• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

কেসিসির নতুন মেয়রকে বরণ করতে ব্যাপক আয়োজন

প্রকাশ:  ২০ সেপ্টেম্বর ২০১৮, ০৯:৩৫
খুলনা প্রতিনিধি

খুলনা সিটি কর্পোরেশনের (কেসিসি) নবনির্বাচিত মেয়র আলহাজ তালুকদার আব্দুল খালেককে বরণ করে নিতে মহাপরিকল্পনা গ্রহণ করা হয়েছে। আর মাত্র পাঁচ দিন পর আগামী মঙ্গলবার মেয়র পদে দায়িত্ব হস্তান্তর ও গ্রহণ অনুষ্ঠানকে সাফল্যমণ্ডিত করতে গঠন করা হয়েছে পাঁচটি কমিটি। আজ থেকে আগামী চার দিন কেসিসির সকল কর্মকর্তা-কর্মচারী নির্ধারিত সময়ের চেয়ে এক ঘন্টা বেশি দায়িত্ব পালনের সিদ্ধান্ত নিয়েছে।

গতকাল কাউন্সিলর, কর্মকর্তা ও কর্মচারীদের সমন্বয়ে যৌথ সভায় এ সব সিদ্ধান্ত গ্রহণ করা হয়। অনুষ্ঠানের দিন অতিথি হিসেবে থাকছে রাজশাহী ও বরিশালের নবনির্বাচিত মেয়রসহ চার শতাধিক অতিথি। অতিথিদের বসার জন্য তিনটি স্পট নির্ধারণ করা হয়েছে। আগামী ২৫ সেপ্টেম্বর বেলা ৩টায় কেসিসির নবনির্বাচিত মেয়র নগরভবনের শহীদ আলতাফ মিলনায়তনে দায়িত্বভার গ্রহণ করবেন।

সংশ্লিষ্ট সূত্র মতে, নবনির্বাচিত মেয়রের দায়িত্বভার অনুষ্ঠান সফল করতে গতকাল সকালে নগরভবনে কাউন্সিলর, কর্মকর্তাদের সমন্বয়ে এক যৌথ সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন প্যানেল মেয়র-১ আনিছুর রহমান বিশ্বাস। সভায় পাঁচটি কমিটি গঠন করা হয়। কমিটিগুলো হচ্ছে- নগরভবনের মূল মঞ্চ কমিটি। এ কমিটির আহবায়ক ২১নং ওয়ার্ড কাউন্সিলর সামসুজ্জামান মিয়া স্বপন ও সদস্য সচিব নির্বাহী প্রকৌশলী-৩ মোঃ মশিউজ্জামান খান।

সাজসজ্জা কমিটি। ২০নং ওয়ার্ড কাউন্সিলর গাউসুল আজম আহবায়ক ও সদস্য সচিব সহকারী প্রকৌশলী (সিভিল) মোহাম্মদ হোসেন। ১৫নং ওয়ার্ড কাউন্সিলর আমিনুল ইসলাম মুন্নাকে আহবায়ক ও কেসিসির সচিব আজমুল ইসলামকে সদস্য সচিব করে অভ্যর্থনা কমিটি গঠন করা হয়েছে। ১৩নং ওয়ার্ড কাউন্সিলর খুরশিদ আহমেদ টোনাকে আহবায়ক ও নির্বাহী প্রকৌশলী-২ লিয়াকত আলী খানকে সদস্য সচিব করে আপ্যায়ন কমিটি গঠন করা হয়েছে। ২৫নং ওয়ার্ড কাউন্সিলর আলী আকবর টিপুকে আহবায়ক ও প্রধান নিরাপত্তা কর্মকর্তা আলমগীর বিশ্বাসকে সদস্য সচিব করে আইন-শৃঙ্খলা কমিটি গঠন করা হয়েছে।

এ পাঁচটি কমিটি বৃহস্পতিবার (২০ সেপ্টেম্বর) সভা করে প্রতিটি কমিটি পূর্ণাঙ্গ করা হবে বলে জানান নির্বাহী প্রকৌশলী-৩ মশিউজ্জামান খান। এছাড়া আজ থেকে আগামী ২৪ সেপ্টেম্বর পর্যন্ত কেসিসির সকল কর্মকর্তা-কর্মচারী নির্দিষ্ট সময়ের চেয়ে আরও এক ঘন্টা বেশি দায়িত্ব পালন করবে বলে জানান নির্বাহী প্রকৌশলী লিয়াকত আলী খান। কারণ হিসেবে তিনি বলেন, ৮২৩ কোটি টাকার প্রকল্প পাস হওয়ায় নবনির্বাচিত মেয়রকে বরণ করে নেওয়ার জন্য কর্মকর্তা-কর্মচারীরা ঐক্যবদ্ধভাবে নানা কার্যক্রম বাস্তবায়ন করবে। কর্মকর্তা-কর্মচারীরা খুশি হয়ে অতিরিক্ত আরও এক ঘন্টা সময় বেশি দায়িত্ব পালনে সম্মত হয়েছে। অনুষ্ঠানে অতিথির মধ্যে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মাহবুবুল আলম, জেলা পরিষদের চেয়ারম্যান শেখ হারুন অর রশিদ, রাজশাহীর মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন, বরিশালের মেয়রসহ বিভিন্ন ঊর্ধ্বতন কর্মকর্তা থাকবেন।

প্যানেল মেয়র-১ আনিছুর রহমান বিশ্বাস বলেন, মেয়রের দায়িত্বভার গ্রহণ অনুষ্ঠানটি প্রশাসনিক শাখা বাস্তবায়ন করছে। ১৯৮৮ সালের পর থেকে মেয়রের ক্ষমতা গ্রহণের আগে ৮২৩ কোটি টাকার মত এত বড় প্রকল্প পাস করে চেয়ারে বসার ইতিহাস বিরল। যা নবনির্বাচিত মেয়র করতে সক্ষম হয়েছেন। এ ঐতিহাসিক সাফল্য কিভাবে স্মরণে রাখতে পারি এ জন্য কিছু পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। নতুন মেয়রকে শুভেচ্ছা জানাতে নগরীর গুরুত্বপূর্ণ মোড়ে ব্যানার, তোরণ নির্মাণের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। মেয়রের ক্ষমতার পালা বদল অনুষ্ঠানে থাকবেন অন্য নগরীর মেয়রসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন কেসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা পলাশ কান্তি বালা।

২১নং ওয়ার্ড কাউন্সিলর সামসুজ্জামান মিয়া স্বপন বলেন, অনুষ্ঠানটি সফল করার জন্য গতকাল কেসিসির সব বিভাগীয় প্রধানদের নিয়ে কাউন্সিলররা সভা করেন। সভায় কয়েকটি কমিটি গঠন করা হয়। সভায় বিভিন্ন গুরুত্বপূর্ণ মোড়ে স্বাগত জানিয়ে ব্যানার ও তোরণ নির্মাণ করার সিদ্ধান্ত হয়। নগরভবনে দু’টি গেট করা হবে। প্রথমে মূল অনুষ্ঠান আলতাফ মিলনায়তনে করার কথা ছিল। কিন্তু ৪/৫শ মেহমান বসার মত জায়গা না থাকায় নগরভবনের নীচতলায় মূল অনুষ্ঠান করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

নবনির্বাচিত মেয়র নগরভবনের মূল গেট দিয়ে প্রবেশ করবে। দ্বিতীয়তলায় গিয়ে তিনি প্রথম শুভেচ্ছা বক্তব্য রাখবেন। পরে আবার নিচে মূল মঞ্চে চলে আসবেন। মূল মঞ্চে দু’ মেয়রের (তালুকদার আব্দুল খালেক ও মনিরুজ্জামান মনি) জন্য পাশাপাশি দু’টি চেয়ার থাকবে। এখানেই দায়িত্ব হস্তান্তর অনুষ্ঠান হবে। অনুষ্ঠানে অতিথি হিসেবে খুলনা-বাগেরহাটের ১০ জন সংসদ সদস্য থাকবেন। এছাড়াও আরও অনেক অতিথি থাকবেন। অনুষ্ঠানটি জাঁকজমকপূর্ণ করার জন্য সুসজ্জিত করা হবে নগরভবন। যেসব জায়গায় অতিথিদের অনুষ্ঠান দেখতে সমস্যা হবে সেসব জায়গায় প্রজেক্টরের মাধ্যমে অনুষ্ঠান দেখানোর ব্যবস্থা করা হবে।

সংরক্ষিত আসনের কাউন্সিলর রহিমা আক্তার হেনা বলেন, আমরাসহ নগরবাসী ২৫ সেপ্টেম্বরের জন্য অতি আগ্রহ নিয়ে বসে আছি। ওই দিনটি আমাদের সকলের জন্য খুবই আনন্দের দিন। খুলনার যোগ্য মেয়র তালুকদার আব্দুল খালেক ক্ষমতা গ্রহণ করবেন। এ দিনটি স্মরণ করে রাখতে ডাকবাংলা থেকে নগরভবন পর্যন্ত নানা ধরনের ব্যানার ফেস্টুনে সড়কের দু’ধারে সজ্জিত করা হবে। থাকবে বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রীর ছবি সম্বলিত ব্যানার। এছাড়া উন্নয়নের নানা স্লোগান সম্বলিত ব্যানার সড়কের দু’পাশে শোভা পাবে।

/পি.এস

খুলনা,মেয়র

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close