• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
  • ||

২১ সৌদি কর্মকর্তার বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞা

প্রকাশ:  ২৪ অক্টোবর ২০১৮, ১৬:০২
আন্তর্জাতিক ডেস্ক

ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে ভিন্নমতাবলম্বী সাংবাদিক জামাল খাশোগির হত্যার ব্যাপারে সৌদির উপর ক্ষিপ্ত আন্তর্জাতিক মহল। এরই জের ধরে ২১ সৌদি নাগরিকের যুক্তরাষ্ট্র প্রবেশে নিষেধাজ্ঞা আরোপের সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাষ্ট্র। তবে তাদের নাম পরিচয় এখনও প্রকাশ করা হয়নি।

মঙ্গলবার (২৪ অক্টোবর) এ ব্যাপারে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হিদার নুয়ার্ট জানায়, ২১ সৌদি নাগরিকের ওপর নিষেধাজ্ঞা আরোপের সিদ্ধান্ত নেয়া হয়েছে। এদের মধ্যে যাদের কাছে যুক্তরাষ্ট্রে প্রবেশের ভিসা রয়েছে, তাদের ভিসা ইতোমধ্যেই বাতিল করা হয়েছে।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক বলেছেন, ওই ঘটনায় এই ২১ জনকে দেওয়া সাজাই শেষ পদক্ষেপ নয়। আমরা স্পষ্ট করে জানিয়ে দিচ্ছি, খাশোগিকে থামিয়ে দেওয়ার জন্য নেওয়া কাণ্ডজ্ঞানহীন সহিংস কোনও পদক্ষেপ মেনে নেবে না যুক্তরাষ্ট্র।

এদিকে খাশোগির এই হত্যাকাণ্ডকে ইতিহাসের জঘন্যতম গুম বলে আখ্যা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

অন্যদিকে খাশোগি হত্যার ব্যাপারে সৌদি আরবকে ইতোমধ্যে হুশিয়ারি দিয়েছে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান। যত উচ্চ পর্যায়েরই হোকনা কেন ঘাতকদের সবাইকে শাস্তি পেতে হবে বলে জানায় তিনি।

উল্লেখ্য, ২ অক্টোবর ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে ব্যাক্তিগত কাজে প্রবেশের পর নিখোঁজ হন সৌদি অনুসন্ধানী সাংবাদিক জামাল খাশোগি। শুক্রবার (১৯ অক্টোবর) প্রথমবারের মতো তার নিহত হওয়ার কথা স্বীকার করে সৌদি কর্তৃপক্ষ। তবে সৌদির দেয়া ব্যাখ্যাকে প্রত্যাখ্যান করে তাদের সুস্পষ্ট ব্যাখ্যা দিতে আহ্বান জানিয়েছে আন্তর্জাতিক মহল।

-এসএমএ

জামাল খাশোগি,সৌদি কর্মকর্তার বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞা,ডোনাল্ড ট্রাম্প
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close