• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
  • ||

সমাজ গঠনমূলক কাজে ভূমিকা রাখছেন এমপিগণ : স্পিকার

প্রকাশ:  ১৫ সেপ্টেম্বর ২০১৮, ০৯:১৭ | আপডেট : ১৫ সেপ্টেম্বর ২০১৮, ১০:৪২
হবিগঞ্জ প্রতিনিধি

জাতীয় সংসদের স্পিকার ড.শিরীন শারমিন চৌধুরী বলেছেন, সংসদ সদস্যগণ স্থানীয় উন্নয়ন ও সমাজ গঠনমূলক কাজে ভূমিকা রাখছেন। এসডিজি অর্জনেও সংসদ সদস্যদের ভূমিকা গুরুত্বপূর্ণ। সরকারের কার্যক্রমের পাশাপাশি সংসদ সদস্যগণ নিজ নিজ নির্বাচনী এলাকায় এসডিজি লক্ষ্য সংশ্লিষ্ট কর্ম-পরিকল্পনা গ্রহণ করতে পারেন। আইন প্রণয়ন ও স্থানীয় জনগণের প্রতিনিধিত্ব মূল কাজ হলেও সংসদ সদস্যগণ যুব উন্নয়ন, মাদকদ্রব্যের অপব্যবহার প্রতিরোধ ও বাল্যবিবাহ রোধে কার্যকর ভূমিকা রাখছেন যা তৃণমূলে প্রশংসিত ও সমাদৃত হয়েছে।

শুক্রবার (১৪ সেপ্টেম্বর) বিকেলে বাহুবল উপজেলায় অবস্থিত ‘দি প্যালেস লাক্সারি রিসোর্ট’ এ অনুষ্ঠিত ‘মনিটরিং এবং বাস্তবায়নে এমপিদের ভূমিকা’ শীর্ষক দুই দিনের এক কর্মশালা উদ্বোধন শেষে এসব কথা বলেন স্পিকার।

তিনি বলেন, এসডিজি বাস্তবায়নে বাংলাদেশ সঠিক পথেই রয়েছে। এমডিজির মতো এসডিজি যথাসময়ে বাস্তবায়ন করে দৃষ্টান্ত স্থাপন করবে বাংলাদেশ। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে এসডিজি অর্জনের লক্ষ্য বাস্তবায়নে কর্মপরিকল্পনা তৈরি করে পরিকল্পিত ও সফলভাবে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। তিনি বলেন, বাংলাদেশ বৈশ্বিক জলবায়ুর প্রভাব মোকাবেলায় নিজস্ব তহবিল গঠনের প্রথম নজির স্থাপন করেছে। আর সে কারণে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা পলিসি লিডারশীপ ক্যাটাগরিতে চ্যাম্পিয়ন অব দ্য আর্থ এর ন্যায় বিরল সম্মানে ভূষিত হয়েছেন।

জাতীয় সংসদ সচিবালয় ও ইউএনডিপি বাংলাদেশ কর্তৃক আয়োজিত কর্মশালায় ইউএন আবাসিক সমন্বয়ক মিয়া সেপ্পো এর সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন ডেপুটি স্পিকার মোঃ ফজলে রাব্বী মিয়া, প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক আবুল কালাম আজাদ।

স্বাগত সম্ভাষণ জানান জাতীয় সংসদের চীফ হুইপ আ স ম ফিরোজ, স্বাগত বক্তব্য রাখেন ইউএনডিপি’র কান্ট্রি ডিরেক্টর সুদীপ্ত মুখার্জী, অনুষ্ঠানে ইউএনডিপি’র কনসালটেন্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দৌহিত্র রাদওয়ান মুজিব সিদ্দিক ববি উপস্থিত ছিলেন।

মূল প্রবন্ধ উপস্থাপন করেন ইউএনডিপি নিউইয়র্ক টীম লিডার মি. চার্লস স্যাভেল। ২ দিনব্যাপী এ কর্মশালায় হবিগঞ্জ জেলা আওয়ামী লীগের সভাপতি এডভোকেট মোঃ আবু জাহির এমপি, সাধারণ সম্পাদক এডভোকেট আব্দুল মজিদ খান এমপি, এডভোকেট মাহবুব আলী এমপি, এমএ মুনিম চৌধুরী বাবু এমপি, সংরক্ষিত নারী সংসদ সদস্য এডভোকেট আমাতুল কিবরিয়া কেয়া চৌধুরীসহ ৩০ জন সংসদ সদস্য, ১২ জন সরকারী কর্মকর্তা এবং ১০ জন জাতীসংঘের প্রতিনিধি অংশ নিচ্ছেন।

এর আগে শুক্রবার সকাল সাড়ে ১০টার দিকে সিলেটগামী আন্তনগর পারাবত এক্সপ্রেস ট্রেনে স্পিকারসহ সকল অংশগ্রহণকারী শায়েস্তাগঞ্জ স্টেশনের নামলে সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সভাপতি এডভোকেট মোঃ আবু জাহিরের সহস্রাধিক সমর্থক এবং জেলা আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ সাবাইকে ফুলেল শুভেচ্ছা জানান।

/পি.এস

হবিগঞ্জ,স্পিকার

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close