• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

'২২ দিন ইলিশ কিনবো না, ইলিশ খাবো না'

প্রকাশ:  ১৫ অক্টোবর ২০১৮, ১৭:৫৮
বরিশাল প্রতিনিধি

দেশের নাগরিক হিসেবে আমাদের সকলের উচিত ২২ দিন ইলিশ কিনবো না, ইলিশ খাবো না। তাহলে অসাধুরা যতোই মাছ ধরুক না কেন বিক্রি করতে পারবে না। আর বিক্রি করতে না পারলে গোপনে ইলিশ শিকারও করবে না।

সোমবার (১৫ অক্টোবর) দুপুরে বরিশাল পুলিশ লাইন্সের ড্রিল শেড-এ অনুষ্ঠিত মা ইলিশ সংরক্ষণ অভিযান-২০১৮ বিষয়ক মতবিনিময় সভায় সভাপতির বক্তব্যে এসব কথা বলেন নৌ পুলিশের ডিআইজি শেখ মুহম্মদ মারুফ হাসান-বিপিএম, পিপিএম।

এসময় তিনি আরো বলেন, মাছে ভাতে বাঙ্গালীর নামকরণের স্বার্থকতা ফিরিয়ে আনতে হলে প্রত্যেক নাগরিকের নিজ জায়গা থেকে সচেতন হওয়া উচিত। মা ইলিশ সংরক্ষণ অভিযানের মধ্য দিয়ে এরই মধ্যে গোটা দেশ সুফল পেতে শুরু করেছে। সাগরসহ নদ-নদীতে বাড়ছে ইলিশসহ বিভিন্ন ধরনের মাছের পরিমাণ।

তিনি বলেন, নিষেধাজ্ঞার সময় জেলেদের নানান ধরনের সুযোগ-সুবিধা দিচ্ছে সরকার। যে সুযোগ-সুবিধার পরিমান দিন দিন বাড়ানো হচ্ছে। তারপরও জেলেদের কিছু অভিযোগ রয়েছে যা সমাধানেও উদ্যোগ নেয়া হচ্ছে। তবে সরকারের পাশাপাশি সবাইকে দেশের উন্নয়নে এগিয়ে আসতে হবে। কারণ এদেশ আমার, এদেশকেই ভালোবসবো, সর্বস্ব দিয়ে দেশকে উন্নত করার জন্য কাজ করবো।

অনুষ্ঠানে অতিথির বক্তব্যে বরিশালে রেঞ্জের ডিআইজি মোঃ শফিকুল ইসলাম–বিপিএম, পিপিএম বলেন, সরকারের মা ইলিশ সংরক্ষণ অভিযানে যারা সহায়তা করবে না, যারা ইলিশ সম্পদ সংরক্ষণে সহায়তা করবে না, বাধাগ্রস্থ করবে। তারা যতো ক্ষমতাবানই হোক না কেন হাতে হ্যান্ডকাপ পড়াতে আমরা দ্বিধাবোধ করবো না। কিন্তু আমরা কাউকে জেলে পাঠাতে চাইনা, জরিমানও করতে চাইনা। তাই সবাইকে সুন্দর মনোভাব নিয়ে মা ইলিশ সংরক্ষণ কার্যক্রমকে বেগবান ও সফল করতে হবে। অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত থেকে আরো বক্তব্য রাখেন বরিশাল মেট্রোপলিটন পুলিশের কমিশনার মোশারফ হোসেন, র‌্যাব-৮ এর বরিশালের অধিনায়ক আতিকা ইসলাম (অতিরিক্ত ডিআইজি), বরিশাল জেলা পুলিশের সুপার মোঃ সাইফুল ইসলাম, ঝালকাঠি জেলা পুলিশের সুপার মোঃ জোবায়েদুর রহমান, বরিশাল জেলা মৎস্য কর্মকর্তা মোঃ সাজদার রহমান, মৎস্য কর্মকর্তা (ইলিশ) বিমল চন্দ্র দাস।

জেলে ও মৎস্য নির্ভর ব্যবসায়ীদের উপস্থিতিতে মতবিনিময় সভায় বক্তব্য রাখেন, বরিশাল মেট্রোপলিটন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজ লিমিটেডের সভাপতি মোঃ নিজাম উদ্দিন, ক্ষুদ্র মৎস্যজীবী জেলে সমিতির কেন্দ্রীয় সভাপতি, আনোয়ার হোসেন সিকদার, বরগুনা জেলা মৎস্য ট্রলার মালিক সমিতির সভাপতি গোলাম মোস্তফা চৌধুরী, বরগুনা জেলা ট্রলার ফিশিং বোট মালিক সমিতির সভাপতি আবু হেনা মো. ইমরুল কায়েস, বরিশাল জেলা মৎস্যজীবী সমিতির সাধারন সম্পাদক আনোয়ার হোসেন আনু।

সভায় বক্তারা প্রজনন মৌসুমে ইলিশ মাছ না ধরার জন্য জেলেদের প্রতি আহবান জানান। এছাড়া প্রজনন মৌসুমে ইলিশ সংরক্ষণ, পরিবহন ও বিপনন যাতে কেউ না করতে পারে সে ব্যাপারে সবাইকে সহযোগীতা করার আহবান জানান বক্তারা। ডিমওয়ালা মা ইলিশ রক্ষার এই অভিযান সফল হলে দেশে ইলিশের উৎপাদন বৃদ্ধি পাবে এবং ইলিশ সহজলভ্য হবে বলে মনে করেন বক্তারা। সভার পূর্বে সকালে নৌ-পুলিশের উদ্যোগে জেলা পুলিশ লাইনস থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়। যা নগরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে পুনরায় পুলিশ লাইনসে গিয়ে শেষ হয়।

ওএফ

ইলিশ মাছ

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close