• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
  • ||

কোম্পানীগঞ্জ স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসক সংকট

প্রকাশ:  ২১ মে ২০১৮, ১৪:২৫
নোয়াখালী প্রতিনিধি

নোয়াখালীর কোম্পানীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসক ও জনবল সংকটে চরমভাবে ব্যাহত হচ্ছে স্বাস্থ্য সেবা। স্থানীয় সূত্রে জানা যায়, প্রায় ৩ লাখ ৩০ হাজার নাগরিকের স্বাস্থ্য সেবা নিশ্চিতের অন্যতম ভরসা কোম্পানীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স। উল্লেখ্য,এ সরকারি হাসপাতালটি শিশুর সু-চিকিৎসা নিশ্চিতের ক্ষেত্রে নিজ উপজেলার গন্ডি পেরিয়ে পাশ্ববর্তী ৪টি উপজেলার দরিদ্র জনগোষ্ঠির অভিভাবকদের আস্থা অর্জন করে। এই স্বাস্থ্য কমপ্লেক্সে কনসালটেন্ট ও মেডিকেল অফিসারসহ চিকিৎসকের পদ ২৯টি। তবে বর্তমানে কর্মরত রয়েছে ৯জন। চিকিৎসকের ২০টি পদই শূণ্য রয়েছে।

সম্পর্কিত খবর

    অন্যদিকে, কোম্পানীগঞ্জ উপজেলার তৃণমূলে গ্রামীণ জনগোষ্ঠির স্বাস্থ্য সেবা নিশ্চিত করণে ৩০ জন স্বাস্থ্য সহকারীর পদে কাজ করছে মাত্র ১০জন স্বাস্থ্য সহকারী।

    চিকিৎসক ও জনবল সংকটে ৫০ শয্যার এ হাসপাতালে চিকিৎসা বঞ্চিত হচ্ছেন অর্থভাবে বেসরকারী ক্লিনিকে চিকিৎসা নিতে না পারা দরিদ্র রোগীরা।

    সহকারী সার্জন ডা. মাকসুদাহ সুলতানা সুরভী জানান, এই হাসপাতালে বহির্বিভাগে ৬০০-৭০০ রোগী হয় প্রতিদিন। এর দুই-তৃতীয়াংশই নারী। তিনি আরো জানান, এত অল্প চিকিৎসকের পক্ষে ২৪ ঘন্টা জরুরি সেবা, বহির্বিভাগ ও ভর্তি হওয়া রোগীদের সেবা দেওয়া দুঃসাধ্য হয়ে পড়ে। এরপর রয়েছে প্রশাসনিক কাজকর্ম, প্রশিক্ষণ, বিভিন্ন সভায় যোগদান, মামলার সাক্ষ্য দেওয়াসহ নানান কাজ।

    উপজেলার মুছাপুর ইউনিয়নের আয়েশা আক্তার (৫৫) সকাল ১০টায় এসেছেন প্রচন্ড জ্বর নিয়ে চিকিৎসা নিতে। দুপুর ১২টায় চিকিৎসক দেখাতে পেরেছেন। তিনি বলেন, ডাক্তার কম রোগী মেলা। স্থানীয় এলকাবাসী জানান, এতে করে ইনডোর ও আউটডোরের রোগীরা বিশেষজ্ঞ চিকিৎসকের সেবা পাচ্ছে না।

    কোম্পানীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. মোহাম্মদ সেলিম জানান, চিকিৎসক সংকটের বিষয়ে সংশ্লিষ্ট উর্ধ্বতন কতৃপক্ষকে জানিয়েছি, তারা পদক্ষেপ নেবে বলে আশ্বস্ত করেছে। তিনি আরো জানান, কোম্পানীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চতুর্থ শ্রেণির মোট ২১টি পদের মধ্যে শূণ্য রয়েছে ১৭টি পদ। এতে সরকারি হাসপাতালটিতে স্বাস্থ্য সেবা নিশ্চিত করা বড় দুঃসাধ্য হয়ে পড়ে। পর্যাপ্ত চিকিৎসক ও চতুর্থ শ্রেণির কর্মচারি প্রয়োজন এ পরিস্থিতি মোকাবেলায়। তা নাহলে এ পরিস্থিতি থেকে উত্তরণ সম্ভব নয়। এ বিষয়ে নোয়াখালী সিভিল সার্জন ডা.বিধান চন্দ সেনগুপ্ত’র মুঠোফোনে যোগাযোগ করলে তিনি জানান, বর্তমান সরকারের আন্তরিক প্রচেষ্টায় অচিরেই কোম্পানীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসক এবং জনবল সংকট নিরসন হবে।

    সারাদেশ

    অনুসন্ধান করুন
    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close