• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

গাছ থেকে আম পাড়া ও বাজারজাতকরণে ধীরগতি

প্রকাশ:  ২৭ মে ২০১৮, ১৭:৫৩
জাকির হোসেন পিংকু (চাঁপাইনবাবগঞ্জ)

প্রশাসনের বেঁধে দেয়া সময়সীমা পার হলেও দেশসেরা চাঁপাইনবাবগঞ্জের আম গাছ হতে আহরণে ধীরগতি লক্ষ করা গেছে। ভরা মৌসুমেও আমচাষী ও ব্যবসায়ীরা এখনও পরিপক্ক আম সেভাবে বাজারজাত শুরু করেননি। আসলে ‘নির্ধারিত সময়ে’ চাঁপাইনবাবগঞ্জে আম গাছেই সেভাবে পাকেনি।

২৭ মে রোববার জেলা শহরের আম বাজারে সারাদিনে দশ মন মত আম নামে। এর আগে ২৬মে শনিবার দেশের বৃহত্তম আমবাজার কানসাটে তিনমন গোপালভোগ আম নামে। এগুলি মান, রং, আকার ও পরিপক্কতা ভেদে ৪০ থেকে ১শ’ টাকা কেজি দরে বিক্রি হয়েছে বলে জানিয়েছেন সদরের আম বাজারের ব্যবসায়ী ও বাগান মালিক মসজিদপাড়ারা সাইফুল ইসলাম (৪৬) এবং বিদিরপুরের বিষু মিয়া (৫০)। তবে জুনের প্রথম সপ্তাহে বাজার জমে যাবে বলে আশা করছেন তাঁরা। ২৬মে শনিবার থেকে ক্ষরা বাড়তে থাকায় গাছে গাছে পাকা আমের পরিমাণ বাড়ছে।

সদর উপজেলার উপসহকারী কৃষি কর্মকর্তা আবু আহসান ও আব্দুল মতিন জানান,এ বছরের জন্য প্রণীত ‘ম্যাংগো ক্যালেন্ডার’ অনুযায়ী জেলায় ননব্রান্ড গুটি আম ২০মে, ব্রান্ড আম গোপালভোগ ২৫মে,ক্ষীরসাপাত (জিআই পণ্য হিসেবে চূড়ান্ত স্বীকৃতির অপেক্ষায় থাকা) ২৮মে, ল্যাংড়া ১জুন থেকে গাছ থেকে পাড়ার অনুমতি ছিল। এমনকি কোন গাছের আম আগে পেকে গেলে তা অনুমতি নিয়ে পাড়া ও বাজারজাতকরণের সুযোগ ছিল। কিন্তু চাঁপাইনবাবগঞ্জে এবছর ওই সময় অনুযায়ী আম তেমনভাবে বাজারে আসেনি।

জেলা কৃষিবিদ ইনিষ্টিটিউশনের কর্মকর্তা রোকনুজ্জামান বলেন, এবছর জেলায় আমের মুকুল বেশ দেরিতে আসায় ফল পাকতেও দেরি হচ্ছে। এছাড়া টানা শীতের পর চৈত্র, বৈশাখ, জ্যেষ্ঠ্য মাসেও ব্যতিক্রমি শীতল আবহাওয়া, কোথাও কোথাও বেশি বৃষ্টিপাত আম পাকতে দেরি হবার কারণ।

এছাড়া সরকারি নজরদারি আর জনসচেতনতার কারণে ব্যবসায়ীরা নিজেরাও নির্ধারিত সময়ের আগে বাজারে আম নামাতে চায়না। ক্রেতারা তা কিনতেও চান না। ‘ফরমালিন’, ‘বিষাক্ত রাসনায়িক দিয়ে পাকানো’ এমন আতংক তৈরী হয়েছে সাধারণ ক্রেতাদের মনে। এর সাথে রয়েছে প্রশাসনিক ব্যবস্থা, ভ্রাম্যমাণ আদালতে শাস্তি আর মাল পিষে নষ্ট করার ভয়। এসব কারণে বাজারে চাহিদা কম থাকায় দাম কম পাবার ভয়েও অনেকে আম বাজারে নামাচ্ছেন না। তবে বেশি লাভের আশায় ব্যবসায়ীরা ঈদের পরেই মূল ব্যবসাটা করতে আগ্রহী।

ওএফ

আম পাড়া,বাজারজাতকরণে,ধীরগতি

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close