• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

রাজশাহীতে সাংবাদিক নির্যাতনের শিকার, এসআইকে বরখাস্তে আল্টিমেটাম

প্রকাশ:  ১৯ এপ্রিল ২০১৮, ১০:০৬ | আপডেট : ১৯ এপ্রিল ২০১৮, ১০:১২
রাজশাহী প্রতিনিধি

রাজশাহী প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ও দৈনিক ভোরের কাগজের নিজস্ব প্রতিবেদক সাইদুর রহমানকে নির্যাতন করা হয়েছে। বুধবার (১৮ এপ্রিল) সকালে পুলিশ ভ্যানে তুলে তাকে নির্যাতন করে রাজপাড়া থানার এসআই মাহবুব।

এ ঘটনায় সাংবাদিক সমাজ ফুঁসে ওঠে। তাৎক্ষণিক তারা রাজশাহী পুলিশ কমিশনারের কাছে গিয়ে মাহবুবকে বরখাস্তের আবেদন জানান। পুলিশ কমিশনার তাৎক্ষনিকভাবে মাহবুবকে ক্লোজড করার নির্দেশ দেন। একই সাথে অভিযোগ তদন্ত করে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবেও বলে প্রতিশ্রুতি দেন পুলিশ কমিশনার।

সম্পর্কিত খবর

    এদিকে, বিকালে সাহেববাজার জিরোপয়েন্ট প্রেসক্লারের সামনে এক প্রতিবাদ সভায় এসআই মাহবুবকে বরখাস্তের জন্য ৭২ ঘণ্টার আল্টিমেটাম দেন সাংবাদিকরা। নইলে কঠোর আন্দোলনের হুশিয়ারি দেয়া হয়।

    জানা গেছে, বেলা সোয়া ১১টার দিকে রাজশাহী প্রেসক্লাবের সাধারণ সম্পাদক সাইদুর রহমান তার সূত্রের কাছ থেকে খবর পেয়ে সংবাদ সংগ্রহের জন্য রাজশাহী মহানগরীর কাজীহাটা এলাকার একটি বাসভবনে যান। সে সময় রাজপাড়া থানার এসআই মাহবুব বেশ কয়েকজন পুলিশ নিয়ে বাসভবনটি ভাঙার কাজ বন্ধ রাখার নির্দেশ দেন। ঘটনাস্থল থেকে রাজশাহী প্রেসক্লাবের সাধারণ সম্পাদক রাজপাড়া থানার ওসিকে ফোন দিয়ে জানতে চান, ‘কেনো কাজটি বন্ধ করে দেয়া হচ্ছে?’ ওসি তখন জানান যে, পাশের বাসা থেকে অভিযোগ এসেছে। তাই উভয়পক্ষকে নিয়ে বসে বিষয়টির সমাধান করা হবে। ওসির বক্তব্য শুনে সাইদুর রহমান উপস্থিত সবাইকে বলেন, ‘থানায় বসে উভয়পক্ষকে নিয়ে ওসি সাহেব বিষয়টির সমাধান করবেন’।

    এসময় এসআই মাহবুব সাইদুর রহমানের কাছে জানতে চান, ‘কাকে ফোন করেছিলেন?’ সাইদুর রহমান জানান, ‘ওসি সাহেবকে’। এতেই ক্ষিপ্ত হয়ে মাহবুব সাইদুর রহমানের ওপর চড়াও হন। অকথ্য ভাষায় গালিগালাজ করেন এবং লাথি মারতে মারতে পুলিশ ভ্যানে করে থানায় নিয়ে যান। মোবাইল ফোনটি কেড়ে নেয়া হয়। সাইদুর রহমান তখন তার পারিবারিক পরিচয় তুলে ধরেন। তিনি জানান যে, ‘তার মাতামহ জননেতা মাদার বখ্শ্। তার বাবা জননেতা আতাউর রহমান বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর ও বাকশালের রাজশাহীর গভর্নর ছিলেন। তার মা ছিলেন ভাষা সৈনিক’। এসব শোনার পর মাহবুব আরো ক্ষিপ্ত হয়ে ওঠেন। মাদার বখশের পরিবারকে নিয়ে গালিগালাজ শুরু করেন। ক্রসফায়ারের হুমকি দেন। মাহবুব বলেন যে, ‘সরকারকে পুলিশ টিকিয়ে রেখেছে। চাইলে আওয়ামী লীগকে ক্ষমতা থেকে নামাতেও পারে পুলিশ।’

    ঘটনাস্থলে উপস্থিত হয়ে রাজশাহী সিটি করপোরেশনের কাউন্সিলর বেলি নির্যাতনের হাত থেকে রক্ষা করেন এবং থানা হাজত থেকে সাইদুর রহমানকে বের করে ওসির কক্ষে নিয়ে আসেন।

    এ ঘটনার পরপরই রাজশাহী সাংবাদিকবৃন্দ রাজশাহী মহানগর পুলিশ কমিশনারের সাথে সাক্ষাত করে এসআই মাহবুবের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের দাবি জানান। এ সময় সাংবাদিকরা পুলিশ কমিশনারের চেম্বারে মেঝেতে বসে পড়ে ঘটনার প্রতিবাদ জানান।

    এসময় মহানগর পুলিশ কমিশনারের দপ্তরে রাজশাহী মহানগর আওয়ামী লীগের সভাপতি সাবেক সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন ও সাধারণ সম্পাদক ডাবলু সরকার উপস্থিত। মহানগর আওয়ামী লীগের শীর্ষ এই দুই নেতাও এসআই মাহবুবের বিরুদ্ধে নানান অপকর্মের অভিযোগ দেন। এসময় পুলিশ কমিশনার তাৎক্ষণিকভাবে দোষী এসআই মাহবুবকে ক্লোজড করার নির্দেশ দেন। তদন্ত করে কঠোর ব্যবস্থা গ্রহণেরও আশ্বাস প্রদান করেন তিনি।

    এদিকে ঘটনার প্রতিবাদে বিকাল পাঁচটায় রাজশাহী প্রেসক্লাবের সামনে সাহেববাজার এলাকায় প্রতিবাদ সমাবেশের আয়োজন করে সাংবাদিকসমাজ। সমাবেশে একাত্মতা ঘোষণা করে সর্বস্তরের হাজারো মানুষ অংশ নেন। সমাবেশ থেকে সাংবাদিক নেতৃবৃন্দ দোষী এসআই মাহবুবের বরখাস্তের দাবি করেন। এজন্য ৭২ ঘণ্টার আল্টিমেটার দেন তারা।

    রাজশাহী প্রেসক্লাব সভাপতি (ভারপ্রাপ্ত) গোলাম সারওয়ারের সভাপতিত্ব এবং যুগ্ম-সম্পাদক আসলাম-উদ-দৌলার পরিচালনায় প্রতিবাদ সমাবেশে বক্তব্য রাখেন- বীর মুক্তিযোদ্ধা আনোয়ার ইকবাল বাদল, রাজশাহী প্রেসক্লাব সাধারণ সম্পাদক সাইদুর রহমান, মেট্রোপলিটন প্রেসক্লাব সাধারণ সম্পাদক আজিজুল ইসলাম ও যুগ্ম-সম্পাদক রাশেদ রিপন, সিটি প্রেসক্লাব সাধারণ সম্পাদক রফিক আলম, সিটি প্রেসক্লাবেরর সাবেক সভাপতি ডা. নাজীব ওয়াদুদ, রাজশাহী টেলিভিশন জার্নালিস্ট এ্যাসোসিয়েসন সাধারণ সম্পাদক মেহেদী হাসান শ্যামল, সাবেক সাধারণ সম্পাদক বদরুল হাসান লিটন, রাজশাহী প্রেসক্লাব সহ-সভাপতি আফজাল হোসেন, আবু সালে মো ফাত্তাহ, রাজশাহী প্রেসক্লাব রাজশাহী রক্ষা সংগ্রাম পরিষদ সাধারণ সম্পাদক জামাত খান, উপাচার সম্পাদক অধ্যক্ষ ড. আবু ইউসুফ সেলিম, উত্তরা প্রতিদিন সম্পাদক আব্দুল্লাহ আল মাহমুদ বাবলু, রাজশাহীর আলো সম্পাদক আজিবর রহমান, সিনিয়র সাংবাদিক রেজাউল মহিম তপন, সুজাউদ্দিন ছোটন, সমকাল ও ডিবিসি নিউজের রাজশাহী ব্যুরো সৌরভ হাবিব, বাংলাভিশনের পরিতোষ চৌধুরী আদিত্য, দেশ টিভির আতিক রহমান, দিপ্ত টিভির ইউ আদনান, আমাদের সময়ের নিজস্ব প্রতিবেদক আমজাদ হোসেন শিমুলসহ বিভিন্ন সামাজিক রাজনৈতিক সংগঠনের নেতৃবৃন্দ।

    ওএফ

    সারাদেশ

    অনুসন্ধান করুন
    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close