• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
  • ||

মালদ্বীপের সাবেক প্রেসিডেন্ট গাইয়ুমের জামিনে মুক্তি

প্রকাশ:  ০১ অক্টোবর ২০১৮, ১৫:২৬
আন্তর্জাতিক ডেস্ক

মালদ্বীপের সাবেক প্রেসিডেন্ট মামুন আব্দুল গাইয়ুমকে জামিনে মুক্তি দেওয়া হয়েছে। রবিবার (৩০ সেপ্টেম্বর) অনুষ্ঠিত মালদ্বীপের প্রেসিডেন্ট নির্বাচনে সৎ ভাই আব্দুল্লাহ ইয়ামিন পরাজিত হওয়ার পর, নতুন করে তার জামিন আবেদন মঞ্জুর করা হয়। গত ফেব্রুয়ারিতে ইয়ামিনকে ক্ষমতাচ্যুত করার প্রচেষ্টার অভিযোগে গাইয়ুমকে (৮০) গ্রেফতার করা হয়েছিল।

গত ২৩ সেপ্টেম্বর মালদ্বীপে অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনে জয় পেয়েছেন ইব্রাহিম মোহাম্মদ সোলিহ। ১৭ নভেম্বর শপথ গ্রহণ করবেন তিনি। সব রাজনৈতিক বন্দিকে মুক্তি দেওয়ার ব্যাপারে বিদায়ী প্রেসিডেন্ট ইয়ামিনকে আহ্বান জানিয়েছেন তিনি। ইয়ামিন পরাজিত হওয়ার পর পাঁচ রাজবন্দিকে মুক্তি দিলেও গাইয়ুমকে মুক্তি দিতে বিলম্ব করছেন। গাইয়ুম ও তার ছেলে নির্বাচনের পর জামিনের জন্য নতুন করে আবেদন করেন। রবিবার (৩০ সেপ্টেম্বর) মালদ্বীপের হাইকোর্ট ৬০ হাজার রুফিয়া (৩,৯০০ ডলার) মুচলেকা নিয়ে গাইয়ুমকে জামিন দেয়। তবে আদালতের অনুমতি ছাড়া তার বিদেশ ভ্রমণের ওপর নিষেধাজ্ঞা দেওয়া হয়।

গাইয়ুমের মেয়ে ইয়ুমনা মাউমুন টুইটারে তার বাবার মুক্তিতে আনন্দ প্রকাশ করার পাশাপাশি, দুঃসময়ে তাদের পাশে থাকা সকলের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেছেন।

উল্লেখ্য, ১৯৭৮ সাল থেকে ৩০ বছর মালদ্বীপের ক্ষমতায় ছিলেন গাইয়ুম। ২০০৮ সালে মালদ্বীপে বহু দলের অংশগ্রহণে অনুষ্ঠিত প্রথম নির্বাচনে পরাজিত হন তিনি। বিজয়ী হন মোহাম্মদ নাশিদ। মালদ্বীপে গাইয়ুমের দীর্ঘ শাসনকালে বেশ কয়েকবার নাশিদকে কারাবন্দি করা হয়েছিল। ২০১২ সালে এক বিচারপতিকে আটকের সিদ্ধান্তে ক্ষোভের মুখে পড়েন নাশিদ। পদত্যাগে বাধ্য হন তিনি। পদত্যাগের পরপরই তাকে ১৩ বছরের কারাদণ্ড দেওয়া হয়। যুক্তরাজ্যে রাজনৈতিক আশ্রয়গ্রহণের মধ্য দিয়ে গ্রেফতার এড়াতে সক্ষম হন নাশিদ। ২০১৩ সালে সৎ ভাই ইয়ামিনকে নির্বাচনে জয়লাভে সহায়তা করেন গাইয়ুম। তবে পরে দুই ভাইয়ের মধ্যে বিরোধ শুরু হয় এবং তারা দুইজন তিক্ত রাজনৈতিক শত্রুতে পরিণত হন। সর্বশেষ ফেব্রুয়ারিতে ইয়ামিনকে ক্ষমতাচ্যুত করার প্রচেষ্টার অভিযোগে তাকে গ্রেফতার হয়।

-এসএমএ

মালদ্বীপ,প্রেসিডেন্ট মামুন আব্দুল গাইয়ুমকে,জামিনে মুক্তি
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close