• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
  • ||

রেডিও মেকানিক্স রবিউলের তাক লাগানো আবিষ্কার

প্রকাশ:  ১৭ মে ২০১৮, ০৯:৩৩
বাউল রিপন (জামালপুর )

গ্রামের নাম সুখনগরী। জামালপুরের মাদারগঞ্জ উপজেলার একটি গ্রাম। দেশের অন্যান্য গ্রামগুলির মত শুষ্ক মৌসুমে এখানেও পানির স্তর নিচে নেমে যায়।পানির স্তর এতটাই নিচে নেমে যায় যে, মেশিন দিয়ে পানি উত্তোলন করা সম্ভব হয় না । খুব কঠিন হয়ে যায় ধানের আবাদ। অনেক জমি অনাবাদী এবং নিস্ফলাই থেকে যায়।

এই গ্রামের একজন রেডিও মেকানিক্স রবিউল ইসলাম। অতি সাধারণ অথচ সৃষ্টিশীল মানুষটি সাধারণ কৃষকদের এই দূর্দশা লাঘবের লক্ষ্যে কিছু করার তাগিদ অনুভব করেন। উদ্দেশ্য যার মহৎ স্রষ্টা সর্বদাই তার পাশে থাকেন।

সম্পর্কিত খবর

    মাটির নিচে লুকিয়ে থাকা গ্যাস ও নিজস্ব প্রযুক্তির মুন্সিয়ানা দিয়ে তিনি মানুষ কে তাক লাগিয়ে দিয়েছেন তার আবিষ্কৃত সেজ পাম্প তৈরী করে। তার আবিষ্কৃত সেজ পাম্প ব্যবহার করে এই শুষ্ক মৌসুমে বোরা আবাদ হয়েছে ১৬ একরের বেশী জমিতে। এই সেচ পাম্প চালানোর ক্ষেত্রে বিদ্যুৎ কিংবা জ্বালানীর প্রয়োজন পড়েনা। মাটির স্তরে বুদবুদ আকারে বের হওয়া গ্যাস দিয়েই এই পাম্প চালানো হয়।

    মাদারগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা সৈয়দ তানভীর আহমেদ জানান, মাটির স্তরে বুদবুদ আকারে বের হওয়া গ্যাস প্রায় সর্বত্রই দৃষ্টিগোচর হয়। কিন্তু এই গ্যাস উত্তোলন প্রক্রিয়া ব্যয়বহুল। রবিউল ইসলাম এই গ্যাস কাজে লাগিয়ে যে পদ্ধতিতে সেচ পাম্প চালানোর প্রক্রিয়া আবিষ্কার করছেন তা, অনূকরনীয়।

    রবিউল ইসলাম জানান গবেষণা থেকে পাম্প চালু পর্যন্ত তার ব্যয় হয়েছে ১ লাখ টাকা। সরকারি এবং বেসরকারি পর্যায় থেকে যদি পৃষ্ঠপোষকতা দেয়া হয় তবে এই সেচ পাম্প শুষ্ক মৌসুমে আবাদের ক্ষেত্রে যুগান্তকারী আবিষ্কার হিসেবে স্বীকৃতি পাবে বলে সচেতন মহল আশা প্রকাশ করেন।

    সারাদেশ

    অনুসন্ধান করুন
    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close