• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

ঝালকাঠিতে একমাত্র নারী প্রার্থী আ.লীগের ফাতিনাজ ফিরোজ

প্রকাশ:  ১৪ নভেম্বর ২০১৮, ১৯:২৮
ঝালকাঠি প্রতিনিধি

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে ঝালকাঠি-১ (রাজাপুর-কাঁঠালিয়া) আসনে এক মাত্র নারী প্রার্থী হিসেবে আওয়ামী লীগের মনোনয়ন চাইছেন শিক্ষাবিদ ফাতিনাজ ফিরোজ। প্রায়ই তিনি তার নির্বাচনী এলাকা রাজাপুর-কাঁঠালিয়ায় গনসংযোগ, পথসভাসহ সামাজিক ও রাজনৈতিক কর্মকাণ্ডে অংশ নিচ্ছেন।

আ.লীগ ও অংঙ্গসংগঠনের একাংশ তার পক্ষে জোরেসোরেই স্ট্যামফোর্ড ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাষ্টির বর্তমান চেয়ারম্যান ফাতিনাজ ফিরোজের পক্ষে মাঠে নেমেছেন। চালিয়ে যাচ্ছেন নিজের গণসংযোগের পাশাপাশি আ.লীগের পক্ষে রাজনৈতিক কার্যক্রমও। দলীয় মনোনয়ন পেলে রাজাপুর কাঁঠালিয়াকে পৌরসভা করার ঘোষনা দিয়েছেন তিনি।

সম্পর্কিত খবর

    ফাতিনাজ ফিরোজ স্ট্যামফোর্ড ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা ও প্রথম ভিসি শিক্ষাবিদ এবং রাজাপুর-কাঁঠালিয়া আওয়ামী লীগের দু:সময়ের কান্ডারী রাজাপুর উপজেলা আ.লীগের আহবায়ক মরহুম ড. হান্নান ফিরোজের স্ত্রী। ড. এম হান্নান ফিরোজ তার প্রতিষ্ঠিত সকল প্রতিষ্ঠানে চাকুরীর ব্যাপারে এলাকার লোকদের প্রাধান্য দিতেন। অনেক গরীব শিক্ষার্থী তার সাহায্যে বিনা বেতনে তাদের প্রতিষ্ঠিত কলেজ ও বিশ্ববিদ্যালয়ে শিক্ষা গ্রহণ করে সম্মানজনক পদে কর্মসংস্থান হয়েছে। এসব কারনে ড. এম হান্নান ফিরেজকে রাজাপুর-কাঁঠালিয়ার মানুষের কাছের মানুষ হিসেবে পরিচিত পায়।

    ড. এম হান্নান ফিরোজের মৃত্যুর পর তার সমর্থকদের হাল ধরেন ফাতিনাজ ফিরেজ। ফাতিনাজ ফিরোজ’র বাবা সায়িদুর রহমান ছিলেন তৎকালীন পাকিস্তানের উপ-হাইকমিশন কার্যালয়ের এক কর্মকর্তা। ১৯৬৩ সালে পররাষ্ট্র মন্ত্রনালয়ের একজন কর্মকর্তা হিসেবেও নয়া দিল্লিতে কর্মরত ছিলেন। আর ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের সময় বাংলাদেশের অস্থায়ী সরকারের ভারতের কোলকাতাস্থ বাংলাদেশের হাইকমিশনে অফিসার পদে নিযুক্ত ছিলেন। দায়িত্ব পালন করছেন মহান মুক্তিযুদ্ধে।

    বাবার চাকরি জীবনের কারণে কোলকাতার আওয়ার লেডি কুইন অফ দ্যা মিশনস কনভেন্ট বিদ্যালয়ে মাধ্যমিক পর্যায়ের লেখা পড়া শুরু করেন। ১৯৭৪ সালে মাধ্যমিক পাশ করেন ঢাকার বিএএফ শাহিন কলেজ থেকে। উচ্চ মাধ্যমিক পাশ করেন কুমিল্লা মহিলা কলেজ থেকে। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি ভাষা ও সাহিত্যে স্নাতক ও স্নাতকোত্তর সম্মান অর্জন করেন। এছাড়াও আরও পরাশুনা ও অভিজ্ঞতা রয়েছে তার।

    আগামী জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে প্রার্থী হিসেবে একেবারেই নতুন মুখ ফাতিনাজ ফিরোজ। আওয়ামী লীগের বর্তমান সংসদ সদস্য বজলুল হক হারুণ ছাড়াও এ আসনটিতে গত ক’বছর ধরেই দলীয় মনোনয়ন পেতে মরিয়া বেশ ক’জন নেতা। প্রচার-প্রচারনা, গণসংযোগ ও সভা শোডাউন অব্যহত রেখেছেন তারা।

    এরইমধ্যে মনোনয়ন প্রত্যাশীদের মিছিলে নতুন করে যোগ হলেন ফাতিনাজ ফিরোজ। গত রমজানের ঈদের আগ থেকেই তিনি চালিয়ে যাচ্ছেন গণসংযোগ। কেবল নিজের পক্ষে সমর্থন চাওয়াতেই তার কার্যক্রম সীমাবন্ধ রাখেন নি। রাজাপুর-কাঁঠালিয়ায় শোক দিবসের আলোচনা সভাসহ আওয়ামী লীগের উন্নয়ন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ১০ বিশেষ ব্রান্ডিং কর্মসূচিসহ বিভিন্ন দলীয় কর্মসূচিও স্থানীয় আওয়ামী লীগ নেতৃবৃন্দকে নিয়ে চালিয়ে যাচ্ছেন।

    ফাতিনাজ ফিরোজ বলেন, আমার স্বামী মরহুম ড. হান্নান ফিরোজ ছিলেন রাজাপুর উপজেলা আ.লীগের সভাপতি। রাজাপুর-কাঁঠালিয়ায় যখন মানুষ আওয়ামী লীগের কথা বলতে ভয় পেতেন তখন আমার স্বামী মানুষের পাশে দাড়িয়েছেন। দলের দু:সময়ে তিনি সবাইকে ঐক্যবদ্ধ করেছেন আ.লীগের পতাকা তলে।

    তার অর্থ, শ্রম ও দায়িত্বশীল নেতৃত্বে আজ এ আসনে আওয়ামী লীগ একটি শক্তিশালি অবস্থানে রয়েছে। তবে আ.লীগ ক্ষমতায় থাকলেও দখিনাঞ্চলের মধ্যে রাজাপুর-কাঁঠালিয়া আসনটি উন্নয়ন বঞ্চিত এক জনপদ। প্রায় শত বছর ধরে বড়ইয়াসহ কয়েকটি ইউনিয়নের জনপদ নদী গর্ভে বিলিন হয়ে গেছে। উপজেলার মানচিত্রটাই অনেকটা বদলে দিয়েছে বিষখালি নদীর ভাঙন। রাজাপুর-কাঁঠালিয়ার শতশত মানুষ গৃহহারা এমনকী সর্বস্ব হারায় বিশখালির ভাঙনে। এছাড়া আধুনিক শিক্ষা ব্যবস্থার যে হারে উন্নয়ন হওয়ার কথা তা থেকেও এ জনপদের মানুষ অনেটাই বঞ্চিত।

    অপরদিকে আওয়ামী লীগে রয়েছে যোগ্য নেতৃত্বের অভাব। দলীয় কার্যক্রম খন্ডখন্ড ভাবে পালিত হতে দেখা যায়। রাজাপুর ও কাঁঠালিয়ায় স্থানীয় আওয়ামী লীগের ত্যাগী নেতাকর্মীরা গত ক’বছর ধরে অবমূল্যায়িত হয়ে প্রায় ঘরেই উঠে গেছেন। আসনটিতে এসব নানাবিধ সমস্যা সমাধানে নিজেকে উৎসর্গ করতে চাই।আগামী জাতীয় সংসদ নির্বাচনে আসনটি যাতে হাত ছাড়া না হয় সেই সাথে আমার মরহুম স্বামী ড. হান্নান ফিরোজ আসনটি নিয়ে যে স্বপ্ন দেখতেন তা পূরণ করতেই আমি আওয়ামী লীগের মনোনয়ন চাইছি।

    আর আগামী জাতীয় সংসদ নির্বাচনে আমি যদি আওয়ামী লীগের মনোনয়ন পাই তবে গণমানুণের ভোটে নির্বাচিত হয়ে ঝালকাঠি-১আসনটি দলকে উপহার দিতে পারবো বলে আমার দৃঢ় বিশ্বাস, বলেন ঝালকাঠি-১ আসনের আ.লীগ মনোনয়ন প্রত্যাশী শিক্ষাবিদ ফতিনাজ ফিরোজ।

    ওএফ

    সারাদেশ

    অনুসন্ধান করুন
    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close