• বুধবার, ১২ ডিসেম্বর ২০১৮, ২৮ অগ্রহায়ণ ১৪২৪
  • ||

ব্রিটিশ আমলের হাতিরপুল ব্রিজ, যে কোন মুহুর্তে ঘটতে পারে দুর্ঘটনা

প্রকাশ:  ২২ জুলাই ২০১৮, ২০:০০
নওগাঁ প্রতিনিধি
প্রিন্ট

নওগাঁর রাণীনগরে ব্রিটিশ আমলে নির্মিত ঐতিহ্যবাহী শতবছর বয়সী হাতিরপুল ব্রিজটি বর্তমানে মরণ ফাঁদে পরিণত হয়েছে। যে কোন মুহুর্তে ব্রিজটি ভেঙ্গে গিয়ে ঘটতে পারে বড় ধরনের দুর্ঘটনা। যদি এই ব্রিজটি ধসে পড়ে যায় তাহলে রাণীনগর থেকে আবাদপুকুরসহ উপজেলার পূর্ব অঞ্চলে যাওয়ার একমাত্র পথ চলাচলের জন্য বন্ধ হয়ে যাবে।

জানা গেছে, রাণীনগর উপজেলা সদর হতে দুই কিলোমিটার দূরে আবাদপুকুর-রাণীনগর মহাসড়কের ওপড় ব্রিটিশ শাসন আমলে নির্মাণ করা হয় শতবছর বয়সী ঐতিহ্যবাহী হাতিরপুল নামক এই ব্রিজটি। দীর্ঘদিন যাবত সংস্কার না করায় বর্তমানে ব্রিজটির নিচের গার্ডার ফেটে গেছে, উপরের গার্ডার ফেটে হেলে গেছে ও উপরের পাটাতন দেবে গিয়ে ঝুঁকিপূর্ন অবস্থায় দাঁড়িয়ে আছে ব্রিজটি। ব্রিজটি ঝুঁকিপূর্ন জেনেও প্রতিনিয়ত জীবনের ঝুঁকি নিয়ে এর উপর দিয়ে চলাচল করতে বাধ্য হচ্ছে ছোট-বড় যানবাহনসহ পথচারীরা। এই ব্রিজটির উপর দিয়ে প্রতিদিন হাজার হাজার সাধারণ মানুষ, স্কুল-কলেজের শিক্ষার্থীসহ বিভিন্ন প্রকার ভারী যান বাহন চলাচল করে থাকে।

সাধারণ পথচারীসহ অনেক চালক জানান, উপজেলার বাণিজ্যিক রাজধানী আবাদপুকুরের সঙ্গে রাণীনগরের একমাত্র যোগাযোগ মাধ্যম হলো এই সড়ক। এই সড়কে ব্রিটিশ আমলে নির্মিত এই ঐতিহ্যবাহি ব্রিজটির দীর্ঘদিন কোন সংস্কার না করায় তা এখন চলাচলের জন্য খুবই ঝুঁকিপূর্ন। ব্রিজটির ওপড় দিয়ে জীবনের ঝুঁকি নিয়ে আমরা প্রতিদিন চলাচল করছি। দ্রæত এই ব্রিজটি সংস্কার করা অতিব জরুরী। আমরা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করছি।

এ ব্যাপারে রাণীনগর উপজেলা প্রকৌশলী মো: সাইদুর রহমান মিঞা বলেন, ঐতিহ্যবাহী এই ব্রিজটির বর্তমান অবস্থার কথা উপর মহলে লিখিত ভাবে জানানো হয়েছে। উপরের নির্দেশনা পেলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

/এসএফ

নওগাঁ
apps