• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

মুক্তিযোদ্ধা নিরঞ্জনকে নতুন বাড়ি করে দেবেন ইউএনও

প্রকাশ:  ১৭ সেপ্টেম্বর ২০১৮, ২৩:৫২
মৌলভীবাজার প্রতিনিধি

৭১ এ পাকিস্তানি গোষ্ঠীর সাথে যুদ্ধে ঠিকে থাকতে পারলেও নিজের বসত ঘর রক্ষার যুদ্ধে হার মানতে হচ্ছে বীর মুক্তিযোদ্ধার নিরঞ্জনের। প্রথমে বাড়ির পাশের খালি জমি, এরপর বাড়ির আর এখন বসতঘর ধলাই নদীর রাহুগ্রাসে। একে একে ঘরের নিচের বহু অংশ বিলীন হয় নদী গর্ভে। ঘরের একটি অংশ ধলাই নদীর বুকে ঝুলে আছে এখন।

বাড়িটি রক্ষা করতে পানি উন্নয়ন বোর্ডের পক্ষ থেকে ৫ লাখ টাকা খরচ করা হলেও শেষ রক্ষা হচ্ছে না। রাক্ষসী নদীর তাবা থেকে রক্ষা পাচ্ছে না ঘরটি।

পানি উন্নয়ন বোর্ড বলছে বাড়িটি ওই স্থানে থাকলে নদীর বাঁধ মেরামত সম্ভব হবে না। এজন্য বাড়িটি স্থানান্তরের ব্যবস্থা করতে হবে।

বিষয়টি বিভিন্ন গণমাধ্যমে উঠে আসলে নজরকাড়ে কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তার।

সোমবার সকালে মুক্তিযোদ্ধার সেই বাড়িটি দেখতে যান ইউএনও। বাড়ির মালিক বীর মুক্তিযোদ্ধা নিরঞ্জন দাসকে (৭০) আশস্ত করেন যেভাবে হোক বাড়িটি রক্ষার প্রচেষ্ঠা চালানো হবে। প্রয়োজনে নতুন ঘর করে দিবেন তিনি।

বীর মুক্তিযোদ্ধা নিরঞ্জন দাস জানান- কয়েক বছর আগে চৈতন্যগঞ্জ এলাকায় ধলাই নদীর প্রতিরক্ষা বাঁধ ও তার বাড়িতে ভাঙন শুরু হয়। প্রথমে বাড়ির পাশের খালি জমি, এরপর বাড়ির এক সময়ের বসতঘর ভাঙতে শুরু করে। পানি উন্নয়ন বোর্ড গত বছর বসতঘরের নিচে বালুর বস্তা দিয়ে ভাঙনরোধের ব্যবস্থা নিলেও সা¤প্রতিক বন্যার পানিতে বস্তাগুলো সরে গেলে বাড়ির একটি অংশ ধলাই নদীর বুকে ঝুুলে আছে। টাকার অভাবে অন্যত্র নতুন ঘর করতে পারছি না।

কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহমুদুল হক জানান- মুক্তিযোদ্ধা নিরঞ্জন দাসের বাড়িটির একটি অংশ নদীর উপর ঝুলে আছে। মুক্তিযোদ্ধারে ঘর নির্মানে সরকারের একটি প্রকল্প রয়েছে । আমরা চেষ্ঠা করব সহযোগিতা করবে।

এ ব্যাপারে মৌলভীবাজার পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী রনেন্দ্র শংকর চক্রবর্তী বলেন- মুক্তিযোদ্ধার বাড়িটি রক্ষা করতে আমরা আন্তরিক। তবে বাড়িটি রেখে নদীর বাঁধ রক্ষা করা খুব কঠিন হবে। আমরা এ নিয়ে ভাবনায় আছি। বাড়িটি রক্ষায় ইতোমধ্যে ৫ লাখ টাকা খরচ করা হয়েছে। নদীর প্রতিরক্ষা বাঁধ রক্ষা ও বন্যা প্রতিরোধে স্থায়ী সমাধানে একটি প্রস্তাবনা পাঠানো হয়েছে। এ প্রস্তাবনা অনুমোদন হলে ধলাই নদীর প্রতিরক্ষা বাঁধের কাজ শুরু হবে। তখন এ সমস্যা থাকবে না।

ইউএনও,মুক্তিযোদ্ধা

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close