• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
  • ||

ভোগান্তি চরমে

সামান্য বৃষ্টি হলেই ময়লা পানিতে ভাসে মহিপাল বক্ষব্যাধি ক্লিনিক

প্রকাশ:  ২২ জুলাই ২০১৮, ১৬:২১ | আপডেট : ২২ জুলাই ২০১৮, ১৬:২৪
ফেনী প্রতিনিধি

সামান্য বৃষ্টি হলেই ময়লা পানিতে ভাসে মহিপাল বক্ষব্যাধি ক্লিনিক। এতে রোগী ও ডাক্তার-কর্মচারীদের ভোগান্তি চরমে উঠে। শনিবার এই প্রতিবেদক সরেজমিন গিয়ে ভোগান্তির চিত্র দেখতে পান।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, ফেনীতে টিবি- যক্ষা ও কুষ্ঠ রোগের একমাত্র হাসপাতাল ফেনী বক্ষব্যাধী ক্লিনিক। এই হাসপাতালে বিনামূল্যে শ্বাসকষ্ট, ব্রংকাইটিস ও বিনামূল্যে কাশি পরীক্ষা করা হয়। প্রতিদিন এখানকার বহি:বিভাগে ৩০/৪০ জন রোগী চিকিৎসা সেবা গ্রহণ করেন। এছাড়া ফাইলের মাধ্যমে রোগী ভর্তি হয় তারা বাসায় অবস্থান করে সময়মত এসে ঔষধ ও চিকিৎসা সেবা গ্রহণ করে।

স্থানীয়রা জানায়, মহিপাল আনসার ক্যাম্প এর সামনে পানি নিস্কাশনের জন্য একটি ছিকন নালা ছিল। গত ২ বছর এখানে সিএনজি অটোরিক্সা স্ট্যান্ড স্থাপনের জন্য নালাটি ভরাট করা হয়। এতে করে আনসার ক্যাম্প ও বক্ষব্যাধী ক্লিনিকের পানি সরতে পারেনা। বৃষ্টি হলেই পানি ফুলতে থাকে। ময়লা পানিগুলো ক্লিনিকের নিচ তলা ও সামনের মাঠ ও প্রবেশ দ্বারে টুইটুম্বর হয়ে যায়। ফলে রোগীরা বক্ষব্যাধী ক্লিনিকে প্রবেশ করতে ময়লা পানি মাড়াতে হয়। আর এই ময়লা পানি পায়ে লাগলে ফোস্কা উঠে। এবিষয়ে গনপূর্ত অধিদপ্তরকে বার বার জানালেও কোন কার্যকর ব্যবস্থা গৃহীত হয়নি। ফলশ্রুতিতে বর্ষাকালে সেবা নিতে আসা রোগীরা চরম ভোগান্তির শিকার হন।

ক্লিনিক সূত্র জানায়, ২০০৯ সালে এক্সরে মেশিন বিকল হলে কয়েকবার মেরামত করেও কোন ফল হয়নি। ক্লিনিকের ভবনটিও জরাজীর্ণ। বৃস্টি হলে ছাদ ছুইয়ে পানি পড়ে এতে মূল্যবান জিনিসপত্র নষ্ট হয়। এখানে অতি মূল্যবান একটি জিন এক্সাপার্ট মেশিন চালু করা হয়েছে কিন্তু নিদিষ্ট তাপমাত্রা ব্যবহার করা না গেলে মেশিনটিতে সমস্য দেখা দেয়। মেশিন স্থাপনের সময় এসি স্থাপন করা হলেও তা বৈদ্যুতিক ভোল্টেজের কারণে মেশিনটি ব্যবহার করা যাচ্ছে না। সমস্যার বিষয়ে ফেনীর সিভিল সার্জন ও গণপূর্তকে জানানো হয়েছে। এছাড়া এখানে জনবল সংকট ও রয়েছে। একজন ল্যাবরেটরীয়ানের পদ শূন্য, চারজন পিয়নের স্থলে রয়েছে ১জন, ২টি আয়ার পদ শুন্য রয়েছে।

ক্লিনিকে আসা রোগী দাগনভূঁঞার উত্তর আলীপুর গ্রামের ইয়াসমিন আক্তার (২৬) বলেন, শ্বাসকষ্ট সমস্যায় ভুগছেন। এখানে এসে ময়লা পানি মাড়িয়ে প্রবেশ করে পা চুলকাচ্ছে।

দক্ষিণ কাশিমপুরের রোগী আবদুর রব জানান, তার কফের সাথে রক্ত বের হচ্ছে। ডাক্তার বলেছেন, ধূমপান ও ধুলাবালির কারণে এরকম সমস্যা হচ্ছে।

বক্ষব্যাধী ক্লিনিকের কনসালটেন্ট ডা. মীর ইফতেখার মোস্তাফিজ জানান, বৃষ্টি হলে পানি ক্লিনিকের ভেতর প্রবেশ করে ও গেইটসহ সামনের অংশ ডুবে যায়। সামনে ফেনী-মাইজদী সড়কের পাশে একটি চরা ছিলো সেটি ভরাট করে ফেলায় পানি সরতে পারেনা। এতে ভোগান্তি চরমে উঠছে। পানির সমস্যা দূরীকরণে সংশ্লিষ্ট দপ্তরে জানানো হয়েছে। এখনো কার্যকর কোন পদক্ষেপ গৃহীত হয়নি।

ওএফ

ফেনী

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close