• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
  • ||

বগুড়ায় ঈদের নামে যাত্রীদের কাছে বাড়তি ভাড়া আদায়

প্রকাশ:  ২১ জুন ২০১৮, ২০:১০
বগুড়া প্রতিনিধি

বগুড়া থেকে ঢাকাসহ সকল রুটের পরিবহন ভাড়া বৃদ্ধি বন্ধে পদক্ষেপ গ্রহণ করেছে জেলা প্রশাসন। প্রতি বছর দুই ঈদের নামে পরিবহন সেক্টরে যাত্রীদের কাছ থেকে সিট প্রতি ১০০ থেকে ৫০০ টাকা বাড়তি ভাড়া আদায় করে থাকে বাস কাউন্টার কর্তৃপক্ষ। এবার বাড়তি ভাড়া আদায় বন্ধে জেলা প্রশাসন ভ্রাম্যমান আদালত অভিযান পরিচালনা করছে। অতিরিক্ত ভাড়া আদায়ের অভিযোগে বৃহস্পতিবার দুটি কাউন্টার থেকে জরিমানা আদায় হয়েছে ২০ হাজার টাকা।

বগুড়ার বিভিন্ন পরিবহন কাউন্টার ঘুরে জানাগেছে, বগুড়া থেকে ঢাকা রুটের নন এসি বাসের সিট ভাড়া ১০০ থেকে ২০০ টাকা এবং এসি বাসের টিকিট ৫০০ থেকে ৮০০ টাকা বাড়ানো হয়েছে। বগুড়া থেকে ঢাকাগামী বাসের প্রতিটি সিটের ভাড়া ছিল ৩৫০ টাকা, আর ঈদে বগুড়া থেকে ঢাকায় ভাড়া আদায় করছে ৪৫০ টাকা করে।

স্বনামধন্যসহ অধিকাংশ পরিবহন বাড়তি ভাড়া আদায় করছে ঈদকে কেন্দ্র করে। যাত্রীদের অভিযোগ রয়েছে টিকিটের গায়ে ৪৫০ টাকা লিখলেও কিছু বাস কাউন্টার নিচ্ছে ৫০০ থেকে ৬০০ টাকা করে। আর এসি বাসের টিকিট ঈদের আগে ৭০০ টাকা থাকলেও ঈদের পর টিকিটের দাম নিচ্ছে ১২০০ টাকা। হুন্দাই বাসের টিকিট ঈদের আগে ছিল ১০০০ টাকা। সেই বাসের টিকিট এখন বিক্রি হচ্ছে ১৫০০ টাকা করে। ঈদের নাম করে এই বাড়তি ভাড়া আদায় করা হচ্ছে। তবে যাত্রীরা বলছে, বাসের ও সেবার মান বাড়েনি। মান না বাড়িয়ে বাড়তি ভাড়া আদায় করা হচ্ছে। এছাড়া ফিটনেস বিহীন বাসও ভাড়া বাড়িয়ে ঢাকা নিয়ে যাচ্ছে জনপ্রতি ভাড়া ৬০০ থেকে ৭০০ টাকায়।

বৃহস্পতিবার বগুড়া শহরের ঠনঠনিয়া বাসস্ট্যান্ডে অতিরিক্ত ভাড়া আদায় করার প্রমান পায় ভ্রাম্যমান আদালত। যাত্রীদের কাছ থেকে অভিযোগের ভিত্তিতে অতিরিক্ত ভাড়া আদায় ও ভোক্তা অধিকার লঙ্ঘন করার অপরাধে শাহ ফতেহ আলী পরিবহনের ১০ হাজার ও হানিফ এন্টারপ্রাইজের ১০ হাজার টাকা জরিমানা দ্বন্ড প্রদান করে। এছাড়া পরিবহন ভাড়ার তালিকা টানাতে প্রতিটি কাউন্টার কর্তৃপক্ষকে লিফলেট দিয়ে সতর্ক করে দেয়া হয়।

বুধবার ও বৃহস্পতিবার বগুড়া শহরের ঠনঠনিয়া, চারমাথা বাসস্ট্যান্ড এলাকায় ভ্রাম্যমান আদালত পরিচালনা করা হয়। নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ জহুরুল ইসলাম বলেন যে, নির্ধারিত ভাড়া নিতে হবে। অতিরিক্ত ভাড়া আদায় করা যাবে না। অতিরিক্ত ভাড়া আদায় করার অভিযোগে বৃহস্পতিবার দুটি বাস কাউন্টারের ২০ হাজার টাকা জরিমানা করেছে আদালত।

বগুড়া জেলা মোটর শ্রমিক ইউনিয়নের সভাপতি আলহাজ¦ আব্দুল লতিফ মন্ডল জানান, বাসের ভাড়া কত আদায় করবে সেটি বাস মালিকের বিষয়। আমরা পরিবহন শ্রমিকরা যেন তাদের পাওনা পায় সে বিষয়ে দেখবো।

ওএফ

যাত্রী,ভাড়া,ঈদ

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close