমে এই মাইলফলকের শুভসূচনা করবেন।

সম্পর্কিত খবর

    ময়মনসিংহ বাসীর দীর্ঘদিনের প্রাণের দাবী পুরণ হয়েছে বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার সময়।এখন চলছে বিভাগীয় শহর হিসেবে উন্নতমানের বাসযোগ্য এবং পরিকল্পিত সিটি গড়ার পরিকল্পনা।প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় আন্তর্জাতিকমানের সর্বাধুনিক সুযোগ-সুবিধা সংবলিত এই বিভাগীয় শহর গড়ে তোলা হবে। আগামী ৫ এপ্রিল এর ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন শেখ হাসিনা। এরই মধ্যে কয়েক হাজার কোটি টাকা ব্যয়ে বিভিন্ন স্থাপনা নির্মাণের কাজ শুরু হবে।

    ৭ মার্চ ৪ হাজার ৩১৫ একর জমি অধিগ্রহণ, পুনর্বাসন ও অন্যান্য স্থাপনা নির্মাণ বাবদ পূর্বের ডিপিপি সংশোধন করে করে ৭ হাজার ৬০০ কোটি টাকা ব্যয় বৃদ্ধি-সংক্রান্ত প্রস্তাব আন্তঃমন্ত্রণায়ের বৈঠকে অনুমোদন পেয়েছে। জমি অধিগ্রহণের কাজ দ্রুতগতিতে এগোচ্ছে।আটটি মৌজার মধ্যে তিনটিতে প্রায় ৩ হাজার লোককে নোটিশ প্রদান করা হয়েছে। সরকার ঘোষিত জমি ও অন্যান্য স্থাপনার তিনগুণ ক্ষতিপূরণ পাবেন তারা। পর্যায়ক্রমে অন্যান্য মৌজায় নোটিশ ও জরিপ কাজ চলবে বলে সংশ্লিষ্টরা জানান।

    ময়মনসিংহ বিভাগীয় কমিশনার জিএম সালেহ উদ্দিন জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ৫ এপ্রিল ময়মনসিংহ সফর করবেন।ওইদিন তিনি বিভিন্ন প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন ও উদ্বোধনী ফলক উন্মোচন করবেন। এর মধ্যে নতুন বিভাগীয় শহরের ভিত্তিপ্রস্তর স্থাপন রয়েছে।প্রধানমন্ত্রীর আগমন উপলক্ষে ময়মনসিংহ জেলা প্রশাসকের কার্যালয়ে জনপ্রতিনিধি, রাজনৈতিক নেতৃবৃন্দ ও সরকারি কর্মকর্তাদের অংশগ্রহণে প্রস্তুতি সমন্বয় সভায় অনুষ্ঠিত হবে।

    ২০১৬ সালের ১৭ আগস্ট প্রধানমন্ত্রীর কার্যালয়ের চামেলী হলে ময়মনসিংহ নতুন বিভাগীয় শহর উন্নয়ন বিষয়ে পরিকল্পনা উপস্থাপনা করা হয়। সভায় প্রধানমন্ত্রী ১৪টি নির্দেশনায় নানা প্রকল্প বাস্তবায়নের সিদ্ধান্ত গ্রহণ করা হয়। ওই সিদ্ধান্তগুলো দ্রুত বাস্তবায়নে সংশ্লিষ্ট দপ্তরগুলো কাজ করছে। ময়মনসিংহ জেলা নাগরিক আন্দোলনের সভাপতি অ্যাডভোকেট আনিসুর রহমান খান যে কোনো মূল্যে প্রধানমন্ত্রী প্রদত্ত নয়া শহরকে বাস্তবায়নে সবাইকে এগিয়ে আসার আহ্বান জানিয়ে বলেছেন, উপযুক্ত স্থানে নতুন শহর গড়ার লক্ষ্যে প্রশাসন ও ক্ষমতাসীন আওয়ামী লীগ নেতাদের অগ্রণী ভূমিকা পালন করতে হবে।

    ময়মনসিংহ জেলা আওয়ামী লীগ সভাপতি অ্যাডভোকেট জহিরুল হক খোকা ও সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মোয়াজ্জেম হোসেন বাবুল বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ব্রহ্মপুত্র নদের তীরে দৃষ্টিনন্দন আন্তর্জাতিকমানের পরিকল্পিত ময়মনসিংহ বিভাগীয় শহর স্থাপন করে বিশ্বে একটি অনন্য দৃষ্টান্ত স্থাপন করতে যাচ্ছেন।প্রধামন্ত্রীর এই উদ্যোগ সফল হবে,ময়মনসিংহ সিটি হবে মডেল সিটি এটাই সবার আশাবাদ।

    সারাদেশ

    অনুসন্ধান করুন
    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close