Most important heading here

Less important heading here

Some additional information here

Emphasized text
  • মঙ্গলবার, ১৯ ফেব্রুয়ারি ২০১৯, ৭ ফাল্গুন ১৪২৫
  • ||

খাশোগি হত্যাকাণ্ডে সৌদির বিচার ‘যথেষ্ট নয়’: জাতিসংঘ

প্রকাশ:  ০৫ জানুয়ারি ২০১৯, ১১:৫০
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট icon

সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ডে সৌদি আরবের বিচার ‘যথেষ্ট নয়’ বলে মন্তব্য করেছে জাতিসংঘের মানবাধিকারবিষয়ক হাইকমিশন। একইসঙ্গে এ হত্যাকাণ্ডে দায়ের করা মামলায় চলমান বিচারের স্বচ্ছতা নিয়েও শঙ্কা প্রকাশ করেছে সংস্থাটি।

জাতিসংঘের মানবাধিকারবিষয়ক হাইকমিশনের মুখপাত্র রাভিনা শামদাসানি গতকাল শুক্রবার বলেছেন, খাশোগি হত্যাকাণ্ডের ব্যাপারে আন্তর্জাতিক মহলের সংশ্লিষ্টতায় একটি নিরপেক্ষ তদন্তের দাবি জানান। একইসঙ্গে তিনি অভিযুক্তদের জন্য মৃত্যুদণ্ডের আবেদনের বিরোধিতা করেন।

এর আগে গত বুধবার রাজধানী রিয়াদে খাশোগি হত্যাকাণ্ডে জড়িত থাকার অভিযোগে পাঁচ সন্দেহভাজন আসামিকে ফাঁসির সুপারিশ করেছে দেশটির সরকারি আইনজীবীরা। পরদিন বৃহস্পতিবার হত্যা মামলায় অভিযুক্ত ১১ জনের বিচার শুরু করেছে সৌদি আরব। এ হত্যাকাণ্ডের ঘটনায় মামলার প্রথম দফা শুনানি শেষ হয়েছে। তুর্কি বার্তা সংস্থা আনাদোলু এজেন্সির এক প্রতিবেদনে বলা হয়েছে, আদালতে সরকারি আইনজীবীরা দাবি করেন, খাশোগিকে বুঝিয়ে-শুনিয়ে দেশে ফিরিয়ে আনার জন্য কয়েকজন সৌদি এজেন্টকে ইস্তাম্বুল পাঠানো হয়েছিল। কিন্তু শৃঙ্খলাভঙ্গকারী ওই সৌদি এজেন্টরা তাকে হত্যা করেছে।

এদিকে শুরু থেকেই তুরস্কের তদন্ত কর্মকর্তারা দাবি করেছেন, গত ২ অক্টোবর ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে ৫৯ বছর বয়সী সাংবাদিক খাশোগিকে হত্যা করতে সৌদি যুবরাজ তার দেহরক্ষীসহ ১৫ সদস্যের কিলিং স্কোয়াডকে তুরস্কে পাঠানো হয়। খাশোগি সেখানে প্রবেশের পরই তাকে শ্বাসরোধ করে হত্যার পর তার মরদেহ টুকরো টুকরো করে তা নিশ্চিহ্ন করতে এসিডের মাধ্যমে গলিয়ে ফেলে। আর এর জন্য মাত্র সাত মিনিট সময় নেন তারা। পুরো ঘটনাটির একটি অডিও তুরস্কের তদন্ত কর্মকর্তাদের কাছে আছে বলে দাবি করেছেন তারা।

খাশোগি নিখোঁজ হওয়ার ১৭ দিন পর নানা টালবাহানা করে সৌদি আরবের অ্যাটর্নি জেনারেল শেষ পর্যন্ত স্বীকার করতে বাধ্য হন খাশোগিকে পরিকল্পিতভাবে হত্যা করা হয়েছে। সম্প্রতি সৌদি কর্তৃপক্ষ খাশোগি হত্যায় জড়িত ১১ ব্যক্তিকে অভিযুক্ত করেন। এদের মধ্যে পাঁচ জনকে মৃত্যুদণ্ড দেওয়ার ঘোষণা দিয়েছে তারা।

/এসএইচ

সৌদি আরব, জামাল খাশোগি হত্যাকাণ্ড, জাতিসংঘ, মামলা,,খাশোগি হত্যাকাণ্ডের সৌদির বিচার ‘যথেষ্ট নয়’,জাতিসংঘ,সৌদি আরব,জামাল খাশোগি হত্যাকাণ্ড
apps
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত