• মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
  • ||

রবীন্দ্রনাথের প্রয়াণ দিবসে শিলাইদহে নেই কোনো আয়োজন

প্রকাশ:  ০৬ আগস্ট ২০১৮, ১০:৩৭
কুষ্টিয়া প্রতিনিধি

আজ ২২ শে শ্রাবণের প্রথম প্রহরে মঙ্গল প্রদীপ প্রজ্বলন, বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্যদিয়ে কুষ্টিয়া শহরের কুঠিবাড়ি খ্যাত মিলপাড়া টেগর লজে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের মহাপ্রয়াণ দিবসটি পালন করা হয়েছে। কুষ্টিয়া পৌরসভার আয়োজনে সূর্যোদয়ের সাথে সাথে কবিগুরুর মহাপ্রয়াণ দিবস উদযাপন শুরু হয়। কবিগুরুর আবক্ষ প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করেন কুষ্টিয়া পৌরসভার মেয়র আনোয়ার আলী। এসময় ভারতের শান্তিনিকেতন থেকে আগত শিল্পীদের সাথে উপস্থিত ছিলেন কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. সরোয়ার মুর্শেদ রতন, রবীন্দ্রসংগীত সম্মেলন পরিষদ কুষ্টিয়া জেলা সভাপতি আলম আরা জুঁই প্রমুখ। এরপর স্থানীয় শিল্পীদের পরিবেশনায় অনুষ্ঠিত হয় রবীন্দ্রসংগীত। চলবে আগামীকাল পর্যন্ত।

তবে বাংলা সাহিত্যের প্রাণ পুরুষ কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের স্মৃতিধন্য কুষ্টিয়ার শিলাইদহ কুঠিবাড়িতে আজ নেই কোন আয়োজন। এতে মর্মাহত কবিরভক্ত ও রবীন্দ্র গবেষকরা। কবিগুরু’র জীবনে এক উজ্জ্বল অধ্যায় শিলাইদহ কুঠিবাড়িতে। কলকাতার ইট পাথরের দেওয়ালে বন্দি রবীন্দ্রনাথ পদ্মা-গড়াই বিধৌত শিলাইদহে এসে মুক্তির সাধ পেয়েছিলেন। তাঁর সাহিত্য ভান্ডারের অনেকটায় তিনি রচনা করেন এই শিলাইদহে বসে। ২৫ শে বৈশাখ মহা ধুমধামে কবির জন্মজয়ন্তী পালন করা হয় এই কুঠিবাড়িতে। তবে ২২শে শ্রাবণ কবির প্রয়াণ দিবসে নিরব নিথর তাঁর স্মৃতিধন্য কুঠিবাড়ি। তারা জন্মবার্ষিকীর মত মৃত্যুবার্ষিকীতেও দিবসও পালনের দাবি ভক্ত-দর্শনার্থীদের।

শিলাইদহ কুঠিবাড়িতে আসা দর্শনার্থীরা জানান, আমরা এখানে এসে হতাশ হয়েছি এই কারণে ২৫ শে বৈশাখ ধুমধামে কবির জন্মজয়ন্তী উৎসব পালন করা হলেও কবিগুরু’র মৃত্যুবার্ষিকীতে নেই তেমন কোনো আয়োজন। কবির মহাপ্রয়াণ দিবসে যেনো অনুষ্ঠানের আয়োজন করা হয় প্রশাসনের কাছে এমনটাই প্রত্যশা।

রবীন্দ্র গবেষক ড. সরওয়ার মুর্শেদ রতন বলেন, রবীন্দ্রনাথ আজও সুশীল সমাজের কবি হয়ে রয়েছেন। এই ধারা ভেঙে সাধারণ মানুষের সঙ্গে কবির মিলন ঘটাতে হবে।

শিলাইদহ কুঠিবাড়ির কাষ্টডিয়ান, মখলেসুর রহমান জানান, ভবিষ্যতে যাতে কুঠিবাড়িতে কবির প্রয়াণ দিবসে অনুষ্ঠান আয়োজন করা যায় সে ব্যাপারে উদ্যোগ নেওয়া হবে।

/পি.এস

কুষ্টিয়া,রবীন্দ্রনাথ,প্রয়াণ

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close