• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

সোনামসজিদ স্থলবন্দর ও রহনপুর রেলবন্দর পরিদর্শনে নেপালের রাষ্ট্রদুত

নেপালের সাথে বাণিজ্য বৃদ্ধির আশা

প্রকাশ:  ১৩ নভেম্বর ২০১৮, ২১:৪২
চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি

সড়ক ও রেলপথে যোগাযোগ সুবিধা বৃদ্ধির মাধ্যমে বানিজ্য বাড়ানোর সম্ভব্যতা যাচাইয়ে চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ স্থলবন্দর ও রহনপুর রেলবন্দর পরিদর্শন করেছেন নেপালের রাষ্ট্রদুত প্রফেসর চুপলাল ভূষাল। এতে এসব পথে নেপালের সাথে বানিজ্য বৃদ্ধির আশা সৃষ্টি হয়েছে।

মঙ্গলবার (১৩ নভেম্বর) দুপুর ২টায় তিনি সোনামসজিদ স্থলবন্দর পরিদর্শন করেন।

সম্পর্কিত খবর

    তিনি বন্দর পরিচালনাকারী বেসরকারী অপারেটর প্রতিষ্ঠান পানামা পোর্ট লিংক লিমিটেড,কাস্টমস ও জিরো পয়েন্ট পরিদর্শন করেন। তিনি বন্দরের সামগ্রিক কার্যক্রম প্রত্যক্ষ করেন। তিনি সংশ্লিস্টদের সাথে বিভিন্ন বিষয়ে কথা বলেন ও খোঁজখবর নেন।

    এসময় তাঁর সফরসঙ্গীরাসহ সোনামসজিদ আমদানী-রপ্তানীকারক গ্রুপ সভাপতি রফিকুল ইসলাম উপস্থিত ছিলেন।

    এর আগে ঢাকায় নিযুক্ত নেপালী রাষ্ট্রদুত সকাল সাড়ে ১০টায় জেলার গোমস্তাপুর উপজেলার রহনপুর রেলবন্দরে এসে পৌঁছান। এসময় রেলওয়ের পশ্চিমাঞ্চলীয় জোনের ডিভিশনাল ট্রান্সপোর্ট ম্যানেজার আল মামুন,রহনপুর রেল স্টেশন ম্যানেজার মির্জা কামরুল ইসলাম তাকে স্বাগত জানান।

    এসময় রাষ্ট্রদুত জানান, বিভিন্ন দেশ থেকে আমদানীকৃত পণ্য ভারতের মধ্যে দিয়ে নেপালে নিতে তারা রহনপুর বন্দরকে গুরুত্ব দিচ্ছেন। ভারত সরকারের সাথে আলোচনার মাধ্যমে এই রেলবন্দর পথে যোগাযোগ বাড়ানো হবে।

    তিনি বলেন, স্থলপথে ভারত হয়ে নেপালে যাওয়া বাংলাদেশী পর্যটকদের নেপালে অবস্থান বৃদ্ধির বিষয়ে ভারত সরকারের সাথে আলোচনা করা হবে।

    উল্লেখ্য,বর্তমানে চীন থেকে আমদানী করা ডিএপি সার মংলা বন্দর হয়ে সড়ক পথে প্রথমে যশোরে নোয়াপাড়া রেলস্টেশনে আনা হয়। সেখান থেকে রহনপুর-সিংগাবাদ (ভারত) রেল রুট হয়ে নেপাল সীমান্তবর্তী ভারতীয় যোগবানী ও রক্সশাল স্টেশনের মাধ্যমে সড়ক পথে নেপালে নেয়া হয়। চলতি নভেম্বর মাসে ৪টি ও গত অক্টোবর মাসে ২টি সহ মোট ৬টি র‌্যাক রেল ওয়াগনের চালান) সার এ রুট দিয়ে নেপালে নেয়া হয়েছে।

    রাষ্ট্রদুত গোমস্তাপুরের বাঙ্গাবাড়ী ইউনিয়নের শিবরামপুর সীমান্তের জিরো পয়েন্টও পরিদর্শন করেন। বিকেলে রাষ্টদুতকে চাঁপাইনবাবগঞ্জ শহরের একটি রেষ্টুরেন্টে সংবর্ধনা দেয় সেনামসজিদ স্থলবন্দর আমদানী রপ্তানী কারক গ্রুপ।

    সোনামসজিদ স্থলবন্দর

    সারাদেশ

    অনুসন্ধান করুন
    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close