• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

রাজধানীতে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি মেলা শুরু

প্রকাশ:  ২৫ জুন ২০১৮, ১১:২৭
নিজস্ব প্রতিবেদক

রাজধানীতে শুরু হয়েছে তিন দিনব্যাপী জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি মেলা। ‘মেধাই সম্পদ, বিজ্ঞান প্রযুক্তিই ভবিষ্যৎ’ স্লোগানে রোববার থেকে শেরে বাংলা নগরে এ মেলা শুরু হয়েছে। একই সঙ্গে দ্বিতীয় জাতীয় বিজ্ঞান অলিম্পিয়াড ও দ্বিতীয় জাতীয় বিজ্ঞান বিষয়ক কুইজ প্রতিযোগিতাও শুরু হয়েছে।

রাজধানীর শেরে বাংলা নগরে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরে ৩৯তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি মেলার উদ্বোধন করেন বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান।

সম্পর্কিত খবর

    পূর্বপশ্চিম বিশ্বকাপ কুইজে অংশ নিতে ক্লিক করুন।

    জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক স্বপন কুমার রায়ের সভাপতিত্বে বিজ্ঞান মেলার উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সভাপতি অধ্যাপক ডা. আ ফ ম রুহুল হক এমপি ও বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রনালয়ের সচিব মো. আনোয়ার হোসেন।

    ৩৯তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি মেলায় স্টল থাকছে মোট ১৯২টি। জুনিয়র গ্রুপ, সিনিয়র গ্রুপ ও বিশেষ গ্রুপে বিভক্ত হয়ে মোট ১৯২টি দল ১৯২টি স্টলে তাদের বিজ্ঞান ভিত্তিক উদ্ভাবন প্রদর্শন করবেন।

    দ্বিতীয় জাতীয় অলিম্পিয়াডে সারাদেশ থেকে মোট ২৫৬ জন প্রতিযোগী অংশগ্রহণ করেন। প্রতি জেলা থেকে সিনিয়র গ্রুপে ২ জন ও জুনিয়র গ্রুপে ২ জন করে ১২৮ জন সিনিয়র অলিম্পিয়াড ও ১২৮ জন জুনিয়র অলিম্পিয়াড অংশ নেন এবারের জাতীয় অলিম্পিয়াডে।

    এছাড়া জাতীয় বিজ্ঞান বিষয়ক কুইজ প্রতিযোগীতায় ৮ টি বিভাগে মোট ২৪ টি দল অংশ গ্রহণ করে। প্রতি দলে ৩ জন করে প্রতিযোগী প্রতিযোগিতার সুযোগ পায় এবারের কুইজ প্রতিযোগীতায়।

    জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি মেলা, জাতীয় বিজ্ঞান অলিম্পিয়াড ও জাতীয় বিজ্ঞান বিষয়ক কুইজ প্রতিযোগিতায় সারাদেশ থেকে প্রতিযোগী, গাইড ও অভিভাবকসহ মোট ৭শ’ জন অংশ নিচ্ছেন।

    /এসএম

    সারাদেশ

    অনুসন্ধান করুন
    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close