• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

মশার উপদ্রবে নাকাল খুলনা নগরবাসী

প্রকাশ:  ১৩ নভেম্বর ২০১৮, ১৭:১৩
খুলনা প্রতিনিধি

খুলনা নগরীতে মশার উপদ্রবে নাকাল হয়ে পড়েছে জনজীবন। দুর্বল বর্জ্য ব্যবস্থাপনার কারণে নিয়মিত পরিষ্কার করা হচ্ছে না মশা প্রজননক্ষেত্র ডাস্টবিন, নালা, নর্দমা। এদিকে মশার কারণে বেড়েছে মশাবাহিত রোগ ম্যালেরিয়া, ডেঙ্গু ও ফাইলেরিয়ার প্রকোপ।

সিটি কর্পোরেশন থেকে মশা নিধনে কোনো পদক্ষেপ না নেওয়ায় দিন দিন তা আরও বাড়ছে। দিনে-রাতে মশার কামড়ে দুর্ভোগ পোহাচ্ছেন নগরবাসীরা। এ অবস্থায় বিশেষ করে শিক্ষার্থী ও শিশুদের নিয়ে উদ্বিগ্ন হয়ে পড়েছেন অভিভাবকেরা। দিনের বেলায়ও বাসাবাড়িতে মশারি টানিয়ে পড়ালেখা করতে হচ্ছে শিক্ষার্থীদের। সরকারি বেসরকারি অফিস আদালতে কাজ করতে হচ্ছে মশার কয়েল জ্বালিয়ে বা মশা নিধক এরোসল ব্যবহার করে।

নগরীর বিএল কলেজের সম্মান তৃতীয় বর্ষের শিক্ষার্থী আলাউদ্দিন বলেন, আমার তৃতীয় বর্ষের পরীক্ষা চলছে। এখন দিনের বেলাতেও বই পড়া যায় না। মশার কামড় থেকে রেহাই পেতে স্প্রে ব্যবহার করি। মশার কয়েল জ্বালালে চোখ পড়ে, কাশি হয়। এলার্জির মধ্যেই কয়েল জ্বালাতে হয়।

যদিও খুলনা সিটি কর্পোরেশনের কনজারভেন্সি বিভাগ দাবি করছে, প্রতিটি ওয়ার্ডে প্রতিদিন ১৮ লিটার পরিমাণ স্প্রের ওধুধ সরবরাহ করা হচ্ছে। প্রতিদিন সকাল ৭টায় ক্লে ট্যাংক গ্যারেজ থেকে এ ওষুধ সরবরাহ করা হয়। প্রতি ওয়ার্ডে ১ জন করে স্প্রে ম্যান রয়েছে। কর্পোরেশনে ৩৪টি ফগার মেশিন রয়েছে। প্রতিটি ওয়ার্ডে সপ্তাহে একবার ফগারিং করা হয়। মশা নিধনে কার্যকর ব্যবস্থা নেওয়া হচ্ছে।

খুলনা সিটি কর্পোরেশনের নির্বাহী প্রকৌশলী (যান্ত্রিক) ও প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা মোঃ আব্দুল আজিজ জানান, মশা নিধনে আমাদের প্রতিদিনকার কার্যক্রম চলমান রয়েছে। আমরা খুব শিগগিরই ক্রাস প্রোগামে যাবো। আশা করছি নগরবাসীর প্রত্যাশা খুব শিগগিরই পূরণ করতে পারবো।

খুলনা সিভিল সার্জন এ এস এম আব্দুর রাজ্জাক জানান, মশা তাড়াতে ঘরে কয়েল বা স্প্রে ব্যবহার করা হয়। তাতে ফুসফুসের নানা ধরনের রোগ হতে পারে। পাশাপাশি অ্যাজমা ও অ্যালার্জির মতো রোগ আরও বাড়িয়ে দেয়। কয়েল বা স্প্রে ব্যবহারের থেকে কর্পোরেশনের স্প্রে বা ফগারিং ব্যবস্থাটা ভাল। তাছাড়া সকলকেই বাসাবাড়ির আশপাশ পরিষ্কার রাখতে হবে। নালা, নর্দমা ড্রেন পরিষ্কার রাখতে হবে।

/আইসা

খুলনা,মশা

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close