• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

যে কারণে ধর্মঘটে যাবে কলকাতার উবার চালাকরা

প্রকাশ:  ২৫ ডিসেম্বর ২০১৮, ১৪:৩৫
আন্তর্জাতিক ডেস্ক

পশ্চিমবঙ্গের কলকাতায় ধর্মঘটের ডাক দিয়েছে উবার চালকরা। ফলে আজ (মঙ্গলবার) থেকে কলকাতার রাস্তায় নামবে না ১২ থেকে ১৫ হাজার অনলাইন ক্যাব। এতে করে অনেকের বড়দিনের আনন্দ মাটি হয়ে যেতে পারে। বর্তমানে এই শহরে সব মিলিয়ে ২৫ হাজার অনলাইন ক্যাব চলে।

জানা গেছে, উবার চালকদের আইডি সাসপেনশন তুলে নেয়ার দাবিতে ‘ওয়েস্টবেঙ্গল অনলাইন ক্যাব অপারেটর্স গিল্ডে’র নেতারা প্রায় ১৫০ চালককে নিয়ে অ্যাপ ক্যাবের দফতরে যান। কিন্তু দাবি মানা তো দূরের কথা, উল্টে পুলিশ দিয়ে ঘাড় ধাক্কা দিয়ে তাদের বের করে দেয়া হয়েছে বলে অভিযোগ উঠেছে। এর পরেই তারা ধর্মঘটে যাওয়ার সিদ্ধান্ত নেয়।

সম্পর্কিত খবর

    ক্যাব চালকদের আচরণ পছন্দ না হলে বা যাত্রীদের সঙ্গে কোনো খারাপ আচরণ করলে অনেক সময়ই চালকদের বিরুদ্ধে অভিযোগ করে দেন যাত্রীরা। এর ফলে অভিযোগের গুরুত্ব বিচার করে তাদের সাসপেন্ড করা হয়। এটাকেই আইডি সাসপেনশন বলে।

    আর এখানেই আপত্তি চালকদের। তাদের অভিযোগ- অনেক ক্ষেত্রে যাত্রীই অশোভন আচরণ করেন। চালকেরা তার প্রতিবাদ করলেই তাদের নামে অভিযোগ করে দেন যাত্রীরা। আর সত্যাতা যাচাই না করেই আইডি বন্ধ করে দেয় কর্তৃপক্ষ।

    ওয়েস্টবেঙ্গল অনলাইন ক্যাব অপারেটর্স গিল্ডের জেনারেল সেক্রেটারি ইন্দ্রনীল বন্দ্যোপাধ্যায় বলেন, ‘হলুদ ট্যাক্সি যেখানে প্রতি কিলোমিটারে ১৫ টাকা ভাড়া নেয়, এসি ট্যাক্সি ১৮ টাকার মতো সেখানে অ্যাপ ক্যাব অপারেটররা মাত্র ১১-১২ টাকা করে ভাড়া পায়। এতে গাড়ির ইএমআই (কিস্তি) দেয়াও সম্ভব হচ্ছে না।’

    তিনি আরও জানান, মুনাফার বেশিরভাগটাই নিয়ে যাচ্ছে উবারসহ অ্যাপ-ভিত্তিক ট্যাক্সি সেবা প্রতিষ্ঠানগুলো। বিষয়টা পরিবহন দফতরকে জানানো হয়েছে। প্রতিষ্ঠানগুলোর এসব অবিবেচক আচরণের প্রতিবাদেই ধর্মঘট। তবে এই ধর্মঘট সংগঠনের পক্ষ থেকে ডাকা হয়নি বলেও জানিয়েছেন তিনি।

    /এসএইচ

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close