• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
  • ||

ভেনেজুয়েলায় সন্তানকে দত্তক দিতে বাধ্য হচ্ছেন মায়েরা!

প্রকাশ:  ০৩ নভেম্বর ২০১৮, ১৩:৫০
আন্তর্জাতিক ডেস্ক

প্রতিনিয়ত এগিয়ে যাচ্ছে বিশ্ব অর্থনীতি। জীবন যাত্রার মান প্রতিদিনই হচ্ছে উন্নত। এরই মাঝে কিছু দেশ আছে যারা পাল্লা দিয়ে পারছে না এই অর্থনীতির সাথে। তেমনি একটি দেশ ভেনেজুয়েলা। যেখানে অর্থের অভাবে নিজ সন্তানকে অন্যের কাছে দত্তক দিতে বাধ্য হচ্ছেন মায়েরা।

আন্তর্জাতিক গণমাধ্যমের প্রতিবেদন থেকে জানা যায়, তেল সমৃদ্ধ দেশ ভেনেজুয়েলায় চরম দারিদ্র্তার মাত্রা ৪০ শতাংশ ছাড়িয়ে গেছে। পাশাপাশি বেড়েছে অপুষ্টিজনিত মৃত্যর হার। ইতোমধ্যে বাধ্য হয়েই নিজ দেশ ছাড়তে হয়েছে লাখ লাখ মানুষকে।

তেল সমৃদ্ধ ভেনেজুয়েলা বিশ্বের সবচেয়ে খারাপ মানবিক সংকটময় মুহূর্ত পার করছে। শিশুদেরকে থাকতে হচ্ছে রাস্তায় রাস্তায়। এক বেলা খেতে পারছে তো দুই বেলা থাকছে না খেয়ে। অনিশ্চয়তায় আছে তাদের ভবিষ্যৎ।

অনেকটা বাধ্য হয়েই নিজ শিশুকে বাসা থেকে বের করে দিচ্ছেন অনেক বাবা-মা। আবার অনেক মা’ই আপন শিশুকে ত্যাগ করতে না পেরে বেছে নিয়েছেন ভিক্ষাবৃত্তি। ৪০ ডিগ্রি তাপমাত্রায় সকাল থেকে সারাদিন রাস্তায় রাস্তায় ভিক্ষা করে হয়ত জুটে একবেলার খাবার।

যেখানে দারিদ্রতার হার এতটা বেশি সেখানে ভিক্ষা পাওয়া যে কতটা কষ্টকর তা বোঝা কঠিন কিছু নয়। বাধ্য হয়েই এই কাজ করতে হচ্ছে অনেককেই। তবুও এখনও তাদের চোখেমুখে রয়েছে আশার আলো। হয়ত কিছুদিনের মধ্যেই দূর হবে তাদের এই দুর্দশা। ফিরে পাবেন সাধারণ একটি জীবন।

এদিকে ভেনেজুয়েলার এমন দুর্দশার জন্য দেশটির ভেতরের এবং বাইরের অনেকেই সমাজতান্ত্রিক প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর নীতিকেই দায়ী করছে। তবে নিকোলাস মাদুরোর সমর্থকরা এ দুর্দশার জন্য বিভিন্ন সময় মার্কিন যুক্তরাষ্ট্রের দেওয়া নিষেধাজ্ঞাগুলোকে দায়ী করছেন।

প্রসঙ্গত, মুদ্রাস্ফীতির কারণে ভেনেজুয়েলায় বর্তমানে এক প্যাকেট চালের দাম পঁচিশ লাখ বলিভার (প্রায় ৩২ লাখ টাকা)। বস্তা ভর্তি নোট নিয়ে বাজারে যেতে হচ্ছে দেশটির মানুষদের।

/সাদী

ভেনেজুয়েলা,সন্তানকে দত্তক দিতে বাধ্য হচ্ছেন মায়েরা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close