• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
  • ||

গাইবান্ধায় প্রধান শিক্ষকসহ ৭'শ শিক্ষকের পদ শূন্য

প্রকাশ:  ২০ মার্চ ২০১৮, ১৪:৩৯
গাইবান্ধা প্রতিনিধি

গাইবান্ধায় সরকারি প্রাথমকি বিদ্যালয়ে প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষকসহ মোট ৭'শ ২৭ জনের পদ শূন্য রয়েছে। ফলে খেলাধুলা, হৈ-হুল্লোড় করেই সময় কাটিয়ে বাড়ি ফিরছে কমলমতি শিক্ষার্থরা। তবে, এই সমস্যার দ্রুত সমাধান করা হবে বলে জানিয়েছেন জেলা শিক্ষা কর্মকর্তা।

শিক্ষা অফিস সুত্রে জানা গেছে, বর্তমানে সরকারি প্রাথমিক বিদ্যালয় রয়েছে ১ হাজার ৪৬৩টি। এসব বিদ্যালয়ে শিক্ষার্থীর সংখ্যা প্রায় পাঁচ লাখ। যার মধ্যে প্রধান শিক্ষক ১ হাজার ৩৮৩ জনের বিপরীতে কর্মরত রয়েছেন মাত্র ৯৬০ জন। আর যারা দায়িত্বে আছেন তারাও নিয়মিত আসেন না।

সম্পর্কিত খবর

    এদিকে, জেলায় ৪২৩ জন প্রধান শিক্ষক ও সহকারি শিক্ষকের ৩০৪টি পদ শূন্য থাকায় নিয়মিত ক্লাস হচ্ছে না। তাই হৈ-হুলোড় আর খেলাধুলার মাধ্যমে সময় পার করছে বেশিরভাগ বিদ্যালয়ের শিক্ষার্থীরা। কর্তৃপক্ষকে জানিয়েও কোন কাজ হচ্ছে না বলে অভিযোগ অভিভাবকদের। অতিরিক্ত দায়িত্ব পালন করায় শিক্ষার্থীদের ঠিকভাবে পড়াতে পারছেন না অন্য শিক্ষকরা। পাশাপাশি দাপ্তরিক কাজও বিঘ্নিত হচ্ছে ।

    সরেজমিন দেখা গেল, নলডাঙ্গার প্রতাপ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সকাল সোয়া নটায় ক্লাস শুরু হওয়ার কথা থাকলেও ১১টায়ও হয়নি। আর, ছ’জন শিক্ষকরে পরির্বতে চার জন থাকলেও, দু’জন আসেননি। ক্লাশ না হওয়ায় শিক্ষার্থীরা খেলাধুলা করে সময় কাটাচ্ছে। বারবার অভিযোগ করেও কাজ হয়নি বলে জানান, অভিভাবকরা।

    নাম প্রকাশে অনিচ্ছুক এক সহকারী শিক্ষক জানান, প্রধান শিক্ষকের দায়িত্বে থাকলে দাপ্তরিক কাজ নিয়েই বেশি ব্যস্ত থাকতে হয়। অতিরিক্ত এ দায়িত্ব পালন করায় শিক্ষক সংকট আরও প্রকট হয়। এসব বিষয়ে জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা আরিফুল ইসলাম মন্ডল জানান, যে সব শিক্ষা প্রতিষ্ঠানে প্রধান শিক্ষক নেই, সেখানে জ্যেষ্ঠতার ভিত্তিতে সহকারি শিক্ষকদের দায়িত্ব দেয়া হয়েছে। অনেক শিক্ষক অবসরে চলে যাওয়ায় পদগুলো শূন্য হচ্ছে। শিক্ষক কম থাকায় এই সমস্যা হচ্ছে। তবে খুব শিগরই এর সমাধান করা হবে। প্রয়োজনীয় শিক্ষক চাওয়া হয়েছে বলে জানান, এই কর্মকর্তা।

    সারাদেশ

    অনুসন্ধান করুন
    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close