• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

এবার আগ্রার নাম পাল্টানোর প্রস্তাব বিজেপি নেতার

প্রকাশ:  ১০ নভেম্বর ২০১৮, ১৬:৩২
আন্তর্জাতিক ডেস্ক

এলাহাবাদ আর ফৈজাবাদের নাম আগেই বদলে দিয়েছিল ভারতের উত্তরপ্রদেশের যোগী আদিত্যনাথের সরকার। এই দুই জায়গার নাম বদলে যথাক্রমে রাখা হয়েছে প্রয়াগরাজ আর অযোধ্যা। কিন্তু এতেই থেমে থাকতে চাইছে না ভারতীয় জনতা পার্টি। আরও নাম বদল করে ফেলতে চায় গেরুয়া দল। এবার আগ্রার নাম পাল্টে ‌‘আগরাবান’ বা ‘আগরাওয়াল’ রাখার প্রস্তাব করেছে বিজেপির নেতা জগন প্রসাদ গর্গ।

উত্তরপ্রদেশের আগ্রা উত্তর কেন্দ্রের বিধায়ক জগন প্রসাদ গর্গ। শুক্রবার (৯ নভেম্বর) এক সাংবাদিক সম্মেলনে তিনি বলেন, আমি মনে করি ‘আগ্রা’ নামটার কোনও অর্থই নেই। আপনি যে কোনও জায়গায় গিয়ে পরীক্ষা করে দেখুন। কোথাও পাবেন না। কী প্রাসঙ্গিকতা আছে এই নামের? অনেক আগে এখানে পুরোটাই প্রায় জঙ্গল ছিল। আগরওয়াল গোষ্ঠীর মানুষই তখন এখানে বসবাস করত। সেই কারণেই এই জায়গার নাম হওয়া উচিত ‘আগরা-বান’ বা ‘আগরা-ওয়াল’।

তবে, শুধু ইনিই নন। সারধানার বিজেপি বিধায়ক সঙ্গীত সোমের দাবি ‘মুজফফরনগর’ এর নাম পাল্টে অবিলম্বে ‘লক্ষ্মীনগর’ করে দেওয়া হোক! তিনি এই কথাও বলেন যে, এই নাম পরিবর্তন প্রবলভাবে চাইছে সাধারণ মানুষরাই।

তার পরের যুক্তিটিও কম প্রাসঙ্গিক নয় এক্ষেত্রে। সংবাদসংস্থা এএনআইকে দেওয়া এক সাক্ষাতকারে তিনি বলেন, ভারতের আসল সংস্কৃতিকে ফিরিয়ে আনতে চাইছে বিজেপি। মুসলিম শাসকদের আমল থেকে যা বদলে গিয়েছিল। এই কারণেই, বিজেপি সবার আগে শহরের নামগুলো বদলে দেওয়া থেকে কাজটা শুরু করেছে।

তিনি আরও জানান, শুধু এই কয়টিই নয়। দেশের আরও বহু বড় এবং ছোট শহরের নাম বদলাতে চলেছে শিগগিরিই।

/অ-ভি

আগ্রা,নাম পাল্টানো,প্রস্তাব,বিজেপি,নেতা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close