• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

নিজদল থেকে সাবেক দুই মন্ত্রীকে বহিষ্কার করলেন ট্রুডো

প্রকাশ:  ০৩ এপ্রিল ২০১৯, ১৬:২১
আন্তর্জাতিক ডেস্ক

কানাডার ক্ষমতাসীন লিবারেল পার্টির সাবেক দুই মন্ত্রীকে দল থেকে বহিষ্কার করেছেন প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো।

মঙ্গলবার (২ এপ্রিল) দুই মন্ত্রীকে বহিষ্কার করেন তিনি। একটি বিচারকাজে বিতর্কের জের ধরে তাদের বহিস্কার করা হয়।

আর এই বিচারকাজে রাজনৈতিক হস্তক্ষেপের অভিযোগের কারণে সরকারের ভাবমূর্তি ক্ষুন্ন এবং আগামি নির্বাচনে ট্রুডোর পুনঃনির্বাচিত হওয়ার বিষয়টিকে ঝুঁকির মধ্যে ফেলে দেয়।

গত সপ্তাহে সাবেক এটর্নী জেনারেল জোডি উইলসন-রেবোল্ড একটি গোপন অডিও প্রকাশের পর তাকে বহিষ্কারের বিষয় নিয়ে জরুরি দলীয় বৈঠক শেষে এ ঘোষণা দেয়া হয়।

সরকারের দুর্নীতি কেলেঙ্কারীর ঘটনাটি যখন প্রায় চাপা পড়ে যাচ্ছিল ঠিক তখন এই অডিও রেকর্ড অভিযোগের পক্ষে একটি শক্তিশালী প্রমাণ হিসেবে দেখা দিয়েছে।

সাবেক বাজেটমন্ত্রী জেন ফিলপটকেও সরিয়ে দেয়া হয়েছে। বিচারকাজে ট্রুডোর বিরুদ্ধে হস্তক্ষেপের অভিযোগ এনে এই মন্ত্রী পদত্যাগ করেছিলেন। ট্রুডো বলেন, ‘এই দুই ব্যক্তি ও আমাদের দলের মধ্যে আগে যে আস্থা ও বিশ্বাস ছিল তা ভেঙ্গে গেছে।’

ইঞ্জিনিয়ারিং কোম্পানি এসএনসি-লাভালিনের বিরুদ্ধে ঘুষ দেয়ার অভিযোগে মামলা হলে সেই বিচারকাজে ট্রুডো সরকার হস্তক্ষেপ করেছে বলে ফেব্রুয়ারি মাস থেকে অভিযোগ ওঠে। এসএনসি-লাভালিনকে বাঁচাতে প্রধানমন্ত্রী ট্রুডো তার আইনমন্ত্রী জোডি উইলসন রেবোল্ডকে চাপ দিয়েছিলেন বলে অভিযোগ ছড়িয়ে পড়ে পুরো কানাডায়। এ অবস্থায় আকস্মিকভাবে পদত্যাগ করে বসেন জোরি উইলসন রেবোল্ড। ফলে প্রচ- চাপে পড়ে যান ট্রুডো।

মন্ট্রিল ভিত্তিক প্রতিষ্ঠানটি লিবিয়ায় কাজ পাওয়ার জন্য ঘুষ দিয়েছিল বলে ২০১৫ সালে অভিযুক্ত হয়।

পিবিডি/এআইএস

কানাডা,প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো,মন্ত্রী
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close